Categories
News

আমেরিকায় পনেরো বছরের এক বালকের রুটি চুরি এবং আদালতে এর বিচার শীর্ষক ঘটনাটি মিথ্যা


সম্প্রতি “আমেরিকায় পনেরো বছরের এক বালকের রুটি চুরি এবং আদালতে এর বিচার” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

 পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আমেরিকায় পনেরো বছর বয়সের বালকের রুটি চুরি এবং আদালতে এর বিচার শীর্ষক ঘটনাটি সত্য নয় বরং কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত ঘটনাটি প্রচার করা হচ্ছে।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, The Times of India এর ওয়েবসাইটে ২০১৯ সালের ২০ এপ্রিল “Bihar: Held for stealing, minor boy gets court’s generous aid” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদনের সাথে আমেরিকার পনেরো বছরের কিশোরের চুরির ঘটনার মিল খুঁজে পাওয়া যায়।

তবে অনুসন্ধানে আমেরিকার কোনো গণমাধ্যমে আমেরিকার প্রেক্ষাপটে বর্নিত উক্ত ঘটনার কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায় নি। এছাড়াও উক্ত ঘটনার প্রেক্ষিতে আমেরিকার আদালতের অপরাধ রেকর্ড সম্পর্কিত কোনো নথি বা প্রমাণ পাওয়া যায় নি।

ছবি যাচাই

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Jacksonville.com নামক ওয়েবসাইটে ২০১২ সালের ৪ জানুয়ারি “A look at Jacksonville domestic violence homicides in 2011” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে আমেরিকার পনেরো বছরের শিশুর রুটি চুরির ঘটনার দাবিতে ব্যবহৃত ছবিটি পাওয়া যায়।

Jacksonville’র উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ছবিতে দেখানো কিশোরের নাম Christian Juan Fernandez (ক্রিস্টিয়ান জুয়ান ফার্নান্দেজ)। আমেরিকার জ্যাকসনভিলা শহরে নিজের ছোটো ভাইকে হত্যার দায়ে জুয়ান ফার্নান্দেজকে গ্রেফতার করা হয়।

অর্থাৎ, উক্ত ছবিটিকে রুটি চুরির ঘটনায় আদালতে বিচারকার্যের ছবি দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

মূলত, আমেরিকায় পনেরো বছরের বালকের রুটি চুরি এবং উক্ত ঘটনায় আদালতের বিচারকার্য শীর্ষক ঘটনাটি সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন। আমেরিকার মূলধারার গণমাধ্যম, আদালতে আপরাধীদের রেকর্ড, অনলাইনের কোনো গ্রহণযোগ্য সূত্র হতে উক্ত ঘটনার কোনো সত্যতা পাওয়া যায় নি। এছাড়াও উক্ত ঘটনার সাথে ব্যবহৃত ছবিটি ক্রিস্টিয়ান জুয়ান ফার্নান্দেজ নামক ১২ বছর বয়সের এক শিশুর ছবি। জুয়ান ফার্নান্দেজকে আমেরিকার জ্যাকসনভিলা শহর থেকে তার ২ বছর বয়সী নিজ ভাইকে হত্যার দায়ে গ্রেফতার করা হয়। অর্থাৎ, রুটি চুরির কোনো ঘটনায় তাকে গ্রেফতার করা হয়নি।

উল্লেখ্য, উক্ত ঘটনায় ভারতীয় ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান The Logical Indian ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আমেরিকায় পনেরো বছরের বালকের রুটি চুরি এবং উক্ত ঘটনায় আদালতের বিচারকার্য শীর্ষক ঘটনাটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র



Source link

Leave a Reply