Categories
Tips and Tricks

মানসিক চাপ সম্পর্কে সঠিক তথ্য দিতে পারে Apple Watch, নতুন গবেষণা থেকে উঠে এল চাঞ্চল্যকর তথ্য


আপনারা অনেকেই অ্যাপল ওয়াচ (Apple Watch) সম্পর্কে জানেন। দরকারি হেলথ ফিচারের জন্য এটি ব্যাপক জনপ্রিয়, যার সাহায্যে সঠিক রিপোর্ট পাওয়া যায়। কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকও একই দাবি করল। তারা জানিয়েছে, Apple Watch এর ইসিজি সেন্সর থেকে প্রাপ্ত ডেটা স্ট্রেসের মাত্রা পরীক্ষা করার জন্য ব্যবহার করা যেতে পারে। উল্লেখ্য, অ্যাপলের এই স্মার্টওয়াচে ইসিজি (ইলেক্ট্রোকার্ডিওগ্রাম) সেন্সর রয়েছে, যা ব্যবহারকারীকে ৩০ সেকেন্ডের মধ্যে ইসিজি রিপোর্ট সরবরাহ করে এবং পিডিএফ ফর্ম্যাটে ডাক্তারের সাথে শেয়ার করতে দেয়।

MyhealthApple অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা রিপোর্ট সংগ্রহ করতে পারে। গবেষকরা জানিয়েছেন, তারা যেসকল ব্যক্তির উপর পরীক্ষা করেছেন তারা সবাই তাদের অ্যাপল ওয়াচ কে এই অ্যাপের সাথে সংযুক্ত করেছিল। গবেষণায় আইফোন ৭ (আইওএস ১৫.০) এবং অ্যাপল ওয়াচ সিরিজ ৬ ব্যবহার করা হয়েছিল। গবেষণার জন্য টানা দুই সপ্তাহ অ্যাপল ওয়াচের তথ্য পর্যবেক্ষণ করা হয় এবং প্রতিদিন ৬ বার ব্যবহারকারীদের কাছ থেকে ইসিজি ডেটা চাওয়া হয়।

এরপর গবেষকরা নিজেদের তৈরি একটি অ্যাপের মাধ্যমে অ্যাপল ওয়াচের ইসিজি ডেটা পরীক্ষা করেন। দেখা যায় এই অ্যাপটি অ্যাপল ওয়াচের ইসিজি রিপোর্টের উপর ভিত্তি করে স্ট্রেসের মাত্রা সম্পর্কে সঠিক তথ্য দিতে সক্ষম হয়েছে। যদিও গবেষকরা আরও বলেছেন যে এটির এখনও উন্নতি প্রয়োজন।

গবেষকরা আরও বিশ্বাস করেন যে, Apple Watch ঘুমন্ত ব্যক্তিদেরও শারীরিক ক্রিয়াকলাপ সম্পর্কে বিস্তারিত তথ্যও দিতে পারে। শুধু তাই নয়, এর ব্রিদিং এক্সারসাইজ ফিচার মানসিক চাপের মাত্রা সম্পর্কে তথ্য দেয়। তবে অ্যাপল এ বিষয়ে কিছু জানায়নি।



Source link