Categories
ফ্রিল্যান্সিং

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরীক্ষামূলক যাত্রা শুরু


পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরীক্ষামূলক যাত্রা শুরু

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পর পরীক্ষামূলক যাত্রা শুরু। পদ্মা বহুমুখী সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল শুরু হয়েছে অনেক আগেই। এখন শুধু অপেক্ষা সেতুর নিচে রেল চলাচলের। অবশেষে এখন সেই অপেক্ষার দিন শেষ হতে চলেছে। পদ্মা সেতু রেল প্রকল্পের ভাঙ্গা থেকে পদ্মা সেতু পর্যন্ত প্রায় ৩১ কিলোমিটার রেলপথে পরীক্ষামূলক ভাবে ট্র্যাক কার বা রেল কার চালানো হয়েছে। কয়েকদিন আগে বেলা 11 টায় ফরিদপুরের ভাঙ্গা রেলস্টেশন থেকে যাত্রা শুরু করেছে পদ্মা সেতুর উপর দিয়ে এবং পৌঁছেছে দুপুর একটায়। ট্রেনটি বিশেষ আকৃতিতে তৈরি একটি রেল ইঞ্জিন বিশেষ। পুরো পথে রেললাইন বসে যাওয়ার এই প্রথম রেল চালানোর জন্য টেস্ট রান চালানো হলো।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরীক্ষামূলক যাত্রা শুরু

32 কিলোমিটার রেল লাইনের মধ্যে 4 কিলোমিটার পাথর বিহীন এবং 28 কিলোমিটার পাথরসহ রেল লাইনের কাজ সম্পন্ন হয়েছে। এই রেল লাইনের রেল সংযোগ পুরনো ভাঙ্গা রেলস্টেশন এর সাথে সংযুক্ত। সেই দিন দুপুর বারোটার পরে ট্রাক কারটি জাজিরা প্রান্ত থেকে পদ্মা সেতু পর্যন্ত পৌঁছে।

এই সময়ে প্রকল্প পরিচালক আফজাল হোসেন এবং এবং সেনাবাহিনীর ঠিকাদারের প্রতিষ্ঠান এর মেজর জেনারেল এস এম জাহিদ আহসান পি ডি বি জে সাইফ মাহাবুব ডিসিসি ও আবুল কালাম আজাদ সিআরপিসি প্রকৌশলী মোঃ জহুরুল হক গ্যাংকারে ছিলেন।

ভাঙ্গা স্টেশন ম্যানেজার শাহজাহান জানান, নতুন রেলপথ চালু হওয়ার আগে পরীক্ষামূলক ভাবে এই গ্যাংকারটি ভাঙ্গা থেকে পদ্মা সেতু পর্যন্ত মোট 31 কিলোমিটার পথ অতিক্রম করে পদ্মা সেতু পার হয়ে পদ্মা সেতুর দক্ষিনে জাজিরা পৌছায়। কিছুটা ধীর গতিতে চালানো হয়েছিল এবং জাজিরায় পৌঁছাতে 2 ঘন্টা সময় লেগেছিল বলে জানিয়েছেন জহুরুল হক।

প্রসঙ্গত 2023 সালের 25 শে জুন ঢাকা থেকে ভাঙ্গার রেলপথ উদ্ভাবনের কথা রয়েছে। পদ্মা সেতু রেল স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছে পদ্মা সেতু দিয়ে রেল চলাচলের টার্গেট আগামী জুন। এবং মাওয়া রেলস্টেশনের অগ্রগতি প্রায় 85 শতাংশ, এছাড়াও জাজিরা প্রান্তের রেলস্টেশনের কাজের অগ্রগতি প্রায় 77 শতাংশের ওপরে।

তবে রাজধানী থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত 172 কিলোমিটার এই দীর্ঘ প্রকল্প শেষ হবে 2024 সালে।

আরো পড়ুনঃ উত্তরা থেকে আগারগাঁও যাওয়ার জন্য কিভাবে মেট্রোরেলে চড়বেনপোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এরকম সুন্দর সুন্দর পোস্ট পেতে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।



Source link

Leave a Reply