Categories
Tips and Tricks

কোনো ডকুমেন্ট ছাড়াই আধার কার্ডের ঠিকানা আপডেট করতে দেবে UIDAI, জানুন কীভাবে


‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ বা UIDAI সম্প্রতি আধার কার্ডের (Aadhaar Card) ঠিকানা আপডেট বা পরিবর্তন করার জন্য একটি নতুন প্রক্রিয়া চালু করেছে। এখনও পর্যন্ত আধার কার্ডে ঠিকানা পরিবর্তন করার জন্য কোনো ডকুমেন্টকে প্রমাণস্বরূপ আপলোড করতে বলা হতো। কিন্তু এই নতুন প্রক্রিয়ার মাধ্যমে, আধার কার্ড হোল্ডাররা বিনা কোনো অ্যাড্রেস প্রুফ ও গুরুত্বপূর্ণ নথি ছাড়াই সহজে আধার কার্ডের ঠিকানা পরিবর্তন বা আপডেট করতে পারবেন।

আরেকটু বিশদে বললে, UIDAI এখন যেকোনো আধার কার্ড হোল্ডারকে তার পরিবারের প্রধান বা ‘হেড অফ দ্য ফ্যামিলি’ (HoF) -এর সম্মতির বিনিময়ে অনলাইনে আধার কার্ডের ঠিকানা আপডেট করতে দেবে। মূলত নতুন চাকরির হাতছানিতে বা ব্যক্তিগত কোনো কারণবশত যারা নিজেদের বাড়ি বা শহর বদলাতে বাধ্য হন, তাদের কথা ভেবেই এই নয়া প্রক্রিয়া চালু করা হয়েছে। এর দৌলতে কোনো ডকুমেন্ট পেশ করার ঝামেলা ছাড়াই যেকোনো ভারতীয় নিজেদের ঠিকানা সহজ কয়েকটি ধাপ অনুসরণ করে আপডেট করাতে পারবেন।

UIDAI তাদের নির্দেশিকায় জানিয়েছে, “সন্তান, পত্নী, পিতামাতা প্রভৃতি সম্পর্কের ব্যক্তিরা, যাদের কাছে নিজের নামে কোনো অ্যাড্রেস প্রুফ নেই, তারাও নিজের আত্মীয়দের আধার কার্ড দেখিয়ে ঠিকানা আপডেট করাতে পারবেন।” প্রসঙ্গত, এই নয়া বিকল্পটি UIDAI -এর ঠিকানা যাচাইকরণ পদ্ধতি ‘রিকোয়েস্ট আধার ভ্যালিডেশন লেটার’ (Request Aadhaar Validation Letter) অপশনের পাশাপাশি বিদ্যমান থাকছে।

আধার কার্ডে ঠিকানা পরিবর্তনের প্রক্রিয়া, রিলেশন প্রুফ বা সম্পর্কের প্রমাণপত্র জমা দেওয়ার মাধ্যমে সম্পন্ন করা যাবে। উদাহরণস্বরূপ, আবেদনকারী এবং HoF উভয়ের নাম উল্লেখ আছে এমন যেকোনো ডকুমেন্ট যেমন – রেশন কার্ড, মার্কশিট, বিবাহের শংসাপত্র (ম্যারেজ সার্টিফিকেট), পাসপোর্টকে রিলেশন প্রুফ হিসাবে জমা দেওয়া যাবে। যারপর একটি OTP ভিত্তিক প্রমাণীকরণের মধ্যে দিয়ে যেতে হবে HoF -কে। কিন্তু আধার কার্ড হোল্ডারের কাছে যদি কোনো রিলেশন প্রুফ না থাকে, তাহলে UIDAI -এর পোর্টালে আবেদনকারীকে HoF দ্বারা একটি স্ব-ঘোষণাপত্র (self-declaration) জমা দিতে হবে। এক্ষেত্রে UIDAI নিশ্চিত করেছে যে, ১৮ বছরের বেশি বয়সী যেকোনো ব্যক্তি HoF হতে পারবেন।

কীভাবে আধার কার্ডে ঠিকানা পরিবর্তন করবেন? (How to change address on Aadhaar card?)

১. আধার কার্ডে ঠিকানা আপডেট বা পরিবর্তন করার জন্য প্রথমেই ‘My Aadhaar’ পোর্টালে চলে যান। অথবা এই লিঙ্কে ক্লিক করুন – https://myaadhaar.uidai.gov.in ।

২. এবার পোর্টালে গিয়ে অ্যাড্রেস আপডেট সেকশনের অধীনে থাকা নতুন বিকল্পটি বেছে নিতে হবে।

৩. এখানে আপনাকে HoF -এর আধার নম্বর লিখতে বলা হবে। তবে HoF -এর ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা বজায় রাখার জন্য তার আধার কার্ডে অন্তর্ভুক্ত কোনও তথ্য স্ক্রিনে প্রদর্শন করা হবে না।

৪. এবার HoF -এর আধার নম্বর সফলভাবে ভেরিফাই করার পর, আপনাকে রিলেশন প্রুফ সম্পর্কিত ডকুমেন্ট আপলোড করতে বলা হবে।

৫. এখন আপনাকে পেমেন্ট পোর্টালে রিডাইরেক্ট করা হবে। যেখানে অ্যাড্রেস আপডেট পরিষেবার জন্য ৫০ টাকার চার্জিং ফি দিতে হবে।

৬. পেমেন্ট সম্পন্ন করার পর, একটি ‘সার্ভিস রিকোয়েস্ট নম্বর’ (SRN) শেয়ার করা হবে এবং HoF -এর রেজিস্টার্ড মোবাইল নম্বরে অ্যাড্রেস রিকোয়েস্টের এসএমএস পাঠানো হবে।

৭. এবার HoF -কে এই অ্যাড্রেস রিকোয়েস্টটি অনুমোদন করতে হবে। আর SRN নোটিফিকেশন পাওয়ার তারিখ থেকে ৩০ দিনের মধ্যে ‘My Aadhaar’ পোর্টালে লগ ইন করে HoF -কে সম্মতি দিতে হবে। শুধুমাত্র তার পরই ঠিকানা আপডেটের প্রক্রিয়া সম্পন্ন হবে।

দ্রষ্টব্য : যদি HoF ঠিকানা শেয়ার করতে প্রত্যাখ্যান করেন, অথবা SRN নোটিফিকেশন পাওয়ার তারিখ থেকে ৩০ দিনের মধ্যে পোর্টালে গিয়ে রিকোয়েস্ট ‘একসেপ্ট’ বা ‘রিজেক্ট’ না করেন, তাহলে সম্পূর্ণ প্রক্রিয়া স্থগিত করে দেওয়া হবে। পরবর্তীতে আপনাকে একটি এসএমএস পাঠিয়ে এই বিষয়ে জানিয়ে দেওয়া হবে। এক্ষেত্রে UIDAI আরেকটি বিষয় স্পষ্ট করে দিয়েছে যে, HoF দ্বারা অ্যাড্রেস আপডেটের প্রক্রিয়া খারিজ হলে আবেদনকারীকে অর্থ ফেরত দেওয়া হবে না।



Source link