Categories
টেকনোলজি

HSC গার্হস্থ্য বিজ্ঞান ২য় পত্র : ৯ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন


গার্হস্থ্য বিজ্ঞান ২য় পত্র ৯ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন : বেরিবেরি রোগের প্রাথমিক লক্ষণ হলো হৃদপিণ্ডের দুর্বলতা। এ রোগে হাত-পা শিরশির করে। পায়ের গোড়ালিতে ব্যথা হয়, পা অবশ হয়ে যায় এবং অন্যান্য পেশিরও দুর্বলতা দেখা যায়। এ রোগে হৃদস্পন্দন দ্রুত হয়। ক্ষুধামন্দা ও হজমের ব্যাঘাত ঘটে, ওজন হ্রাস পায়। ভিজা বেরিবেরিতে হাত-পায়ে পানি আসে। স্নায়ুতন্ত্র পীড়িত হলে প্রথমে দেহের পঙ্গুতা এবং অবশেষে মৃত্যু পর্যন্ত হতে পারে।

গার্হস্থ্য বিজ্ঞান ২য় পত্র ৯ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন

১. ফাইজা কয়েক দিন ধরে লক্ষ করছেন তার ছেলে রাতের বেলা ভালোভাবে দেখতে পাচ্ছে না। দিনের বেলা সব কাজ সে স্বাভাবিকভাবে করলেও রাতের বেলা করতে পারছে না। এ সমস্যার কারণে তিনি তার ছেলেকে ডাক্তারের কাছে নিয়ে যান। ডাক্তার তার ছেলেকে পরীক্ষা-নিরীক্ষা করে জানান এক ধরনের ভিটামিনের অভাবে সে এ ধরনের রোগে আক্রান্ত হয়েছে।

ক. কোন ভিটামিন রক্তক্ষরণ বন্ধ করে?
খ. খাদ্য কীভাবে দেহের ক্ষয়পূরণ করে থাকে?
গ. ফাইজার ছেলের এরূপ রোগে আক্রান্ত হওয়ার কারণ ব্যাখ্যা কর।
ঘ. এ ধরনের রোগ প্রতিরোধের উপায় সম্পর্কে তোমার মতামত বিশ্লেষণ কর।

২. পিতা হয়ে পুত্র রাওসেফ এর কংকালসার দেহ নিজ চোখে দেখতে হয় আকরামকে। দীর্ঘদিনের গৃহযুদ্ধের ফলে তার দেশ সিরিয়ায় দু একদিনেও একবেলা খাবার জোটে না। রাওসেফ এক সময় সকাল সন্ধ্যা স্বাভাবিক খাবারের পাশাপাশি ডিম, দুধ, জেলি, ফলমূল খেত। এখন একটি ত্রাণের রুটির জন্য সারাদিন খোলা মাঠে অপেক্ষা করতে হয় তাও আবার অনিশ্চয়তা নিয়ে। পিতা আকরাম ভাবে রাওসেফের্ ক্ষুধা নিবৃত্ত করাই তার জীবনের এখন বড় চ্যালেঞ্জ।

ক. রাসায়নিক প্রকৃতি অনুযায়ী সকল খাদ্য উপাদানকে কয়ভাগে ভাগ করা হয়েছে?
খ. রোগ প্রতিরোধক ক্ষমতার জন্য খাদ্যের প্রয়োজন কথাটি বুঝিয়ে বল ।
গ. বেঁচে থাকার জন্য রাওসেফের এ মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন কিসের? ব্যাখ্যা কর।
ঘ. রাওসেফ তথা প্রত্যেক প্রাণিরই বেঁচে থাকার জন্য খাদ্যের প্রয়োজন— কথাটির যথার্থতা মূল্যায়ন কর।

