Categories
স্বাস্থ্য ও চিকিৎসা

ইউরোপে জনপ্রিয়তা পাচ্ছে সিলেটের গোয়ালগাদ্দা শিম!


ইউরোপে জনপ্রিয়তা পাচ্ছে সিলেটের গোয়ালগাদ্দা শিম!

এক সময় গোয়ালগাদ্দা শিমের চাহিদা সিলেটের মানুষের মধ্যেই সীমাবদ্ধ থাকলেও বর্তমানে ‘গোয়ালগাদ্দা’ শিম স্থানীয় চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা হচ্ছে। অন্যান্য জাতের শিমের চেয়ে গোয়ালগাদ্দা শিম বেশি সুস্বাদু এবং বাজারে এর ব্যাপক চাহিদা থাকায় কৃষকরা চাষ করে লাভবান হচ্ছেন।

জানা যায়, সিলেটের গোলাপগঞ্জ উপজেলার লক্ষ্মণাবন্দ, লক্ষ্মীপাশা ও ফুলবাড়ি ইউনিয়নে এ জাতের শিম বেশি উৎপাদন হয়। স্থানীয় চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করে লাভবান হওয়া যায়। তাই দিন দিন এই জাতের শিম চাষে ঝুঁকছেন চাষিরা। রপ্তানিকারকরাও তাদের রপ্তানি পণ্যের তালিকায় এ শিম যুক্ত করে কয়েক বছর ধরে গোয়ালগাদ্দা শিম ইউরোপ ও মধ্যপ্রাচ্যের অন্তত ১৩টি দেশে রপ্তানি করছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর প্রায় ৫৫৫ হেক্টর জমিতে গোয়ালগাদ্দা শিম চাষ হয়েছে। আগামী বছর ৬০০ হেক্টর জমিতে গোয়ালগাদ্দা শিমের চাষ উন্নীত করার পরিকল্পনা রয়েছে আমাদের । চলতি বছর প্রায় ৮৫ মেট্রিক টন শিম উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

পাইকারি ক্রেতা আবদুল হক বলেন, ঢাকাদক্ষিণ ও লক্ষণাবন্দের দুটি বাজারে ৬০-৭০ টন করে শিম বিক্রি হয়। একেকজন পাইকার ২-৩ টন পর্যন্ত শিম কিনে দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যান।

ভেজিটেবল অ্যান্ড ফ্রোজেন ফিস এক্সপোটার্স গ্রুপের সভাপতি মো. মোস্তাফিজুর রহমান বলেন, আমরা সিলেটের কৃষক থেকে শিম সংগ্রহ করে ঢাকা ও চট্টগ্রাম পাঠাই। সেখান থেকে প্রক্রিয়াজাত করে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রপ্তানি করা হয়।



Source link