Categories
Mobile Mobile price BD

SUV নাকি কম মাইলেজ দেয়, এই গাড়িগুলি দেখলে আপনি ধারণা পাল্টাতে বাধ্য হবেন


এই মুহূর্তে ভারতের গাড়ির বাজারে কান পাতলে শোনা যাবে শুধুমাত্র টাটা নেক্সন কিংবা মারুতি সুজুকি গ্র্যান্ড ভিটারা অথবা টয়োটা আর্বান ক্রুজার হাইরাইডারের মত কম্প্যাক্ট এসইউভির গুণগান। এখন দেশবাসী মজেছে এসইউভি-তে। সাধারণ হ্যাচব্যাক গাড়ির নিস্প্রভ ডিজাইন ছেড়ে এখন ক্রেতাদের আগ্রই বাড়ছে স্পোর্টস ইউটিলিটি ভেহিকেলে। তবে ভারতবর্ষের মতো দেশে মাইলেজ একটি অন্যতম বড় ফ্যাক্টর। তাই যতই আধুনিক স্টাইল কিংবা ফিচারের চাকচিক্য থাক না কেন মাইলেজের বিষয়টি খানিক বিশেষ গুরুত্ব সহকারে দেখতে হয় সব গাড়ি নির্মাতাদের। তবে এসইউভি কম মাইলেজ দেয় এমন ধারণা থাকলে আপনি মত পাল্টাতে বাধ্য হবেন এই গাড়িগুলির কথা শুনলে। এই প্রতিবেদনে ভারতে বিক্রিত সেরা ৫টি তেলসাশ্রয়ী এসইউভির সন্ধান রইল।

Maruti Suzuki Grand Vitara (২৭.৯৭ কিমি/লিটার)

ভারতের মাটিতে বরাবরই নিজের এক আলাদা জায়গায় তৈরি করে রেখেছে মারুতি সুজুকি। ভিতারা ব্রেজার (Vitara Brezza) সৌজন্যে যে সেগমেন্টে হাতেখড়ি করেছিল তারা এবার সেই এসইউভির জগতে নিজেদের খুঁটি আরও শক্ত করেছে গ্র্যান্ড ভিটারা দিয়ে। দুটি আলাদা ইঞ্জিন অপশনে মিলবে মারুতির এই গাড়িটি। প্রথমটি ফৈর সিলিন্ডার যুক্ত মাইল্ড হাইব্রিড প্রযুক্তির ১০৫ লিটারের পেট্রোল ইঞ্জিন যা থেকে ১০২ পিএস শক্তি উৎপাদিত হবে। আর দ্বিতীয় অপশনে রয়েছে ১.৫ লিটারের তিনটি সিলিন্ডার যুক্ত স্ট্রং হাইব্রিড ইঞ্জিন। এটি থেকে ১১৬ পিএস শক্তি উৎপাদিত হয়। হাইব্রিড প্রযুক্তি হওয়ায় দ্বিতীয় ইঞ্জিনটি প্রতি লিটার পেট্রোলে ২৭.৯৭ কিমি চলতে পারে, যা এদেশে সর্বাধিক।

Toyota Urban Cruiser Hyryder (২৭.৯৭ কিমি/লিটার)

গ্র্যান্ড ভিটারাকে আক্ষরিক অর্থেই চ্যালেঞ্জ জানাতে পারে সেই একই প্লাটফর্ম এর উপর নির্মিত হাইব্রিড প্রযুক্তি সমৃদ্ধ টয়োটার এন্টি লেভেলের মিড সাইজ এসইউভি- Urban Cruiser Hyryder। দুটি গাড়িতে একই ধরনের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ফলে এটি থেকেও ন২৭.৯৭ কিমি/লিটার মাইলেজ মিলবে বলে দাবি করা হয়েছে।

Kia Sonet (২৪.১ কিমি/লিটার)

দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় গাড়ি নির্মাতা হুন্ডাই এর জাত ভাই Kia বেশ কয়েকদিন আগেই ভারতে এনেছে তাদের আকর্ষণীয় এসইউভি মডেল Sonet। এতে রয়েছে তিন ধরনের ইঞ্জিন নেওয়ার সুযোগ। প্রথমে রয়েছে ১.২ লিটারের পেট্রোল চালিত ইঞ্জিন। এছাড়াও ১.৫ লিটারের ডিজেল ইঞ্জিন ও ১.০ লিটারের টার্বো পেট্রোল ইঞ্জিনও উপলব্ধ রয়েছে এতে। কিয়ার দাবি অনুযায়ী ডিজেল চালিত ইঞ্জিনটি থেকে ২৪.১ কিমি/লিটার মাইলেজ পাওয়া যাবে।

Hyundai Venue (২৩.৪ কিমি/লিটার)

এদেশের মিড সাইজ এসইউভি গাড়িগুলির মধ্যে অন্যতম শ্রেষ্ঠ মডেলের দাবিদার Hyundai Venue। ১.২ লিটার পেট্রোল, ১.০ লিটার টার্বো পেট্রোল এবং ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন উপলব্ধ রয়েছে এতে। কিয়া সনেট এর মতই একই ধরনের ইঞ্জিন স্পেসিফিকেশন হলেও মাইলেজের দিক থেকে সামান্য পিছিয়ে হুন্ডাই ভেনু। এর ডিজেল চালিত সংস্করণটি লিটার প্রতি ২৩.৪ কিমি রাস্তা পাড়ি দিতে পারে।

Tata Nexon (২১.৫ কিমি/লিটার)

গত বছর দেশের সর্বাধিক বিক্রিত এসইউভির তকমা পেয়েছে টাটা নেক্সন। ১.২ লিটারের টার্বো পেট্রোল এবং ১.৫ লিটারের ডিজেল ইঞ্জিন এই দুইটি ভার্সন রয়েছে এতে। ডিজেল চালিত ইঞ্জিনটি থেকে ১১০ পিএস শক্তি এবং ২৬০ এনএম টর্ক উৎপাদিত হলেও পেট্রোল চালিত ইঞ্জিনটি থেকে উৎপন্ন হওয়া পাওয়ার ও টর্ক আউটপুট যথাক্রমে ১২০ পিএস ও ১৭০ এনএম। ছয় স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন যুক্ত নেক্সন এর ডিজেল ইঞ্জিনটি প্রতি লিটার তেলে ২১.৫ কিমি চলতে সক্ষম।



Source link