Categories
Mobile Mobile price BD

Android ফোনের স্পিড আইফোনের সমকক্ষ করার লক্ষ্যে ফ্ল্যাগশিপ প্রসেসর লঞ্চ করল MediaTek



Mediatek Dimensity 9200 Chipset Launched

তাইওয়ান-ভিত্তিক চিপসেট মেকার মিডিয়াটেক প্রত্যাশামতোই তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ প্রসেসর Dimensity 9200 লঞ্চ করেছে। এই “পাওয়ার হাউস” চিপসেটটি ইন্ডাস্ট্রির সবচেয়ে সেরা স্পেসিফিকেশনগুলির সাথে এসেছে। এটি ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলির জন্য ডিজাইন হয়েছে এবং এটি অসাধারণ পারফরম্যান্স এবং উন্নত শক্তি দক্ষতা প্রদান করবে বলে দাবি করেছে মিডিয়াটেক। পারফরম্যান্সের নিরিখে Apple এর লেটেস্ট প্রসেসরের সমকক্ষ হয়ে উঠতে পারে বলেও দাবি করা হয়েছে নানা রিপোর্টে। আসুন তাহলে Dimensity 9200 প্রসেসর সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০০ প্রসেসরের স্পেসিফিকেশন – MediaTek Dimensity 9200 Specifications

মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০০ চিপসেট তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর দ্বিতীয় প্রজন্মের ৪ ন্যানোমিটার প্রক্রিয়ার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা আরও উন্নত হিট ডিসিপেশন প্রদান করবে। কোম্পানি জানিয়েছে যে, এই মোবাইল প্ল্যাটফর্মের পিক পারফরম্যান্স শক্তিক্ষয় তার পূর্বসূরির তুলনায় ২৫ শতাংশ কমে গেছে। মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০০ হল প্রথম চিপসেট যা এআরএমভি৯ (ARMv9) আর্কিটেকচারের ওপর ভিত্তি করে ৩.০৫ গিগাহার্টজ ক্লক স্পিডে এআরএম কর্টেক্স-এক্স৩ (ARM Cortex-X3) প্রাইম কোরকে সংহত করেছে।

এটি তিনটি এআরএম কর্টেক্স-এ৭১৫ (ARM Cortex-A715) কোর ২.৮৫ গিগাহার্টজে এবং চারটি কর্টেক্স-এ৫১০ (Cortex-A510) কোর ১.৮ গিগাহার্টজে রান করে। এই প্রসেসরে হার্ডওয়্যার-ভিত্তিক রে ট্রেসিং ইঞ্জিন এবং পরিবর্তনশীল রেট রেন্ডারিং প্রযুক্তি সহ নতুন এআরএম ইম্মর্টালিস -জি৭১৫ (ARM Immortalis -G715) জিপিইউ অন্তর্ভুক্ত রয়েছে। ডাইমেনসিটি ৯২০০ চিপসেটটি আনটুটু (AnTuTu) বেঞ্চমার্কিং প্ল্যাটফর্মে ১.২৬ মিলিয়ন পয়েন্ট স্কোর করেছে, যা সমস্ত অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপকে ছাড়িয়ে গেছে।

ডাইমেনসিটি ৯২০০ প্রসেসর উল্লিখিত প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলি ছাড়াও, এতে এলপিডিডিআর৫ র‍্যাম এবং ইউএফএস৪.০ স্টোরেজ সাপোর্ট করে। এটি ৬০ হার্টজে দুটি ৫কে (5K) রেজোলিউশন ডিসপ্লে, ১৪৪ হার্টজে ডাব্লিউএইচকিউডি (WHQD) এবং ২৪০ হার্টজে ফুলএইচডি (FHD) পর্যন্ত রেজোলিউশন সাপোর্ট করবে। চিপে থাকা মিরাভিশন ৯৮০ ডিসপ্লে টেকনোলজি কন্টেন্টকে প্রাণবন্ত করে তোলে। প্রসেসরটিতে ষষ্ঠ-প্রজন্মের এআই এনপিইউ (APU 900) রয়েছে যা পূর্বসূরির তুলনায় ৩৫ শতাংশ আপগ্রেড অফার করবে। প্রসেসরটি সমস্ত ভিজ্যুয়াল অ্যাপ্লিকেশনে এআই-এনআর-এর সাথে ৩০ শতাংশ এবং এআই-এসআর-এর সাথে ৪৫ শতাংশ পাওয়ার সেভিং অফার করে বলে দাবি করা হয়েছে৷

ডাইমেনসিটি ৯২০০-এ ইমাজিক ৮৯০ আইএসপি ফিচার রয়েছে যা আরজিবিডাব্লিউ (RGBW) সেন্সরগুলির জন্য নেটিভ সাপোর্ট নিয়ে এসেছে। এটি দ্রুত আরএডাব্লিউ (RAW) শ্যুট করতে সক্ষম, যা ৩০ শতাংশ বেশি আলো, তীক্ষ্ণতা এবং উজ্জ্বল লো-লাইট এইচডিআর ভিডিও এবং ফটো ক্যাপচার করতে সাহায্য করবে। এছাড়া, Dimensity 9200 হল প্রথম ওয়াইফাই-৭-রেডি স্মার্টফোন প্রসেসর। এতে সাব-৬ গিগাহার্টজ এবং এমএমওয়েভ – উভয় কানেক্টিভিটি সাপোর্ট সহ একটি ইন-বিল্ট ৫জি মডেমও রয়েছে।

MediaTek Dimensity 9200: কম্প্যাটিবল স্মার্টফোন এবং লঞ্চ টাইমলাইন

প্রথম MediaTek Dimensity 9200-চালিত ফোনগুলি চলতি বছরের শেষের দিকে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। অর্থাৎ, আগামী দু মাসের মধ্যেই প্রিমিয়াম গ্রেডের এই প্রসেসর দ্বারা চালিত স্মার্টফোন বাজারে পা রাখবে। ইভেন্টে, ভিভো (Vivo) নিশ্চিত করেছে যে, তারা লেটেস্ট মিডিয়াটেক প্রসেসর সহ একটি ফ্ল্যাগশিপ ফোন লঞ্চ করবে। যদিও, স্মার্টফোনের নামটি এখনও জানা যায়নি। তবে আশা করা যায় এটি Vivo X90 সিরিজের অংশ হবে।

অন্যদিকে, ওপ্পো (Oppo) নিশ্চিত করেছে যে, পরবর্তী প্রজন্মের Find X মডেলে Dimensity 9200 মোবাইল প্ল্যাটফর্মটি ব্যবহার করা হবে। এছাড়া, শাওমি (Xiaomi), অনর (Honor) এবং আসুস রোগ (ASUS ROG)-এর আধিকারিকরাও লঞ্চ ইভেন্টে নিশ্চিত করেছেন যে, তারা লেটেস্ট মিডিয়াটেকের ফ্ল্যাগশিপ চিপসেট সহ স্মার্টফোন বাজারে আনার জন্য উন্মুখ।



Source link

Leave a Reply