Categories
News

১০ হাজার টাকা জিতে নেওয়ার ক্যাম্পেইন দিয়েছে বেক্সিমকো ফার্মা?


সম্প্রতি, “Beximco Pharma Government medical subsidies🎊” শীর্ষক শিরোনামে একটি ক্যাম্পেইন লিংক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ম্যাসেঞ্জারে ছড়িয়ে পড়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রশ্নোত্তরের মাধ্যমে ১০ হাজার টাকা জিতে নেওয়ার ক্যাম্পেইন লিংকটি ভুয়া এবং উক্ত পদ্ধতি ব্যবহারে ১০ হাজার টাকা পাওয়ার বিষয়টিও মিথ্যা। 

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, একটি ভুয়া ওয়েবসাইট থেকে ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মার নামে প্রশ্নোত্তরের মাধ্যমে ১০ হাজার টাকা জিতে নেওয়া শীর্ষক ক্যাম্পেইনটি চালানো হচ্ছে।

উক্ত ওয়েবসাইটের লিংকটিতে প্রবেশ করলে দেখা যায় তারা প্রথমে অভিনন্দন জানিয়ে প্রথমে ৪ টি প্রশ্ন সম্বলিত একটি জরিপ ফর্ম পূরণ করতে দিচ্ছে। প্রশ্নোত্তর পর্ব শেষে তারা পুনরায় অভিনন্দন জানিয়ে উত্তরগুলো সংরক্ষিত হয়েছে বলে সম্মতি প্রদান করে এবং একটি গিফট বক্স পাওয়ার সুযোগ রয়েছে বলে জানায়।

পরবর্তী ধাপে পুরস্কার পেতে সঠিক বক্সটি নির্বাচন করতে হবে এবং সুযোগ থাকবে তিনটি। বক্সগুলোতে ক্লিক করার প্রথম ধাপে সফল না হলেও দ্বিতীয় ক্লিকে একটি বক্স খুলে যায়।

বক্সটি খুললেই জানা যায়, অভিনন্দন! আপনি ১০ হাজার টাকা জিতেছেন। এরপর স্ক্রিনে ৩ টি নিয়ম সম্বলিত একটি লেখা ভেসে ওঠে।

নিয়ম তিনটি হলো:

1. You must tell 5 groups or 20 friends about our promotions.

2. Enter your address and complete registration.

3. The gifts will be delivered within 5-7 days.

অর্থাৎ, এখানে বলা হচ্ছে ১০ হাজার টাকা পেতে ৫ টি গ্রুপ অথবা ২০ জন বন্ধুকে এই ক্যাম্পেইনটি সম্পর্কে বলতে হবে৷ পরের ধাপে পরিচয় দিয়ে আবেদনপত্র পূরণ করতে বলা হয়।  এই প্রক্রিয়ায় শেষ ধাপে বলা হয়, ৫ থেকে ৭ দিনের মধ্যে উপহারটি পৌঁছে দেওয়া হবে।

এছাড়া ক্যাম্পেইনটি প্রচার করা ‘bd0n59.cn’ নামের ওয়েবসাইটি যাচাইয়ে who.is ব্যবহার করে দেখা যায়, ওয়েবসাইটি চলতি বছরের ২৫ আগস্ট রেজিস্ট্রেশন করা হয়েছে।

তবে, এই ওয়েবসাইটের সাথে বেক্সিমকো ফার্মার মূল ওয়েবসাইটের কোনো যোগসূত্র খুঁজে পাওয়া যায়নি। 

পাশাপাশি, বেক্সিমকো ফার্মার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়েও এই সংক্রান্ত কোনো ক্যাম্পেইনের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, একটি ভুয়া ওয়েবসাইট থেকে ১০ হাজার টাকা দেওয়ার প্রলোভন দেখিয়ে ক্যাম্পেইন লিংকটি ৫ টি গ্রুপ অথবা ২০ জনকে শেয়ার করতে বলা হচ্ছে। যার সঙ্গে ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মার কোনো যোগসূত্র রিউমর স্ক্যানারের অনুসন্ধানে খুঁজে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, এর আগেও বাংলাদেশ রেলওয়ে থেকে ৩০ হাজার টাকা, হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এবং সব নেটওয়ার্কের জন্য ৩০ জিবি বিশেষ ফ্রি ইন্টারনেট, টেলিটকের ৬ হাজার টাকা জিতে নেওয়ার ক্যাম্পেইন শীর্ষক দাবিতে একইভাবে ভুয়া ক্যাম্পেইন ছড়িয়ে পড়লে বিষয়গুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

অর্থাৎ, প্রশ্নোত্তরের মাধ্যমে টেলিটক থেকে ৬ হাজার টাকা জিতে নেওয়া শীর্ষক ক্যাম্পেইন লিংকটি সম্পূর্ণ ভুয়া। 

তথ্যসূত্র



Source link

Leave a Reply