Categories
স্বাস্থ্য ও চিকিৎসা

রূপ-সৌন্দর্যে অতুলনীয় স্থলপদ্ম | Adhunik Krishi Khamar


রূপ-সৌন্দর্যে অতুলনীয় স্থলপদ্ম

আমাদের চারপাশ নানা গাছপালায় সুশোভিত। মূল,ফুল, ফল, পাতা ও অঙ্গসংস্থানিক গঠনে একেকটি উদ্ভিদ এক এক ধরনের বৈশিষ্ট্যমন্ডিত ও ভেষজগুণ সম্পন্ন। কোনোটি লতানো, কোনোটি ঝোপজাতীয় আবার বীরুৎ, বৃক্ষ কিংবা গুল্ম। আবার কোনো উদ্ভিদের মূল রোগ-ব্যাধিতে উপকারী, কোনোটির পাতা আকর্ষনীয় ও দৃষ্টিনন্দন , কোনোটির ফুল আমাদের দৃষ্টি কেড়ে নেয় আবার কোনোটির ফল খেতে খুবই সুস্বাদু। আর সৌন্দর্য বর্ধনে এমনি একটি উদ্ভিদ স্থলপদ্ম। যার ফুল অনেকের দৃষ্টি কেড়ে নেয় অনায়াসে।

স্থলপদ্ম অনেকের নিকট পরিচিত একটি ফুল । মালভেসি (Malvaceae) পরিবারের অর্ন্তভুক্ত এই উদ্ভিদটির বৈজ্ঞানিক নাম Hibiscus mutabilis । ইংরেজিতে Cotton Rose বা Changeable Rose অথবা Chinese Rose হিসেবে পরিচিত। দেখতে ভারী সুন্দর। ফুলের রঙ সাদা কিংবা গোলাপি । সাধারণত শরৎ-হেমন্তে গাছে দৃষ্টিনন্দন ফুল ফোটে। তবে শীতের প্রথমভাগেও গাছে ফুল দেখা যায়। গাছে লম্বা বৃন্তের মাথায় সাদা ফুল ফোটে। ফুল বাগানের শোভা বর্ধনে স্থলপদ্মের জুড়ি নেই। স্থলপদ্ম স্থলেই বেড়ে ওঠে এবং ফুলের পাপড়ি তুলার ন্যায় ধবধবে সাদা হওয়ায় একে ইংরেজিতে Cotton Rose বলে। ফুল ৪ থেকে ১০ সেন্টিমিটার চওড়া হয়ে থাকে। ফুল হালকা সুগন্ধি এবং ফুলে অনেকগুলো পাপড়ি থাকে। ফুল ফোটার সময়ে এক রঙের কিন্তু একসময় ফুলের রঙ অনেকটা পরিবর্তিত হয়ে ঈষৎ কিংবা গাঢ় গোলাপি রঙ ধারণ করে বলে একে Changeable Rose বলে।

স্থলপদ্মের আদি আবাসস্থল চীন তাই ইংরেজিতে Chinese Rose হিসেবে অনেকের নিকট অতি পরিচিত। উদ্ভিদটি ৩ থেকে ৪ মিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। পাতা একক, তাম্বুলাকার। পাতা আকারে বড় , সবুজ, রোমশ,খসখসে এবং কিনারে খাঁজকাটা।

অন্যান্য উদ্ভিদের ন্যায় স্থলপদ্মের ওষুধি গুণ রয়েছে। বাত-ব্যথা, মুখের ঘা, শ্বেতী রোগ ও অনিদ্রায় মুল, পাতা ও ফুলের রস উপকারী।

লেখাঃ সুশান্ত কুমার রায়
থানাপাড়া, লালমনিরহাট



Source link