Categories
Tips and Tricks

Suzuki নাকি Yamaha? বাজারে কোন সংস্থার বাইক-স্কুটার বেশি বিক্রি হচ্ছে জানেন





Suzuki vs Yamaha Two Wheeler Sales Comparison

উৎসবমুখর অক্টোবর সদ্য সমাপ্ত হয়েছে। বেশিরভাগ সংস্থাই গেল মাসে ব্যবসায় উল্লেখযোগ্য প্রগতি প্রত্যক্ষ করেছে। দেশের প্রতিটি সংস্থার বিক্রি হালহকিকত প্রকাশ্যে এনেছে গাড়ি কোম্পানিগুলির ডিলারদের সংগঠন ‘ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনস’ বা ফাডা (FADA)। প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে গত মাসে সুজুকি মোটরসাইকেল (Suzuki Motorcycle) ও ইয়ামাহা মোটর (Yamaha Motor)-এর মধ্যে জোরদার রেষারেষি চলেছে। আসুন তার আক্ষরিক চিত্রটি দেখে নিই।

২০২২-এর অক্টোবরে সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া সবমিলিয়ে ৬৩,৫২৫ টু-হুইলার বিক্রি করেছে। যা সংস্থাটিকে বর্তয়ানে ৪.০৪ মার্কেট শেয়ারের অংশীদার হতে সহায়তা করেছে। তুলনাস্বরূপ গত বছরের ওই সময়ের তুলনায় এবারে বেচাকেনা ১৫,৬৪৮ ইউনিট বৃদ্ধি পাওয়ায় শতকরা হার ৩২.৬৮% বেড়েছে। তবে গত বছর তাদের মার্কেট শেয়ার ছিল ৪.৬০, যা এবারের চাইতে ০.৫৬% বেশি।

অন্যদিকে ইয়ামাহা গত মাসে মোট ৪৮,৫১০টি মোটরসাইকেল ও স্কুটার বেচতে পেরেছে। যার ফলে বর্তমানে সংস্থার ঝুলিতে রয়েছে ৩.০৯ শতাংশ মার্কেট শেয়ার। এদিকে গত বছর অক্টোবরে ইয়ামাহার বিক্রির অঙ্ক ছিল ৪০,২৫৯ ইউনিট। ফলে এক দেখাতেই বলা যায় এবার বেচাকেনা বৃদ্ধি পেয়েছে। যার শতকরা হার ২০.৪৯%। কিন্তু আগের বছর ওই সময়ে বিক্রি কম থাকলেও তাদের মার্কেট শেয়ার ছিল ৩.৮৭%। ফলে এবারে তা ০.৭৮% কমেছে।

উপরের পরিসংখ্যান থেকে এটি স্পষ্ট যে এবারের অক্টোবরে উভয় সংস্থার বিক্রিবাটা বৃদ্ধি পেলেও কমেছে মার্কেট শেয়ার। তবে এবারে সুজুকি প্রতিপক্ষ ইয়ামাহাকে টু-হুইলার বিক্রিতে ১৫,০১৫ ইউনিট পেছনে ফেলেছে। এই প্রসঙ্গে ফাডার সভাপতি মনিষ রাজ সিঙ্ঘানিয়া বলেন, “অক্টোবর, ২০২২-এ গাড়ি শিল্প বিক্রিতে ৪৮% উত্থান দেখেছে। পুরো মাস জুড়ে উৎসব চলায় সমস্ত ক্যাটেগরির ডিলারশিপ বিক্রিতে ইতিবাচক সাড়া পেয়েছে।”









Source link

Leave a Reply