Categories
ফ্রিল্যান্সিং

ফেসবুক প্রোফাইল থেকে টাকা ইনকাম করার উপায়।


ফেসবুক প্রোফাইল থেকে টাকা ইনকাম করার উপায়।

ফেসবুক একাউন্ট এখন টাকার মেশিন। বিশ্বাস না হলেও এইটাই সত্যি। চাইলেই কিন্তু ফেসবুক একাউন্ট এর মাধ্যমে আপনার লাইফটাকে আপনি পরিবর্তন করতে পারবেন। 

ফেসবুক প্রোফাইল থেকে টাকা ইনকাম করার উপায়

ফেসবুক একাউন্ট এ নতুন একটা অপশন যুক্ত করে দিয়েছে। তো এখন আপনাদের দেখাবো নতুন অপশনটি কি। প্রথমে  আপনি আপনার ফেসবুক একাউন্ট এ চলে যাবেন । এরপর view tool এ ক্লিক করবেন। 

ফেসবুক প্রোফাইল থেকে ইনকাম করার উপায়

ক্লিক করার পর আপনার একটু নিচের দিকে দেখতে পাবেন Monetisation অপশন।

ফেসবুক থেকে টাকা ইনকাম করার উপায়

যখন আমরা ইউটিউবে নতুন নতুন কাজ করি ১৫ সাল বা ১৬ সাল এর দিকে। তখন কিন্তু ইউটিউব এর মনিটাইজেশনকে আমরা সোনার হরিণ বলতাম। ঠিক তেমনি ভাবে কিন্তু ফেসবুক একাউন্ট এ মনিটাইজেশন অপশনটা দিয়ে দিয়েছে। সব চাইতে গুরুত্বপূর্ণ  বিষয়গুলো হচ্ছে  এই মনিটাইজেশন অপশন আপনার একাউন্টেও আসছে। ঠিক না? 

এখন কিভাবে টাকাটা ইনকাম হবে? কি করতে হবে? সব ক্লিয়ার করে দিবো আজকের এই পোস্ট এর মাধ্যমে। আপনিও কিন্তু আপনার ফেসবুক প্রোফাইল থেকে টাকা ইনকাম করতে পারবেন। জীবনটাকে পরিবর্তন করতে পারবেন। তাই পোসইট মনোযোদ দিয়ে পড়ুন।

ফেসবুক প্রোফাইল থেকে টাকা ইনকাম করার উপায় – স্টেপ বাই স্টেপ

আপনাকে যেটা করতে হবে প্রথমে আপনার ফেসবুক একাউন্ট এ প্রবেশ করে প্রোফাইল এ ক্লিক করবেন। এর পর থ্রি ডট আইকন এ ক্লিক করবেন ।

ফেসবুক থেকে ইনকাম করার উপায়

এরপর, Turn on professional mode এই লেখার উপর ক্লিক করবেন।

facebook professional mode

এখানে একটা কথা বলা দরকার সেটা হলো আপনার প্রোফাইল লক করা থাকলে এই অপশনটি আসবে না। এখানে এসে আপনাদের প্রফেশনাল মোডটি অন করতে হবে। আমার যেহেতু অন করা আছে তাই এই রকম দেখাচ্ছে। আপনাদের ওখানে লিখা থাকবে Turn on professional mode এটা অন করে নিতে হবে। প্রথম অবস্থায় এটা আপনার অন করতেই হবে তা না হলে আপনি বাকি অপশন গুলো পাবেন না।

তাই আপনি এই অপশনটি অন করে নিবেন। আবার আমি আমার আইডিতে চলে আসলাম। এই অপশন টি অন করার কারণেই কিন্তু view tools অপশনটি এসেছে ।

ফেসবুক প্রোফাইল থেকে টাকা ইনকাম

অন করা না থাকলে আসতো না। তো এখন view tools এ ক্লিক করবেন ক্লিক করার পর একটু নিচের দিকে মনিটাইজেশন অপশনটি দেখতে পাবেন। এইটা থেকেই কিন্তু আপনি টাকা ইনকাম করতে পারবেন ফেসবুক থেকে।

facebook monetisation

মনিটাইজেশন এ ক্লিক দিলে অনেকগুলো অপশন অন হবে।

ফেসবুক প্রোফাইল থেকে টাকা ইনকাম

আপনি কোন কোন মাধ্যমে মনিটাইজেশন করিয়ে ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন, এই মাধ্যম গুলো এখানে দেওয়া আছে। অনেকের ক্ষেত্রে লিখা থাকবে ads on reels,  তারপর লিখা থাকবে live ads, আমার ক্ষেত্রে লিখা আছে  bonus, in-stream ads, subscriptions. প্রত্যেকটা মনিটাইজেশন করিয়ে কিন্তু আপনি টাকা ইনকাম করতে পারবেন। 

