Categories
News

আর্জেন্টিনা ফুটবল দলের ঢাকায় আসার দাবিটি মিথ্যা


সম্প্রতি “মার্চে ঢাকায় আসছে আর্জেন্টিনা দল” শীর্ষক শিরোনামের একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মার্চে আর্জেন্টিনা ফুটবল দল ঢাকায় আসছে না বরং আর্জেন্টিনা কাবাডি দল ঢাকায় আসবে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানে মূলধারার গণমাধ্যম দৈনিক কালের কন্ঠে গত ১ জানুয়ারি “অবশেষে ঢাকায় আসবে আর্জেন্টিনা দল” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়,

“বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে অংশ নিতে ঢাকায় আসতে যাচ্ছে আর্জেন্টিনা দল। গত বছরের মার্চে টুর্নামেন্টের দ্বিতীয় আসরেই আর্জেন্টিনা কাবাডি দলের আসার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত স্পন্সর জোগাড় করতে না পারায় সেটা সম্ভব হয়নি। এবার আর সেই সমস্যা হবে না বলেই আয়োজকরা আশা করছেন।”

পরবর্তীতে বিভিন্ন মূলধারার গণমাধ্যম এবং অনলাইন মাধ্যমেও উক্ত শিরোনামে সংবাদ খুঁজে পাওয়া যায়। 

তবে শিরোনামে শুধুমাত্র “আর্জেন্টিনা দল” ব্যবহার করায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আর্জেন্টিনা ফুটবল দল ঢাকায় আসার দাবিতে ছবিসহ ভুল তথ্য ফেসবুকে ছড়িয়ে পড়ে।

তথ্যযাচাই

মূলধারার গণমাধ্যম প্রথম আলোর অনলাইন সংস্করণে গত ১ জানুয়ারি “আর্জেন্টিনার কাবাডি দল আসছে ঢাকায়” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, 

“আগামী ১১-২২ মার্চ ঢাকায় অনুষ্ঠেয় তৃতীয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে খেলবে মেসির দেশ। এ খবর দিয়ে আজ বাংলাদেশ কাবাডি ফেডারেশনের যুগ্ম সম্পাদক নেওয়াজ সোহাগ প্রথম আলোকে বলেন, ‘আর্জেন্টিনা কাবাডি দল ঢাকায় আসছে, এটা এখন নিশ্চিত করেই বলতে পারছি।”

তবে আর্জেন্টিনা ফুটবল দল ঢাকার আসার কোনো তথ্য মূলধারার গণমাধ্যমে পাওয়া যায় নি। 

এছাড়াও, গণমাধ্যমে প্রচারিত প্রতিবেদনগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, বিস্তারিত লেখায় আগামী ১১-১২ মার্চ ঢাকায় অনুষ্ঠেয় তৃতীয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে আর্জেন্টিনা কাবাডি দলের ঢাকা সফরের কথাই বলা হয়েছে।

এছাড়াও, আর্জেন্টিনা ফুটবল দলের ভেরিফাইড ফেসবুক পেজ এবং ওয়েবসাইট পর্যবেক্ষণ করেও উক্ত দাবির কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায় নি।

মূলত, আগামী ১১-২২ মার্চ ঢাকায় অনুষ্ঠেয় তৃতীয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে খেলবে আর্জেন্টিনা কাবাডি দল। তবে গণমাধ্যমে “ঢাকায় আসছে আর্জেন্টিনা দল” শিরোনামে সংবাদ প্রচারিত হলে বিভ্রান্তি তৈরি হয় এবং পরবর্তীতে আর্জেন্টিনা ফুটবল দল ঢাকায় আসার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তথ্য প্রচারিত হয়। 

সুতরাং, আর্জেন্টিনা কাবাডি দলের ঢাকায় আসার তথ্য বিকৃত হয়ে আর্জেন্টিনা ফুটবল দলের ঢাকায় আসার দাবিতে প্রচারিত হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র



Source link