Categories
Tips and Tricks

আপনার ব্যক্তিগত কথা রেকর্ড করছে গুগলের এই প্রোডাক্ট, সাবধান হোন


স্মার্ট হোম প্রোডাক্টগুলি আমাদের জীবন যত সহজ করে দিয়েছে, তেমনি বিপদও বাড়াচ্ছে। স্মার্ট হোম প্রোডাক্টগুলির সবচেয়ে বড় অসুবিধা প্রাইভেসি ও সিকিউরিটি নিয়ে। এক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক স্মার্ট স্পিকার। অন্তত সম্প্রতি প্রকাশিত রিপোর্ট সামনে আসার পর এমনটা বলাই যায়। Google তাদের স্মার্ট হোম স্পিকার (Google Home) কে সবসময় নিরাপদ বলে দাবি করে এসেছে। তবে নতুন একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, গত দুই বছর ধরে Google হোম স্পিকারে একটি বাগ রয়েছে।

Google Home স্পিকারের বাগের কারণে, আপনার ব্যক্তিগত কথা রেকর্ড হচ্ছে। গবেষক ম্যাট কুনজে দাবি করেছেন, গুগল হোম স্পিকারে উপস্থিত বাগের সুযোগ নিয়ে হ্যাকাররা আপনার ব্যক্তিগত কথা শুনতে পারে। কথা শোনার পাশাপাশি, স্পিকার হ্যাক করে আপনার স্মার্ট হোম ডিভাইসগুলি নিয়ন্ত্রণ করতে পারে এবং অনলাইন শপিংও করতে পারে।

২০২১ সালের জানুয়ারিতে Google Home স্পিকারের এই বাগটির বিষয়ে রিপোর্ট করা হয়, যার পরে গুগল জানায় যে বাগটি ২০২১ সালের এপ্রিলের মধ্যে ঠিক করা হবে, তবে বাগটি এখনও ঠিক করা হয়নি। এই পরিস্থিতিতে, Google Home স্পিকারের মাধ্যমে, একজন হ্যাকার আপনার প্রাইভেট কথা শুনতে পারে এবং Google অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারে।

তাই আপনি যদি এই হোম স্পিকার ব্যবহার করেন তাহলে সাবধান হোন। নইলে পরবর্তীতে সমস্যায় পড়তে হতে পারে। যদিও আশা করা যায়, Google এই বিষয়ে কাজ করবে।



Source link