তবে কিছু কনডিশন থাকবে যখন আপনার প্রোফাইল এর কোয়ালিটি ভালো থাকবে আপনার প্রোফাইল এ কোনো ভায়োলেশন থাকবে না। আপনার প্রোফাইর এ ধরেন লম্বা লম্বা  ভিডিও আপলোড দেন । একটা হচ্ছে শর্ট ভিডিও আরেকটা হচ্ছে লম্বা ভিডিও। এইখানে কিন্তু শর্ট  ভিডিওর জন্য বোনাস পাবেন আপনারা। মনিটাইজেশন করাতে পারেন বোনাস পাবেন। আর  ads on reels হচ্ছে শর্ট ভিডিওর জন্য।

আর ২ নাম্বার এ যে  in-stream ads দেখতে পাচ্ছেন এইটার যোগ্যতা অর্জন করতে হলে। আপনার প্রোফাইল এ ১০ হাজার ফলোয়ারস এবং ৬ লক্ষ ওয়াচ টাইম লাগবে। আরো সহজে বলি আপনার প্রোফাইল এ মনিটাইজেশন অপশন পেলেই কিন্তু  in-stream ads এ ক্লিক করে মনিটাইজেশন করতে পারবেন না। শর্ত গুলো আগে পূরণ করতে হবে তাহলে হবে। মর্ত হচ্ছে  প্রোফাইল এ ১০ হাজার ফলোয়ারস এবং ৬ লক্ষ ওয়াচ টাইম লাগবে। তো এটা কিভাবে করবেন 

আপনার প্রোফাইল এ ভিডিও আপলোড দিবেন তবে এটা নিজের কন্টেন্ট হতে হবে। কোনো জায়গা থেকে ডাউনলোড করে আপলোড করলে হবে না। আপনি যদি মিলিয়ন মিলিয়ন ভিউ পান এবং লক্ষ লক্ষ ফলোয়ারস হয় আপনার প্রোফাইলে। তারপরেও কিন্তু আপনি মনিটাইজেশন অন করতে পারবেন না । যদি আপনার নিজের ভিডিও না হয়। অবশ্যই নিজের কন্টেন্ট হতে হবে। 

একটু পরিশ্রম করেন, সময় দেন। ধরুন কোথাও যাচ্ছেন একটা ভিডিও করে ফেল্লেন। আপনার প্রোফাইলে যাদ আপনার নিজের কন্টেন্ট আপলোড দেন। আর ঐ ভিডিও যদি ভাইরাল হয় বা রিচ চলে আসে তখনই কিন্তু এই অপশন টা অন করতে পারবেন। যখন আপনার যোগ্যতা থাকবে তখন অপশনে ক্লিক করলেই নতুন একটা অপশনে নিয়ে যাবে। খুব সহজেই আপনি মনিটাইজেশন অন করতে পারবেন।

এখন পরের ধাপে আসা যাক , ads on reels

ফেসবুক থেকে টাকা ইনকাম করার উপায়।

ভিডিও কিন্তু দুই প্রকার থাকবে । একটা হচ্ছে  in -stream ads, আরেকটা হলো ads on reels । bonus এবং ads on reels এই দুইটা অপশন হচ্ছে শর্ট  ভিডিওর জন্য । আপনি যখন শর্ট  ভিডিও আপলোড করবেন  তখন  ads on reels এই অপশনটি আপনি অন করতে পারবেন রিলস ভিডিওর মাধ্যমে। 

এখন এখানে কি কি যোগ্যতা লাগে?

 এখানে কোনো যোগ্যতা লাগে না। যখনি আপনি ভিডিও আপলোড দিবেন রিলস এ যখন ভিডিওটি রিস করবে। তখনি এই অপশনটি অটোমেটিক ভাবে আপনার পাবেন। ads on reels এ ক্লিক করলেই ওপেন হবে। আর খুব সহজেই টাকা ইনকাম হবে। 

আমাকে অনেকেই প্রশ্ন করেছেন ভাইয়া ফেসবুকের টাকা কি বিকাশে বা নগদে নেওয়া যাবে। না ভাই বিকাশে নেওয়া যাবে না । 

প্রোফাইল থেকে টাকা ইনকাম করার উপায়।

যখন ই আপনি বক্সে দেখানো এগুলোতে ক্লিক করতে যাবেন তখন ফেসবুক আপনার থেকে  ব্যাংক একাউন্ট চাইবে। বাংলাদেশি ব্যাংক একাউন্ট দিতে হবে আপনাকে। এই ব্যাংক একাউন্ট এর মাধ্যমে ফেসবুক টাকা দিয়ে থাকে। এইটা নিয়ে অনেকের টেনশন ছিলো। 

তো আর একটা প্রশ্ন থাকে মনে কিভাবে দেখবো আমার কত টাকা ইনকাম হচ্ছে কত ফলোয়ারস বাড়ছে। 

এটার জন্য আপনাকে প্রোফাইল এ গিয়ে ভিউ টুলে ক্লিক করতে হবে। ক্লিক করলে সব কিছু দেখতে পারবেন।

facebook dashoard

আরও জানুনঃ

ভালো লাগলে পোস্ট টি অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। ফ্রিল্যান্সিং বিষয়ক আপডেট তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।



Source link