Categories
Tips and Tricks

ই-স্কুটার থেকে দুর্ধর্ষ রেসিং বাইক, 2023-এ এই দু’চাকাগুলি লঞ্চ করে বাজার কাঁপাবে Yamaha


ভারতে দীর্ঘদিন কম ক্ষমতার মোটরসাইকেল অফার করে গিয়েছে ইয়ামাহা (Yamaha)। বর্তমানে তাদের সর্বাধিক ক্ষমতার বাইক বলতে রয়েছে FZ-25। ওবে ২০২৩-এ সংস্থার এই চিরাচরিত প্রথায় বদল আসতে পারে বলেই মনে করা হচ্ছে। ইলেকট্রিক স্কুটার থেকে বড় ইঞ্জিন যুক্ত টু-হুইলার আনার পরিকল্পনা রয়েছে ইয়ামাহার। আসুন একনজরে সেইসব মডেলগুলি সম্পর্কে দেখে নেওয়া যাক।

Neo’s ইলেকট্রিক স্কুটার

গত বছরের প্রারম্ভে ইয়ামাহা এদেশে তাদের Neo’s ইলেকট্রিক স্কুটারের উপর থেকে পর্দা সরিয়েছিল। সম্প্রতি এক সাক্ষাৎকারে ইয়ামাহা ইন্ডিয়ার চেয়ারম্যান ইশিন চিহানা বলেন, আমরা দেখেছি জাপানি সংস্থার ইলেকট্রিক ভেহিকেলের প্ল্যাটফর্ম ভারতের আবহাওয়াতেও উপযুক্ত। তাঁর এই কথা ২০২৩-এ দেশের বাজারে ইয়ামাহার ইলেকট্রিক স্কুটার লঞ্চের ইঙ্গিত দেয়। এদেশে স্কুটারটি অ্যাসেম্বল হওয়ার কারণে দাম বেশি হতে পারে। এর মূল্য ২.৫ লক্ষ টাকা রাখা হতে পারে বলে অনুমান।

YZF-R7

ইয়ামাহা নতুন বছরে ভারতে তাদের নির্দিষ্ট সংখ্যায় বিগ বাইক আনার বিষয়টি ইতিমধ্যেই নিশ্চিত করেছে। অবশেষে আন্তর্জাতিক বাজারে বিক্রিত YZF-R7 এদেশে পা রাখতে চলেছে। এতে থাকছে একটি ৬৮৯ সিসি টুইন সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। যা থেকে ৭৩.৪ পিএস শক্তি এবং ৬৭ এনএম টর্ক উৎপন্ন হবে। ২০২৩-এর প্রথমার্ধে লঞ্চ হতে চলা বাইকটির দাম ১০ লক্ষ টাকার কাছাকাছি রাখা হতে পারে।

MT-07 ও MT-09

ইয়ামাহার বিগ বাইক লাইনআপে MT-07 ও MT-09 মডেল জোড়াও যুক্ত হতে চলেছে। বিদেশে তৈরি হওয়া মোটরসাইকেল দুটি আমদানি করে এদেশে বিক্রি করা হবে। যে কারণে দামও বেশি পড়বে। মাঝারি ওজনের উভয় মোটরসাইকেলে থাকবে ৮৯০ সিসি লিকুইড কুল্ড থ্রি সিলিন্ডার ইঞ্জিন। এটি থেকে ৯৪ পিএস শক্তি এবং ৯৩ এনএম টর্ক উৎপন্ন হবে। আশা করা হচ্ছে এবছর প্রথমার্ধে লঞ্চ হতে চলা MT-07 ও MT-09-এর মূল্য যথাক্রমে ৭.৫০ লক্ষ টাকা এবং ১১.৫০ লক্ষ টাকা ধার্য করা হতে পারে।

FZ-X25

ভারতে ইদানিং রেট্রো মোটরসাইকেলের প্রতি মানুষের যে উৎসাহ বাড়ছে, তা অস্বীকার করার উপায় নেই। এক্ষেত্রে Royal Enfield তাই Hunter 350 নিয়ে এসেছে। তাই ইয়ামাহা-ও সংশ্লিষ্ট সেগমেন্টকে লক্ষ্য করে তাদের FZ-X25 লঞ্চ করতে পারে। FZ-25-এর প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে বাইকটি। দর্শনের দিক থেকে FZ-X-এর সাথে সামঞ্জস্য নজরে পড়বে।



Source link