৩. আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের হিলারির শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হলেন ভারমন্টের সিনেটর বার্নি স্যানডার্স। বার্নি স্যানডার্স তার ভবিষ্যৎ পরিকল্পনায় একটি বিষয়কে আমেরিকার জনগণের জন্য অতি গুরুত্বপূর্ণ বলে মনে করেন। তার এ পরিকল্পনার মধ্যে রয়েছে শিশু ও কিশোরদের ভালো খাদ্য গ্রহণের মাধ্যমে একটি কর্মক্ষম জাতিতে পরিণত করা। এ লক্ষ্যে তিনি কী উপায়ে শিশু ও কিশোরদের স্বাস্থ্য ভালো রাখা যায় তার শিক্ষার প্রতি গুরুত্বারোপ করেন। প্রাতিষ্ঠানিক, অপ্রাতিষ্ঠানিক, আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিকভাবে দেহের জন্য ভালো এমন সব খাবার গ্রহণের শিক্ষার গুরুত্ব সম্পর্কে তিনি আমেরিকার জনগণকে সচেতন করতে বদ্ধ পরিকর।

ক. কখন থেকে শুরু করে কত বছর পর্যন্ত আমাদের দেহ বৃদ্ধিপ্রাপ্ত হয়?
খ. খাদ্য প্রাণীর বৃদ্ধি সাধন ও ক্ষয় পূরণ করে থাকে— ব্যাখ্যা কর ।
গ. বার্নি স্যানডার্সের পরিকল্পনায় যে ধরনের শিক্ষার প্রতি গুরুত্ব তুলে ধরা হয়েছে তার ব্যাখ্যা দাও।
ঘ. বার্নি স্যানডার্সের মতের ভিত্তিতে বলা যায়, “প্রাণী জীবনে খাদ্যের প্রয়োজনীয়তা অপরিসীম” মূল্যায়ন কর।

৪. ঢাকা মেডিকেল কলেজের ছাত্র শাওন ফারুকী বেড়াতে আসেন নিজ গ্রাম সুবর্ণ চরে। গ্রামে এসে তিনি দেখতে পান সেখানকার অনেক শিশুরই স্বাস্থ্য খারাপ। কিশোর ও যুবকদের মধ্যে অনেকেই দুধ, ডিম, কলা, শাকসবজি ইত্যাদি খেতে পছন্দ করেন না। তিনি এসব দেখে এবং শুনে হতাশ হন এবং এক সন্ধ্যায় স্কুল মাঠে আয়োজন করেন স্বাস্থ্য সচেতনতা বিষয়ক এক সেমিনার। তাকে সহযোগিতা করেন তাঁর স্কুলের শিক্ষকবৃন্দ। এ সেমিনারে তিনি আলোচনা করেন সহজলভ্য অথচ ভালো স্বাস্থ্যের জন্য অতি প্রয়োজনীয় সব খাবারের নানা দিক। সেমিনারে অনুপস্থিত গ্রামবাসীর নিকট তার এসব আলোচনা পৌঁছে দেওয়ার উপরও তিনি তাগিদ দেন।

ক. তাপশক্তি উৎপাদনের ওপর ভিত্তি করে খাদ্যকে কয়ভাগে ভাগ করা যায়?
খ. দেহকে সুস্থ সবল ও কর্মক্ষম রাখে খাদ্য – ব্যাখ্যা কর।
গ. শাওন ফারুকীর সেমিনারের ফলে খাদ্য ও পুষ্টি শিক্ষার যেসব ধারণা লাভ করা সম্ভব তার ব্যাখ্যা দাও।
ঘ. উদ্দীপকের আলোকে স্বাস্থ্য রক্ষায় খাদ্য ও পুষ্টির ভূমিকা মূল্যায়ন কর।

৫. দিয়ারা বালুয়া গুচ্ছ গ্রামে মোবারক আলীর বাড়ি। পেশায় কৃষক । নিজ জমিতে ফলান চাল, গম, আলু, আখ ইত্যাদি। পরিবার পরিজনের প্রয়োজন মিটিয়ে বিক্রি করে গঞ্জের হাটে। শুধু তিনি নয় তার গ্রামের কৃষক কর্তৃক উৎপাদিত এসব শস্য পুরো গ্রামের খাদ্যের চাহিদা মিটাতে সক্ষম। দিয়ারা বালুয়ার মানুষের কর্মক্ষমতা বেশ ভালো ।
ক. কার্বোহাইড্রেট অণুতে হাইড্রোজেন ও অক্সিজেন কত অনুপাতে থাকে?
খ. মনোস্যাকারাইড-এর ব্যাখ্যা দাও।
গ. মোবারক আলীর উৎপাদিত খাদ্যশস্যগুলো রাসায়নিক প্রকৃতি অনুযায়ী যে উপাদানের তার ব্যাখ্যা কর।
ঘ. এ ধরনের খাবারের কাজ মূল্যায়ন কর।

