Categories
Tips and Tricks

২৪ লক্ষ টাকায় বিক্রি হচ্ছে ৮ জিবি মেমোরির iPhone, কিন্ত এত চাহিদা কেন


First Apple iPhone 8gb storage units Auction price almost 30 lakhs

অন্যান্য কোম্পানির স্মার্টফোনের চাইতে বিশ্বখ্যাত টেক জায়েন্ট Apple-এর iPhone কিনতে হলে যে পকেট থেকে বেশ খানিকটা অতিরিক্ত গাঁটের কড়ি খসাতে হয়, সেকথা আমাদের সকলেরই জানা। কিন্তু তা সত্ত্বেও যত দিন যাচ্ছে, আধখাওয়া আপেলের লোগোযুক্ত এই ডিভাইসটির চাহিদা গোটা বিশ্বে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ব্র্যান্ড-নিউ কোনো iPhone কিনতে গেলে মোটা টাকা তো লাগেই, এমনকি সংস্থার পুরোনো বা সেকেন্ড হ্যান্ড প্রোডাক্ট পকেটস্থ করতে হলেও ক্রেতাদের বেশ ভালোরকম টাকা খসাতে হয়। তাই এই স্মার্টফোন কেনার জন্য ইউজাররা বেশিরভাগ ক্ষেত্রেই জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্মগুলি কর্তৃক আয়োজিত সেলের অপেক্ষায় থাকেন। তবে আপনি কি স্বপ্নেও কখনো ভাবতে পারেন যে, একটি iPhone কিনতে হলে গ্রাহকদেরকে কয়েক লক্ষ টাকাও ব্যয় করতে হতে পারে? শুনে খানিকটা অবাক লাগলেও কথাটা কিন্তু কিছু ক্ষেত্রে সত্যি। আসলে কখনো যদি কোনো বিশেষ iPhone নিলামে ওঠে, তাহলে কিন্তু সেখানে কয়েক লক্ষ টাকায় Apple-এর এই ডিভাইসটি বিক্রি হয়। আর এই প্রতিবেদনে আমরা আপনাদেরকে এমনই একটি iPhone-এর নিলামের খবর শোনাতে চলেছি।

নিলামে উঠতে চলেছে প্রথম iPhone

আমরা এই প্রতিবেদনে আপনাদেরকে যে আইফোনটি নিলাম হওয়ার কথা বলতে চলেছি, সেটা কিন্তু সাধারণ কোনো আইফোন নয়; এটি আদতে একটি সিলড প্যাক আইফোন। এখন প্রশ্ন হচ্ছে, এই আইফোনের বিশেষত্ব কী? আসলে এই ফোনটি হল প্রথম আইফোন মডেল। অরিজিনাল এই আইফোনের ৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটির সিল করা প্যাক এবার নিলামে উঠতে চলেছে। এক্ষেত্রে বলে রাখি, সদ্য গত মাসে লঞ্চ হওয়া আইফোন ১৪ (iPhone 14) সিরিজের বেস ভ্যারিয়েন্টের দাম ৭৯,৯৯০ টাকা। তবে আলোচ্য পুরোনো ফোনটিকে নিলামে কিনতে হলে ইউজারদের কিন্তু লক্ষ লক্ষ টাকা খরচ করতে হবে।

নিলামে প্রায় ২৫ লক্ষ টাকায় বিক্রি হতে পারে প্রথম iPhone

আপনাদেরকে জানিয়ে রাখি, এলসিজি অকশনস (LCG Auctions) আলোচ্য আইফোনটিকে নিলাম করার সিদ্ধান্ত নিয়েছে। নিলামে এই আইফোনের দাম ৩০ হাজার ডলার (প্রায় ২৪.৭ লাখ টাকা) হতে পারে বলে আশা করছে সংস্থাটি। এর পাশাপাশি এলসিজি অকশনস আরও জানিয়েছে যে, তারা এতদিন পর্যন্ত বিশ্বের সেরা যে কয়েকটি প্রোডাক্টের নিলাম করেছে, তার মধ্যে এটি অন্যতম। পুরোনো এই আইফোনটির সম্পর্কে সংস্থাটি বলেছে যে, এটি বর্তমানে ফ্যাক্টরি থেকে সিল হয়ে আসা প্যাকড প্রোডাক্ট হিসেবেই রয়েছে, যার ফলে ফোনটির গায়ে এতটুকুও আঁচড় লাগেনি। সচরাচর এই ধরনের সিল করা পুরানো প্রোডাক্ট দেখা যায় না। কালেক্টর এবং ইনভেস্টারদের এই ধরনের প্যাকেজ হাসিল করতে হলে রীতিমতো মাথার ঘাম পায়ে ফেলতে হয়। তাই নিশ্চিতভাবে নিলামে এই আইফোনটি বেশ চড়া দামেই বিক্রি হবে বলে আশা করছে সংস্থাটি।

কবে নিলাম হবে এই iPhone?

প্রথম iPhone মডেলের নিলাম শুরু হবে ২,৫০০ ডলার থেকে। আগামী রবিবার দুপুর ১২টায় এই নিলামপর্ব অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, ২০০৭ সালে প্রথম iPhone বাজারে আনে Apple। ৮ জিবি স্টোরেজযুক্ত এই ভ্যারিয়েন্টটির বিক্রি শুরু হয় ২০০৭ সালের ২৭ জুন থেকে। সেই সময় এর দাম ছিল ৫৯৯ ডলার। সেক্ষেত্রে বর্তমানে এই ফোনটি যদি নিলামে ৩০ হাজার ডলারে বিক্রি হয়, তাহলে যিনি এটি কিনবেন তাকে লঞ্চ প্রাইসের চাইতেও ৫০ গুণ বেশি টাকা ব্যয় করতে হবে। এখন প্রশ্ন হল, সত্যিই কি এমন কেউ আছেন যিনি এত বেশি টাকা খরচ করে এই ফোনটি কিনবেন? সেক্ষেত্রে বলি, যদিও ৩০ হাজার ডলার ব্যয় করলে আজকের দিনে Apple-এর বহু প্রোডাক্ট কিনে ফেলা সম্ভব, কিন্তু এমন অনেক মানুষ আছেন যারা নিলামে প্রচুর টাকা খরচা করে এরকম দুষ্প্রাপ্য কিছু জিনিস নিজেদের সংগ্রহে রাখতে ভালোবাসেন। আর অতীতেও মার্কিনি টেক কোম্পানিটির নানাবিধ ডিভাইসকে নিলামে কয়েক লক্ষ টাকায় বিক্রি হতে দেখা গেছে। তাই এবারেও এরকম কোনো বিশেষ গ্রাহকের দেখা পাওয়া যাবে বলেই আশা করা যায়।



Source link

Leave a Reply