Categories
স্বাস্থ্য ও চিকিৎসা

তেলাপিয়া মাছের গ্রোথ ঠিকমত না হওয়ার কারণ


মাছ

তেলাপিয়া মাছের গ্রোথ ঠিকমত না হওয়ার কারণ মাছ চাষিরা অনেকেই জানেন না। এখন আর আগের মতো প্রাকৃতিক উৎসে তেমন মাছ পাওয়া যায় না। ফলে পুকুরে মাছ চাষে দিন দিন মানুষ আগ্রহী হয়ে উঠছেন। পুকুরে চাষ করার জন্য অনেকেই তেলাপিয়া মাছকে বেছে নেন। আজ আমরা জেনে নিব তেলাপিয়া মাছের গ্রোথ ঠিক রাখতে মাছ চাষিদের করণীয় সম্পর্কে-

তেলাপিয়া মাছের গ্রোথ ঠিকমত না হওয়ার কারণঃ


১। ভাল জাতের ব্রুডের অভাবে।

২। ঠিকমত খাবার দিতে না পারলে।

৩। অধিক ঘনত্বে মাছ চাষ করলে।

১। বাংলাদেশে অনেক হ্যাচারী তে ১/২ কেজি সাইজের যেমন ব্রুড মাছ রয়েছে তেমনি আছে ২৫০ থেকে ৩০০ গ্রামেরও।

যাদের বড় ব্রুড মাছের পোনা জুটেছে, তাদের গুলো ভাল বড় হচ্ছে। আর যারা ছোট ব্রুড মাছের পোনা সংগ্রহ করেছেন, তাদের গুলো তেমন বড় হচ্ছেনা।

হ্যাচিংয়ের সময় অনেক ক্ষেত্রে বড় ব্রুড মাছ এবং ছোট ব্রুড মাছের পোনা মিশে একাকার হয়ে যায়।

ফলে তখন দেখা যায় আরেক সমস্যা, একই হ্যাচারী থেকে পোনা কিনে, একই সাইজের পোনা মজুদ করার পরও ৩ থেকে ৪ গ্রেডের মাছ হয়ে যাচ্ছে।

যারা পোনা উৎপাদন করেন তাদের জন্য সরকারের মৎস্য বিভাগের পক্ষ থেকে অনেক গাইডলাইন দেওয়া থাকে, তার মধ্যে অন্যতম হচ্ছে ভাল জাতের বড় সাইজের ব্রুড মাছ হতে পোনা উৎপাদন করা। তার মানে ২৫০ থেকে ৩০০ গ্রাম সাইজের মাছ থেকে ডিম সংগ্রহ করতে বলা হয়নি।

ব্রুড মাছ যদি ২৫০ থেকে ৩০০ গ্রাম হয়, তার থেকে উৎপাদিত পোনা কত বড় হবে সেটা সহজে অনুমান করা যায়। সাথে রয়েছে ইনব্রিডিং সমস্যা, বাংলাদেশে শতকরা সম্ভবত ৯৯.৯% হ্যাচারী তে ইনব্রিডিং মুক্ত পোনা উৎপাদন করা হয়না।

২। অনেকে পরিমাণমত সঠিক খাবার দিতে পারেন নি। মনে রাখবেন ১ কেজি তেলাপিয়া মাছ উৎপাদন করতে (নার্সিং কাল বাদ দিয়ে) ১২শ থেকে ১৫শ গ্রাম খাবার লাগবে। নিজেকে প্রশ্ন করুন এই চাহিদাটা কতজনে পূরণ করেছেন?

৩। তেলাপিয়া মাছ বেশি ঘনত্বে চাষ করলে তেমন গ্রোথ হয়না এটা পরীক্ষিত।


আরও পড়ুনঃ শিং ও মাগুর মাছের পোনা পরিবহণ ও…


লেখাঃ সাঈদ সারোয়ার


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার



Source link