৬. নটর ডেম কলেজের ছাত্র তানভির পাটওয়ারী ঢাকার আরামবাগের একটি ছাত্রাবাসে বাস করে। তার ছাত্রাবাসে সপ্তাহে সাতদিনের খাদ্য তালিকায় রয়েছে সপ্তাহে ৩ দিন মাছ, ২ দিন মাংস, ২ দিন ডিম। এছাড়া প্রতিদিন দ্বিপ্রহর ও রাতের খাবারের সাথে রয়েছে বিভিন্ন ধরনের ডাল। ছাত্রাবাসের খাদ্য নিয়ে সকল ছাত্রের অভিভাবক সন্তুষ্ট।

ক. Kwashiorkor শব্দটির উৎপত্তি কোন দেশীয় ভাষা থেকে?
খ. শ্বেতসারজাতীয় খাদ্যের ব্যাখ্যা দাও।
গ. তানভির পাটওয়ারী যে ধরনের রাসায়নিক প্রকৃতির খাদ্য গ্রহণ করে তার পরিচয় প্রদান কর।
ঘ. ছাত্রাবাসের এ ধরনের খাদ্যের শ্রেণিবিভাগ বিশ্লেষণ কর।

৭. বাংলা ১৪২২ সালের সেরা রাঁধুনি নির্বাচিত হন চট্টগ্রামের সাবিনা সিরাজী। তিনি চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে এক খাবারের মেলায় স্টল দেন। তিনি তার খাবারের বাটির সাথে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সম্বলিত একটি বই সরবরাহ করেন বিনামূল্যে। তাতে তিনি উল্লেখ করেন অত্যাবশ্যকীয় এক ধরনের এসিডের অভাবে শিশুদের বুদ্ধি ব্যাহত হয় এবং অ্যাকজিমা জাতীয় চর্মরোগ হয়। এ ধরনের এসিড সমৃদ্ধ খাদ্যগ্রহণ করলে রক্তে কোলেস্টেরল কমে যায়। এছাড়াও তার বইতে খাদ্যের বর্ণ, গন্ধ, স্বাদ ও গুণাগুণ বৃদ্ধি করে এমন পদার্থের কিছু চিত্র তুলে ধরেন।

ক. বাড়ন্ত শিশুদের খাদ্যে কত অংশ প্রাণিজ প্রোটিনের ব্যবস্থা করা ভালো?
খ. Kwashiorkor (কোয়াশিওরকর) কথাটি দ্বারা কী বোঝায়?
গ. সাবিনা সিরাজী যে ধরনের এসিডের আলোচনা তার বইতে উল্লেখ করেছেন তার ব্যাখ্যা দাও।
ঘ. সাবিনা সিরাজীর বইয়ের তথ্যানুসারে বলা যায় স্নেহ বা ফ্যাটের প্রয়োজনীয়তা, মানবদেহে ব্যাপক উত্তরের যথার্থতা নিরূপণ কর।

৮. অফিস থেকে বাসায় ফিরতে কখনও কমলা বর্ণের ফল ও সবজি, কখনও সবুজ শাক, মাখন, ঘি, ডিম ইত্যাদি নিয়ে রাহাত সাহেব বাসায় ঢোকেন। স্ত্রী উম্মে সালমা এ খাবারগুলোর গুণাগুণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এসব খাবারে এক ধরনের ভিটামিন থাকে যা যকৃতে জমা থাকে। এটি বর্ণহীন, তাপে স্থিতিশীল, অম্ল ও ক্ষারে নষ্ট হয় না। দেহের সামগ্রিক বৃদ্ধিতে সাহায্য করে। ত্বক ও কোষঝিল্লির সজীবতা রক্ষা করে। চোখের উজ্জ্বলতা বাড়ায়। এমনকি প্রোটিন পরিবহনে কাজ করে।

