Categories
স্বাস্থ্য ও চিকিৎসা

করোনা সেরে যাওয়ার পর ও শুকনো কাশি ? জেনে নিন কিভাবে কমাবেন


করোনা সেরে যাওয়ার পর ও শুকনো কাশি ? জেনে নিন কিভাবে কমাবেন

দীর্ঘ এক লড়াইয়ে ক্লান্ত পৃথিবী, ক্লান্ত প্রতিটি মানুষ। লড়াই এর নাম কোভিড-১৯ । এরই মধ্যে ঝরে গেছে লক্ষ লক্ষ তাজা প্রাণ। আর যারা কোনরকমে বেঁচে উঠেছেন বা সুস্থ হতে পেরেছেন তাদের শরীরে থেকে যাচ্ছে নানান উপসর্গ। তেমনই একটি উপসর্গ হলো শুকনো কাশি । আসুন জেনে নিই কিভাবে এই শুকনো কাশি থেকে রেহাই পেতে পারি ।

  1. শুকনো কাশি থেকে বাঁচার জন্য এক নম্বর কার্যকর উপায় হলো এক গ্লাস গরম পানির সাথে এক চা চামচ মধু ও এক চা চামচ লেবুর রস মিশিয়ে পান করা । দিনে দুই থেকে তিনবার পান করলে সবচেয়ে বেশি ফল পাবেন । কিংবা তুলসিপাতা, গোলমরিচ, লবঙ্গ, দারুচিনি, মধু, তালমিছরি, তেজপাতা ফুটিয়ে ভেষজ চা বানিয়েও খেতে পারেন, যা আপনার কাশির পরিমাণ অনেকখানি কমিয়ে দেবে ।
  2. কখনো খুব বেশি কাশি পেলে যদি হাতের কাছাকাছি গরম পানি না থাকে তাহলে বেশ কয়েকবার ঢোক গিলুন। প্রয়োজনে দিনে অন্তত দুইবার গরম পানিতে ভাপ নিন। এতে শুকনো কাশির সমস্যা কমবে। আর বুকে কফ জমে থাকলে একদম সোজা হয়ে না শুয়ে, হয় ডান পাশে বা বাঁ পাশে ফিরে শোবেন। এতে কাশি উঠার সম্ভাবনা কমে যাবে ।
  3. করোনা থেকে সেরে ওঠা রোগীদের অধিকাংশ ই পানিশুন্যতায় ভোগেন । তাই প্রতিদিন নিয়ম করে পানি খাবেন । বেশি পানি খেতে ইচ্ছে না করলে গরম তরল খাবার যেমন , স্যুপ, চা, চিকেন স্টক ইত্যাদি খেতে পারেন। অল্প অল্প করে মুখে দিন যাতে গিলতে কোনো অসুবিধা না হয়। আবার, একসঙ্গে অনেকটা খেতে গিয়ে মুখ পুড়ে ফেলবেন না যেন ।
  4. এরপরও শুকনো কাশি থাকলে “মন্টেলুকাস্ট” জাতীয় ওষুধ খেতে পারেন , তবে তার আগে ডাক্তারের সাথে অবশ্যই পরামর্শ করে নিন ।





Source link

Leave a Reply