Categories
Mobile Mobile price BD

নতুন বছর থেকে কার্যকর হল WhatsApp, Google ও অনলাইন পেমেন্টের জন্য নয়া নিয়ম, জেনে নিন


গতকাল থেকে শুরু হয়েছে নতুন বছর। আর নতুন বছর থেকে WhatsApp, Google Chrome, Online Payment এর মতো পরিষেবায় পরিবর্তন এসেছে। তাই আপনি যদি কেনাকাটার জন্য অনলাইন পেমেন্ট ব্যবহার করেন বা ডেস্কটপ অথবা ল্যাপটপে গুগল ক্রোম ব্যবহার করেন অথবা চ্যাটিংয়ের জন্য আপনার WhatsApp ছাড়া চলে না, তাহলে নতুন নিয়মগুলি জেনে রাখা খুব দরকার। এই প্রতিবেদনে আমরা পয়লা জানুয়ারি থেকে কার্যকর হওয়া এই নতুন নিয়মগুলি জানাবো।

এই স্মার্টফোনে চলবে না WhatsApp

নতুন বছর থেকে ৪৯টি স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। এই ফোনগুলির মধ্যে রয়েছে অ্যাপল আইফোনও। মূলত পুরানো অপারেটিং সিস্টেমে চালিত ডিভাইসগুলিতে আর হোয়াটসঅ্যাপ চলবে না। এখানে ক্লিক করে সম্পূর্ণ তালিকা দেখে নিন।

Google Chrome এই ল্যাপটপে বা পিসিতে কাজ করবে না

যদি আপনার ল্যাপটপ/ডেস্কটপ উইন্ডোজ ৭ বা ৮এল অপারেটিং সিস্টেমে চলে, তাহলে গুগল ক্রোম ব্যবহার করতে পারবেন না। গুগল এই বছর থেকে পুরানো অপারেটিং সিস্টেমের জন্য সাপোর্ট বন্ধ করে দিচ্ছে। এরফলে আর কোনো নতুন আপডেট আসবে না। যদিও আপনি চাইলে ব্যবহার চালিয়ে যেতে পারেন, তবে কোনো সমস্যা এলে আপডেট পাবেন না।

অনলাইন পেমেন্ট

আপনি যদি কেনাকাটা বা অনলাইন পেমেন্টের জন্য কার্ড ব্যবহার করেন তাহলে নতুন নিয়ম জেনে নেওয়া আবশ্যক। আসলে ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে কার্ড নম্বর ও এক্সপায়ারি ডেটের মতো কার্ডের ডিটেলস সেভ করতে পারবে না গুগল। অর্থাৎ, লেনদেনের জন্য কার্ডের ডিটেলস পূরণ করতে হবে। উল্লেখ্য, আরবিআই অনলাইন পেমেন্টকে নিরাপদ করার জন্য বেশ কয়েকটি নতুন নির্দেশিকা জারি করেছে এবং এটি তাদের মধ্যে একটি।



Source link