Categories
Tips and Tricks

Aston Martin এক কোটির দুর্ধর্ষ সুপারবাইক এনে শোরগোল ফেলে দিল, কেন এত দাম





Aston Martin Borough Superior AMB 001 Pro Superbike EICMA 2022

অ্যাস্টন মার্টিন এবং বরো সুপিরিয়র (Aston Martin and Borough Superior) EICMA বাইক শো-তে তাদের একটি ৯৯৭ সিসি রেসিং সুপারবাইকের উপর থেকে পর্দা সরালো। যেটি অ্যাস্টন মার্টিনের Valkyrie AMR Pro হাইপারকারের থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে। যার নামকরণ করা হয়েছে AMB 001 Pro। এটি AMB 001-এর নয়া সংস্করণ। লিমিটেড এডিশনে আসা মোটরসাইকেলটি উপরিউক্ত দুই সংস্থা যৌথভাবে ডিজাইন করেছে।

অ্যাস্টন মার্টিন এবং বরো সুপিরিয়রের AMB 001 Pro তার বিদায়ী মডেলটির চাইতে ২৫% বেশি শক্তি অফার করে। ২২৫ বিএইচপি আউটপুট উৎপাদনকারী মডেলটির শক্তি ও ওজনের অনুপাত ১.২৮ এইচপি/কেজি। যা কিনা একটি ফর্মুলা ওয়ান কারের সমতুল্য। এতে এক ধরনের নতুন ইঞ্জিন দেওয়া হয়েছে। ক্র্যাংক কেস যুক্ত সম্পূর্ণ ইঞ্জিনটি সলিড অ্যালুমিনিয়াম দ্বারা তৈরি বলে দাবি করা হয়েছে। যা অবশ্যই একটি অনন্য ফিচারের মধ্যে ধরা যায়।

বরো সুপিরিয়রের প্রধান সহকারী আধিকারিক থিয়েড়ি হেনরিয়েট বলেন, “শক্তির এই বৃদ্ধি AMB 001 Pro-কে হাইপারবাইক অন্তর্ভুক্ত করেছে।” এটি শক্তি যোগাতে দেয়া হয়েছে একটি নতুন সিএনজি মেশিন, ডুয়েল সিলিন্ডার ৯৯৭ সিসি ইঞ্জিন। যা AL 500 সলিড বিলেট থেকে তৈরি হয়েছে। এতে আবার একটি নতুন ডিজাইনের সিলিন্ডার দেওয়া হয়েছে, যা ইঞ্জিনটিকে ঠান্ডা রাখতে সহায়তা করবে।

প্রসঙ্গত, অ্যাস্টন মার্টিনের মোটরসাইকেল AMB 001 ২০১৯ সালে প্রথম EICMA প্রদর্শনীতে উন্মোচিত হয়েছিল। সারা বিশ্বে এটির কেবলমাত্র ১০০টি মডেল উপলব্ধ। যার প্রতিটিই বর্তমানে বিক্রি হয়ে গিয়েছে। AMB 001 Pro মডেলটি সংস্থার ফ্রান্সের টৌলোসের কারখানায় তৈরি হয়েছে। এটির দাম ১.২ কোটি টাকা ধার্য করা হয়েছে। ২০২৩-এর শেষার্ধ থেকে এর ডেলিভারি দেওয়া শুরু হবে।









Source link

Leave a Reply