Categories
Tips and Tricks

প্রত্যন্ত অঞ্চলেও মেলে হাইস্পিড সার্ভিস, কীভাবে Satellite Internet-এর কানেকশন নেবেন?


How to get Satellite Internet Connection in Your Home

কয়েক মাস আগে প্রায়দিনই শোনা যাচ্ছিল যে এলন মাস্কের সংস্থা SpaceX ভারতে তাদের Starlink স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করবে, যাতে দেশীয় সার্ভিস প্রোভাইডারগুলির ব্যবসায় বেশ প্রভাব পড়বে। কিন্তু তুমুল জল্পনা চললেও, এমনটা বাস্তবে হয়নি। এমনকি, সময়ের সাথে সাথে এই বিষয়টিও অনেকে ভুলতে বসেছেন। তবে দেশে 5G লঞ্চ হওয়ার পর, এবার এই আমেরিকান কোম্পানি কর্তৃক ইন্টারনেট পরিষেবা চালু করার খবর সামনে এসেছে। সম্প্রতি শোনা যাচ্ছে যে, Starlink, এখন সত্যিই ভারতে তাদের স্যাটেলাইট ইন্টারনেট চালু করার প্রস্তুতি নিচ্ছে। রিপোর্ট অনুযায়ী, এর জন্য কোম্পানিটি সরকার এবং টেলিকম বিভাগের অনুমতি নেওয়ার চেষ্টা করছে। তবে Starlink-এর পরিষেবা চালু হোক বা না হোক, আপনি চাইলে যে এখনই স্যাটেলাইট ইন্টারনেটের পরিষেবা উপভোগ করতে পারবেন – সে কথা জানেন কি?

আপনিও উপভোগ করতে পারেন স্যাটেলাইট ইন্টারনেটের পরিষেবা

হ্যাঁ, ভারতে ইতিমধ্যেই স্যাটেলাইট ইন্টারনেট উপলব্ধ রয়েছে। তবে এদেশে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা দিচ্ছে টিকোনা (Tikona) নামের কোম্পানি। ঠিক যেমন ডিটিএইচ (DTH) বা টিভি চ্যানেলের ডিশ অ্যান্টেনার মাধ্যমে স্যাটেলাইট থেকে সরাসরি আমাদের বাড়িতে সিগন্যাল আসে, ঠিক একইভাবে কাজ করে স্যাটেলাইট ইন্টারনেটও। অর্থাৎ এতেও সরাসরি স্যাটেলাইট থেকে বাড়িতে অ্যান্টেনার মাধ্যমে ইন্টারনেট আসবে।

এক্ষেত্রে যারা স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা নেবেন, তাদের কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে। এতে সার্ভিস প্রোভাইডার, আগ্রহীদের ঘরে একটি অ্যান্টেনা বসিয়ে দেবে। এর সাথে মিলবে একটি ওয়্যারলেস রাউটারও, যাতে সহজেই দ্রুত গতির ইন্টারনেট পাওয়া যাবে।

স্যাটেলাইট ইন্টারনেটের সুবিধা কী?

সাধারণত অধিকাংশই অপটিক্যাল ফাইবার পরিষেবা ব্যবহার করেন, তবে স্যাটেলাইট ইন্টারনেট কোনো তার বা ওয়্যার ছাড়াই সরাসরি স্যাটেলাইট থেকে অ্যাক্সেস করা যায়। এই পরিষেবাটিতে ভালো ইন্টারনেট স্পিড পাওয়া যায়। তাছাড়া ভারতের প্রত্যন্ত অঞ্চল বা গ্রামে যেখানে ফাইবার নেটওয়ার্ক স্থাপন করা কঠিন, সেখানে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস করা যেতে পারে।



Source link

Leave a Reply