Categories
Info

বিবি ও সিসি ক্রিমের মধ্যে পার্থক্য


বিবি ক্রিম (BB cream):

Beauty Balm, Blemish Balm এর সংক্ষিপ্ত রূপ হল BB ক্রিম। ক্রিম স্কিনকে ইভেন টোনড করে এবং ব্লেমিশ হাইড করে ফ্ললেস লুক দেয় নিমিষেই। মূলত এটি হলো ত্বক পরিচর্যা ও মেকাপের সংমিশ্রণ। এটি কেনো ফাউন্ডেশন না, তবে এটিতে অল্প পরিমান ফাউন্ডেশন ব্যবহার করার কারণে খুবই লাইট কভারেজ দেয় যা আমাদের রেগুলার ব্যবহারের জন্য উপযোগী। সাধারণত এটিকে মাল্টি-টাস্কার ক্রিম বলা হয়।

যে সব মেয়ের ত্বক স্বাভাবিকভাবে সুন্দর. তাঁদের পক্ষে বিবি ক্রিম বেশি কাজের। যে হেতু বিবি ক্রিম বেশি কভারেজ দেয় না, তাই ত্বকের খুঁত ঢাকতে হলে বিবি ক্রিম দিয়ে আপনার কাজ হবে না। অল্পবয়সী মেয়েদের জন্য বিবি ক্রিম বেশি কাজের কারণ তাঁদের ত্বক এমনিতেই ভালো থাকে, বিবি ক্রিম তা আর একটু সতেজ আর উজ্জ্বল করে তোলে মাত্র।

সিসি ক্রিম (CC cream)

Color Correcting ক্রিমের সংক্ষিপ্ত রূপ হলো CC ক্রিম। তাতে রয়েছে ত্বক উজ্জ্বল করে তোলার জন্য প্রাইমার, ময়েশ্চারাইজ়ার, সানস্ক্রিন, অ্যান্টি-এজিং, এমন কি কোলাজেন বুস্টারের মতো উপাদানও । সিসি ক্রিম একটু বেশি বয়সীদের জন্য আদর্শ। ত্বকে দাগছোপ থাকলে, ত্বক অমসৃণ হলে বেছে নিন সিসি ক্রিম। বিবি ক্রিমের চেয়ে সিসি ক্রিম অনেক বেশি হালকাও।

আপনার যদি ত্বকে লালচেভাব থাকে, ব্রণর কারণে দাগছোপ থাকে, তা হলে নির্দ্বিধায় ব্যবহার করুন সিসি ক্রিম। এর সঙ্গে সামান্য কনসিলার লাগালেই ত্বকের সব ত্রুটি ঢেকে ফেলতে পারবেন।

বিবি ও সিসি ক্রিমের মধ্যে পার্থক্যঃ

Beauty Balm, Blemish Balm এর সংক্ষিপ্ত রূপ হল BB ক্রিম। ক্রিম স্কিনকে ইভেন টোনড করে। বিবি ও সিসি ক্রিমের মধ্যে পার্থক্য নিচে দেখানো হলো-

১। Beauty Balm, Blemish Balm এর সংক্ষিপ্ত রূপ হল BB ক্রিম। অন্যদিকে, Color Correcting ক্রিমের সংক্ষিপ্ত রূপ হলো CC ক্রিম।

২। বিবি (BB) ক্রিম তুলনামূলক ন্যাচারাল ও লাইট কভারেজ দেয়। অন্যদিকে, সিসি (CC) ক্রিমে আপনি বেটার কভারেজ পাবেন, অনেক সিসি ক্রিম ফুল কভারেজও দেয়।

৩। CC ক্রিমের টেক্সচার BB ক্রিমের তুলনায় হালকা।

৪। বিবি (BB) ক্রিম নরমাল, ড্রাই অ্যান্ড ডিহাইড্রেটেড স্কিনের জন্য পারফেক্ট। অন্যদিকে, সিসি (CC) ক্রিম একনে প্রন আর অয়েলি স্কিনের জন্য পারফেক্ট। অয়েলি স্কিনেও আপনি বিবি ক্রিম ইউজ করতে পারবেন কিন্তু সেক্ষেত্রে লুজ পাউডার দিয়ে সেট করে নিতে হবে।

৫। বিবি (BB) ক্রিমের টেক্সচার একটু হেভি সিসি ক্রিমের তুলনায়। বেশিরভাগ বিবি ক্রিম লুম্যিনাস ফিনিশ দেয় । অন্যদিকে, সিসি (CC) ক্রিম ম্যাট ফিনিশ দেয়।

৬। BB ক্রিম আপনার প্রসাধনে আনে সম্পূর্ণতা আর এটি প্রতিদিনের মেকআপের বেস হিসেবেও অনন্য। অন্যদিকে, সিসি (CC) ক্রিম ব্যবহার করাও খুব সহজ। CC ক্রিম তাঁদের জন্য বেশি উপযোগী, যাঁদের ত্বকে লালচে ভাব দেখা দেওয়ার প্রবণতা আছে এবং সেই কারণে ত্বকের রঙে একটা সাম্যতা নিয়ে আসে।





Source link