Categories
News

রাশিয়ায় তুষারপাতের মধ্যে নামাজের ভিডিওটি এক বছর পুরোনো


সম্প্রতি ‘বরফ পড়ছে তার মধ্যে নামাজ আদায়’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, রাশিয়ায় বরফের মধ্যে নামাজ আদায়ের ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২২ সালের জানুয়ারি মাসের ভিডিও৷ 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ২০২২ সালের ১৫ জানুয়ারি Spiritual journey to islam নামে একটি গ্রুপে “WATCH NOW | Friday prayer today at Al Shuhada Mosque, Victoria Park in Moscow, Russia” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটির শিরোনাম থেকে জানা যায়, এটি রাশিয়ার মস্কোর ভিক্টোরিয়া পার্কের আল শুহাদা মসজিদের জুমার নামাজের ভিডিও। ভিডিওটির প্রকাশের সময় ২০২২ সালের ১৫ জানুয়ারি। 

পাশাপাশি The Saudi Expat নামের একটি ফেসবুক পেইজে একই দিনে “Friday prayer today at Al Shuhada Mosque, Victoria Park in Moscow, #Russia.” শীর্ষক শিরোনামে একই ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

এছাড়া The Corporate Couple নামের একটি ফেসবুক পেইজেও ২০২২ সালের ১৭ জানুয়ারি ‘Friday prayers in Moscow in -16‘ শীর্ষক শিরোনামে প্রচারিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উপরিউক্ত তিনটি ভিডিও প্রকাশের সময় যাচাই করে দেখা যায়, ভিডিওগুলো ২০২২ সালের ১৫ থেকে ১৭ জানুয়ারি ফেসবুকে প্রকাশিত হয়েছে এবং ভিডিওগুলোর শিরোনাম থেকে জানা যায়, এটি জুমার নামাজের সময় ধারণকৃত। 

পরবর্তীতে ২০২২ সালের ক্যালেন্ডার খুঁজে দেখা যায়, ২০২২ সালের ১৪ জানুয়ারি শুক্রবার ছিল।

অর্থাৎ বাংলাদেশে বর্তমানে প্রচারিত ভিডিওটি ২০২২ সালের ১৪ জানুয়ারিতে ধারণকৃত। যা পরবর্তীতে ১৫ থেকে ১৭ জানুয়ারি ফেসবুকে প্রকাশিত হয়েছে। 

এছাড়া রাশিয়ার ২০২২ সালের জানুয়ারি মাসের আবহাওয়া নিয়ে অনুসন্ধানে দেখা যায়, সে সময় দেশটিতে তুষারপাত ও তীব্র শীত ছিল।

তবে রাশিয়ার বর্তমান আবহাওয়া সম্পর্কে যাচাই করে দেখা যায়, দেশটিতে বর্তমানে শীতকাল চলছে এবং তাপমাত্রা হিমাঙ্কের নিচে৷ 

যুক্তরাজ্যের আবহাওয়া অফিসের ওয়েবসাইটে প্রদত্ত তথ্য অনুযায়ী, রাশিয়াতে গতকাল শুক্রবার জুমার নামাজের সময় দুপুর ১২ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত তাপমাত্রা ছিল মাইনাস ২১ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে৷  

এছাড়া এই প্রতিবেদন লেখার সময় রাশিয়ার আবহাওয়া অফিসের ওয়েবসাইট থেকেও জানা যায়, দেশটিতে বর্তমানে তাপমাত্রা মাইনাস ২৩ ডিগ্রি সেলসিয়াসের ঘরে৷ 

মূলত, ২০২২ সালের ১৪ জানুয়ারি রাশিয়ার মস্কোর ভিক্টোরিয়া পার্কের আল শুহাদা মসজিদে তুষারপাতের মধ্যে জুমার নামাজ আদায় করেন মুসল্লীরা। তুষারপাতের মধ্যে নামাজ আদায়ের দৃশ্যটি সে সময় ফেসবুকেও প্রচারিত হয়েছিলো। উক্ত ভিডিওটিই সম্প্রতি কোনো সময়কাল উল্লেখ ছাড়াই ফেসবুকে নতুন করে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, সম্প্রতি মক্কা নগরীতে প্রথমবারের মতো তুষারপাত হওয়ার দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে রিউমর স্ক্যানার টিম সেটিকে গুজব হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে। 

সুতরাং, ২০২২ সালে রাশিয়ার এক মসজিদে তুষারপাতের মধ্যে নামাজ আদায়ের ভিডিওকে সম্প্রতি নতুন করে তারিখ উল্লেখ ব্যতীত ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র



Source link