Categories
Mobile Mobile price BD

iPhone এর জন্য Android মোবাইলে থাকা প্রযুক্তির নিজস্ব সংস্করণের পেটেন্ট নিল Apple


স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে নিত্যনতুন প্রযুক্তি উপস্থাপন করার ক্ষেত্রে অ্যাপল (Apple) একটি নেতৃস্থানীয় কোম্পানি। প্রায়শই, এই মার্কিন প্রযুক্তি সংস্থাটি তাদের বিভিন্ন কনসেপ্ট ও প্রযুক্তির জন্য পেটেন্ট দাখিল করে থাকে। আর এখন তেমনই একটি নতুন অ্যাপল পেটেন্ট ফাইলিং, ভবিষ্যতের iPhone মডেলগুলিতে বাইমোডাল বা ওয়্যারলেস রিভার্স চার্জিং সিস্টেমের ব্যবহার করার প্রক্রিয়াটি প্রকাশ করেছে, যা ফোনটিকে তারবিহীনভাবে বিভিন্ন অ্যাক্সেসরিজ রিচার্জ করতে সক্ষম করতে পারে। প্রসঙ্গত, আইফোনে রিভার্স চার্জিংয়ের সম্ভাবনা সম্পর্কে এর আগেও বেশ কিছু রিপোর্টে উল্লেখ করা হয়েছিল৷ ২০২০ সালের অক্টোবর মাসে, ম্যাকরিউমার্স একটি এফসিসি (FCC) ফাইলিং সম্পর্কে রিপোর্ট প্রকাশ করেছিল যা Apple iPhone-এ রিভার্স চার্জ করার কনসেপ্টকে সমর্থন করে, কিন্তু ২০২১ সালের ফেব্রুয়ারিতে, বিশিষ্ট সাংবাদিক মার্ক গারম্যান দাবি করেছিলেন যে, অ্যাপলের ডিভাইসে তারবিহীনভাবে অ্যাক্সেসরি রিচার্জ করা সাম্প্রতিক ভবিষ্যতে সম্ভব নয়।

Apple নতুন Bimodal Reverse Recharging System-এর জন্য পেটেন্ট দাখিল করেছে

অ্যাপলের নতুন পেটেন্ট ফাইলিংটি সম্প্রতি মার্কিন পেটেন্ট এবং ট্রেডমার্ক অফিস দ্বারা প্রকাশিত হয়েছে। এতে ডিভাইসগুলির অ্যালাইনমেন্টের জন্য বাইমোডাল ম্যাগনেটিক অ্যালাইনমেন্ট উপাদানগুলি ব্যবহার করে একটি ওয়্যারলেস চার্জিং সিস্টেমকে প্রদর্শন করা হয়েছে। বর্তমানে, একটি আইফোনের পিছনের ওয়্যারলেস রিচার্জিং সিস্টেমটি একটি বড় কয়েলের মধ্যে সীমাবদ্ধ যা অ্যাপল ওয়াচের মতো ছোট ডিভাইসগুলিতে সাপোর্ট করে না।

প্রসঙ্গত, এমন ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি তৈরি করা হয়েছে যা চার্জিং কর্ডের প্রয়োজন ছাড়াই বহনযোগ্য ইলেকট্রনিক ডিভাইসগুলিকে চার্জ করতে ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশনকে কাজে লাগায়। উদাহরণ স্বরূপ, কিছু পোর্টেবল ইলেকট্রনিক ডিভাইস শুধুমাত্র একটি ওয়্যারলেস চার্জারের চার্জিং সারফেসে রেখে রিচার্জ করা যেতে পারে। চার্জিং পৃষ্ঠের নীচে বিন্যস্ত একটি ট্রান্সমিটার কয়েল একটি অল্টারনেটিং কারেন্ট (AC) দ্বারা চালিত হয়। এটি একটি সময়-পরিবর্তিত চৌম্বকীয় প্রবাহ তৈরি করে যা পোর্টেবল ইলেকট্রনিক ডিভাইসের একটি সংশ্লিষ্ট রিসিভার কয়েলে শক্তি প্রবাহিত করে।

তবে, কখনও কখনও চুম্বকের বিন্যাস সঠিকভাবে স্থির করা কঠিন হতে পারে, যা পাওয়ার ট্রান্সফারের দক্ষতাকে প্রভাবিত করতে পারে। এই সমস্যা সমাধানের জন্য, অ্যাপলের নতুন পেটেন্ট বাইমোডাল ম্যাগনেটিক অ্যালাইনমেন্ট উপাদানগুলি প্রবর্তন করেছে, যা পছন্দসই বিন্যাসে দুটি ডিভাইসকে আকর্ষণ করতে এবং ধরে রাখতে পারে। এই অ্যালাইনমেন্ট উপাদানগুলির মধ্যে প্রাথমিক এবং গৌণ উপাদানগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে, যার প্রতিটিতে চৌম্বকীয় মেরুত্বের একটি নির্দিষ্ট বিন্যাস সহ চুম্বকের একটি বৃত্তাকার বিন্যাস রয়েছে। যখন প্রাথমিক এবং গৌণ উপাদানগুলি একে অপরের সান্নিধ্যে আনা হয়, তখন তারা কাঙ্খিত শ্রেণীবিন্যাসে ডিভাইসগুলিকে আকর্ষণ করবে এবং ধরে রাখবে।

সুতরাং, বাইমোডাল ম্যাগনেটিক অ্যালাইনমেন্ট উপাদান ব্যবহার করার ফলে, ভবিষ্যতের iPhone মডেলগুলির বাইমোডাল রিভার্স রিচার্জিং সিস্টেম ফোনটিকে তারবিহীনভাবে এয়ারপডস বা অ্যাপল ওয়াচ চার্জ করতে সক্ষম করতে পারে। যদিও, এই প্রযুক্তিটি কবে বাস্তবায়িত হবে, তা এখনও স্পষ্ট নয়। তবে এটি অবশ্যই ইঙ্গিত করে যে, অ্যাপল তাদের ডিভাইসগুলির ওয়্যারলেস চার্জিং ক্ষমতা উন্নত করার উপায়গুলি অন্বেষণ করার ক্ষেত্রে বিশেষ মনোযোগী হয়েছে৷



Source link