ক. Derived Fat-এর বাংলা অর্থ কী?
খ. খাদ্য, পুষ্টি ও স্বাস্থ্য ওতপ্রোতভাবে জড়িত কেন?
গ. স্ত্রীর প্রশ্নের উত্তরে রাহাত সাহেব যে ভিটামিনের প্রতি ইঙ্গিত করেছেন দেহে তার কাজ ব্যাখ্যা কর।
ঘ. এ ধরনের ভিটামিনের অভাবজনিত রোগগুলো বিশ্লেষণ কর।

৯. রিতা আহসান তার অবসরপ্রাপ্ত পুষ্টিবিজ্ঞানী দাদার কাছে জানতে পারে মানবদেহ কার্বন, হাইড্রোেজন, অক্সিজেন ও নাইট্রোজেন ছাড়াও অতি গুরুত্বপূর্ণ কিছু পদার্থ দ্বারা গঠিত। এ গুরুত্বপূর্ণ উপাদানগুলো অল্প হলেও দেহের গুরুত্বপূর্ণ কার্য সম্পাদনে ভূমিকা রাখে। এর মধ্যে একটি উপাদানের প্রধান উৎস হলো দুধ, তাই সুস্থ সবল দেহের জন্য দুধের প্রয়োজনীয়তা ব্যাপক।

ক. মানবদেহের কতভাগ পানি?
খ. ভিটামিন ডি ও ক্যালসিয়াম কীভাবে সম্পর্কিত?
গ. রিতা আহসান তার দাদার কাছ থেকে দেহের যে, গুরুত্বপূর্ণ উপাদান সম্পর্কে জ্ঞান লাভ করেছে তার ব্যাখ্যা দাও।
ঘ. রিতা আহসানের দাদার তথ্যের ভিত্তিতে বলা যায় মানবদেহে লৌহ খুব অল্প পরিমাণে প্রয়োজন হলেও তার গুরুত্ব অপরিসীম।

১০. কথায় বলে পানির অপর নাম জীবন, বাস্তবও এর ব্যতিক্রম নয়। পানি ছাড়া কোনোভাবেই জীবন ধারণ সম্ভব নয়। আওসাফের পিতা, সন্তানের অন্যান্য খাবারের চেয়ে কোনো অংশেই পানি পান করাকে কম গুরুত্বপূর্ণ মনে করেন না। নিয়মিত তিনি আওসাফকে জীবাণুমুক্ত ফুটানো পানি পান করান, ভ্রমণে সবসময় নিজের সাথে পান করার উপযোগী পর্যাপ্ত পানি রাখেন। পানি তার কাছে অন্যান্য খাবারের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

ক. মানবদেহে কত শতাংশ সোডিয়াম হাঁড়ের মধ্যে থাকে?
খ. বেরিবেরি রোগের লক্ষণসমূহ বর্ণনা কর।
গ. আওসাফের পিতা যে খনিজ পদার্থটির প্রতি অতি যত্নশীল মানবদেহে তার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
ঘ. আওসাফের পিতার কার্যক্রমের আলোকে বলা যায় পানি ছাড়া সত্যিই জীবন অচল— উত্তরের যথার্থতা নিরূপণ কর।

Answer Sheet


আরো দেখো: HSC গার্হস্থ্য বিজ্ঞান ১ম ও ২য় পত্রের সৃজনশীল প্রশ্ন উত্তর


শিক্ষার্থীরা, উপরে আমরা তোমাদের জন্য গার্হস্থ্য বিজ্ঞান ২য় পত্র ৯ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন উত্তর শেয়ার করেছি। তোমাদের পরীক্ষার যেমন হবে, এটি সেই আলোকেই তৈরি করা হয়েছে। উপরে দেওয়া Answer Sheet অপশনে ক্লিক করে মডেল টেস্টের উত্তর সংগ্রহ করে নাও।

ডাউনলোড করতে অসুবিধা হলে আমাদের ফেসবুক পেজে ইনবক্স করো। আমরা আছি ইউটিউবেও। আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।



Source link