Categories
Info

রাউটার ও গেটওয়ের মধ্যে পার্থক্য


রাউটার (Router):

রাউটার (Router) হলো এমন একটি networking hardware যাকে একটি computer networking device বলেও বলা যেতে পারে। রাউটার একটি গুরুত্বপূর্ণ যন্ত্র, যা হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয়ে তৈরি। এটি নেটওয়ার্ক তৈরির কাজে ব্যবহার করা হয়। রাউটার হচ্ছে একটি নেটওয়ার্কিং ডিভাইস যা বিভিন্ন নেটওয়ার্কের মধ্য দিয়ে ডাটা প্যাকেট তার গন্তব্যে কোন পথে যাবে তা নির্ধারণ করে। ডেটা প্যাকেট হচ্ছে ডেটার ব্লক বা ডেটার সমষ্টি। রাউটার ডেটা প্যাকেটগুলোকে গন্তব্যে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে কম দূরত্বের পাথ(path) ব্যবহার করে। রাউটার ইন্টারনেটে “ট্রাফিক ডিরেক্টিং” এর কাজ সম্পন্ন করে। সাধারণভাবে, একাধিক নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত আন্তঃ নেটওয়ার্কের মধ্য দিয়ে একটি ডাটা প্যাকেটকে এক রাউটার থেকে অন্য রাউটারে পাঠানো হয় যতক্ষণ পর্যন্ত না এটি গন্তব্য নোডে পৌঁছে।

একটি রাউটার বিভিন্ন নেটওয়ার্কের দুই বা তার অধিক ডাটা লাইনের সাথে যুক্ত থাকে। যখন একটি ডাটা প্যাকেট এই লাইনগুলোর একটিতে পৌঁছে, তখন রাউটার এর চূড়ান্ত গন্তব্য জানার জন্য প্যাকেটের তথ্য পড়ে। এরপর এর রাউটিং টেবিল বা রাউটিং পলিসিতে থাকা তথ্যের সাহায্যে প্যাকেটটিকে তার গন্তব্যের পরবর্তী নেটওয়ার্কে পাঠিয়ে দেয়।

গেটওয়ে (Gateway):

গেটওয়ের নাম অনুসারে প্রস্তাবিত, একটি গেটওয়ে একটি নেটওয়ার্ক সত্তা এবং প্রোটোকল রূপান্তরকারীও বলা হয়। গেটওয়ে হলো এমন ধরনের যন্ত্র যেগুলো ভিন্ন ভিন্ন নেটওয়ার্ককে যুক্ত করার জন্য ব্যবহার করা হয়। রাউটার, হাব, ব্রিজ, সুইচ ইত্যাদি যন্ত্র প্রটোকল ট্রান্সলেশনের সুবিধা দেয় না, কিন্তু গেটওয়ে এই সুবিধা দেয়। কোন ধরনের ট্রান্সলেশনের সুবিধা দিচ্ছে তার উপর ভিত্তি করে এটি OSI, রেফারেন্স মডেলের সকল স্তরে কাজ করতে পারে। তবে বেশিরভাগ গেটওয়ের কাজই ঘটে থাকে OSI মডেলের উপরের স্তরে অর্থাৎ এ্যাপ্লিকেশন, প্রেজেন্টেশন, সেশন ও ট্রান্সপোর্ট লেয়ারে। কোন ধরনের কাজ করছে তার উপর ভিত্তি করে গেটওয়েকে কয়েক প্রকারে ভাগ করা যায়। এর মধ্যে হলো এড্রেস, প্রটোকল ও এ্যাপ্লিকেশন গেটওয়ে ইত্যাদি।

ভিন্ন নেটওয়ার্কের সাথে সংযোগ গড়ার সময় এটি প্রটোকল ট্রান্সলেশনের কাজ করে। যেমন আইবিএম মাইনফ্রেম কম্পিউটারের সাথে সংযোগ গড়ার জন্যে ব্যবহার করা যেতে পারে SNA SERVER যা Microsoft back-office server-এর একটি অংশ IBM network যেহেতু system network architecture protocol ব্যবহার করে তাই এর সাথে TCP/IP network যুক্ত হতে পারবে না। অন্য কথায়, একটি গেটওয়ে বিবিধ সিস্টেমে যোগদান করতে পারে।

রাউটার ও গেটওয়ের মধ্যে পার্থক্যঃ

যখন গেটওয়ে বনাম রাউটারের মধ্যে পার্থক্য আসে তখন গেটওয়ে এবং রাউটারের সাথে অপরিচিত অনেকেই বিভ্রান্ত হতে পারেন। সুতরাং তাদের মধ্যে পার্থক্য পরিষ্কার করা প্রয়োজন। গেটওয়ে এবং রাউটারের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। রাউটার (Router) হলো এমন একটি networking hardware যাকে একটি computer networking device বলেও বলা যেতে পারে। অন্যদিকে, গেটওয়ের নাম অনুসারে প্রস্তাবিত, একটি গেটওয়ে একটি নেটওয়ার্ক সত্তা এবং প্রোটোকল রূপান্তরকারীও বলা হয়।

২। রাউটার একটি হার্ডওয়্যার ডিভাইস যা ডেটা প্যাকেট গ্রহণ, বিশ্লেষণ এবং একই প্রটোকল বিশিষ্ট অন্যান্য নেটওয়ার্কে ফরওয়ার্ড করে থাকে। অন্যদিকে, গেটওয়ে এমন একটি ডিভাইস যা ভিন্ন প্রটোকল বিশিষ্ট নেটওয়ার্কগুলোর মধ্যে যোগাযোগের জন্য ব্যবহৃত হয়।

৩। রাউটারের প্রধান কাজ হল ট্রাফিককে (সিগনাল) এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে রাউটিং করা। অন্যদিকে, গেটওয়ের প্রধান কাজ হল নেটওয়ার্ক প্রটোকলকে অনুবাদ করা।

৪। রাউটার ডাইনামিক রাউটিং সমর্থন করে। অন্যদিকে, গেটওয়ে ডাইনামিক রাউটিং সমর্থন করে না।

৫। রাউটার NAT (Network Address Translation) ব্যবহার করে নেটওয়ার্ক চিহ্নিত করে। অন্যদিকে, গেটওয়ে PAT (Port Address Translation) ব্যবহার করে নেটওয়ার্ক চিহ্নিত করে।

৬। রাউটার এর বৈশিষ্ট্যগুলো হল ওয়্যারলেস নেটওয়ার্কিং, স্ট্যাটিক রাউটিং, NAT, DHCP সার্ভার ইত্যাদি। অন্যদিকে, গেটওয়ে এর বৈশিষ্ট্যগুলো হল নেটওয়ার্ক অ্যাক্সেস নিয়ন্ত্রণ, প্রোটকল রূপান্তর ইত্যাদি।





Source link