Categories
টেকনোলজি

SSC – বাংলাদেশ ও বিশ্বপরিচয় শর্ট সাজেশন (PDF)


এবছর এসএসসি পরীক্ষার্থীদের জন্য BGS সাবজেক্টটি খুবই গুরুত্বপূর্ণ। গতবছর সংক্ষিপ্ত সিলেবাসে এ বিষয়টি না থাকলেও এবার আছে। আজ কোর্সটিকায় তাই আমরা বাংলাদেশ ও বিশ্বপরিচয় সাজেশন প্রকাশ করব। এখানে তোমরা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে সৃজনশীল অংশের অধ্যায়ভিত্তিক সাজেশন পাবে।

এসএসসি পরীক্ষার জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়টি থেকে মোট ৯টি অধ্যায় বেছে নেওয়া হয়েছে। তোমাদের পরীক্ষা এ অধ্যায়গুলোর মধ্যে থেকেই হবে। তাই এ অধ্যায়ের বাছাইকৃত প্রশ্নগুলো অনুশীলন করা তোমাদের জন্য অধিকতর জরুরী।

বাংলাদেশ ও বিশ্বপরিচয় সাজেশন

১ম অধ্যায়: পূর্ব বাংলার আন্দোলন ও জাতীয়তাবাদের উত্থান (১৯৪৭-১৯৭০)
২য় অধ্যায়: স্বাধীন বাংলাদেশ
৪র্থ অধ্যায়: বাংলাদেশের ভূ-প্রকৃিত ও জলবায়ু
৫ম অধ্যায়: বাংলাদেশের নদ-নদী ও প্রাকৃতিক সম্পদ
৬ষ্ঠ অধ্যায়: রাষ্ট্র, নাগরিকতা ও আইন
৯ম অধ্যায়: জাতিসংঘ ও বাংলাদেশ
১০ম অধ্যায়: টেকশই উন্নয়ন অভীষ্ট (এলডিজি)
১১শ অধ্যায়: জাতীয় সম্পদ ও অর্থনৈতিক ব্যবস্থা
১৬শ অধ্যায়: বাংলাদেশের সমাজিক সমস্যা ও এর প্রতিকার

যেভাবে ডাউনলোড করবে: সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে দেওয়া অধ্যায়গুলো ওপরে তুলে ধরা হয়েছে। প্রতিটি অধ্যায়ের নামের ওপর ক্লিক করলে উক্ত অধ্যায়ের সাজেশনমূলক প্রশ্নোত্তর পাওয়া যাবে।

সৃজনশীল প্রশ্ন ১ : ১৯৪৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হয়ে পাকিস্তানি ঔপনিবেশিক শাসনের অধীনে গিয়ে পড়ে বাঙালিরা। শাসকগোষ্ঠী তাদের সাংস্কৃতিক ঐতিহ্য থেকে বিচ্যুতি ঘটাতে রাষ্ট্রভাষা হিসেবে চাপিয়ে দেয় উর্দুকে। বাঙালি জাতি তাদের ভাষার দাবিকে প্রতিষ্ঠা করতে যে আন্দোলনের সূত্রপাত ঘটায় তা তাদেরকে পরবর্তীতে স্বাধিকার আন্দোলনে ধাবিত করে।

ক. আইয়ুব খান কখন ক্ষমতা থেকে সরে দাঁড়ান?
খ. ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব বর্ণনা কর।
গ. উদ্দীপকে বর্ণিত বাঙালি জাতিকে তাদের সাংস্কৃতিক ঐতিহ্য থেকে বিচ্যুতি ঘটাতেই শাসকগোষ্ঠী উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে চাপিয়ে দিয়েছিল— ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে বর্ণিত ভাষাকে ভিত্তি করে গড়ে ওঠা আন্দোলন বাঙালি জাতিকে স্বাধিকার আন্দোলনে ধাবিত করেছিল— বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ২ : নিশিতের দাদা মুক্তিযুদ্ধের সময় ভারতের এক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছিলেন। সে তার দাদার কাছে শুনেছে মুক্তিযুদ্ধে বিশ্বের অনেক রাষ্ট্রই বিভিন্নভাবে সহযোগিতা করেছে এবং বিশ্ব জনমত | সৃষ্টির লক্ষ্যে নিশিতের দাদার মতো অনেকেই প্রবাসে থেকে নিরন্তর চেষ্টা চালিয়ে গিয়েছিল।

ক. রেসকোর্স ময়দানের বর্তমান নাম কী?
খ. মুক্তিযুদ্ধের ঋণ কোনো দিন শোধ হবে না কেন?
গ. “মুক্তিযুদ্ধে নিশিতের দাদার মতো অনেক প্রবাসীই পরোক্ষভাবে অংশগ্রহণ করেছিল” ব্যাখ্যা কর।
ঘ. স্বাধীনতাযুদ্ধের সময় নিশিতের দাদা যে দেশে অবস্থান করছিল সে দেশের ভূমিকা মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : রুমি গ্রীষ্মের ছুটিতে নোয়াখালীর হাতিয়ায় বেড়াতে যায়। রুমি যে বাড়িতে উঠে তার পাশ দিয়েই একটি নদী বয়ে গেছে। সে লক্ষ করে, এক সময় নদীটি পানিতে কানায় কানায় ভরে যায় আবার নির্দিষ্ট সময় পরে পানি অনেক নীচে নেমে যায়।

ক. অক্ষাংশ কাকে বলে?
খ. প্রতিপাদ স্থান ধারণার ব্যাখ্যা দাও।
গ. রুমির দেখা ঘটনাটির কারণ ব্যাখ্যা কর।
ঘ. বাংলাদেশের ওপর উক্ত ঘটনার প্রভাব বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : ঢাকা ইমতিয়াজ সাহেব একজন সফল শিল্প ব্যবসায়ী। তিনি তার শিল্পের কাঁচামাল এমন একটি দেশ থেকে আনতে চান যেখানকার আবহাওয়া ভারতীয় উপমহাদেশের মতো এবং ক্রান্তীয় মৌসুমি ধরনের এবং গ্রীষ্মকালে গড় তাপমাত্রা প্রায় ২৯ ডিগ্রি সে. এর কাছাকাছি পৌঁছে। ঐ দেশটির গ্রীষ্মকাল ছাড়াও আলাদা দুটি ঋতুর উপস্থিতি স্পষ্টভাবে লক্ষ করা যায়।

ক. জুলাই মাসে কাঠমন্ডুর তাপমাত্রা কত থাকে?
খ. নেপালে কোন দুটি ঋতু পরিলক্ষিত হয়?
গ. ইমতিয়াজ সাহেব যে দেশটি থেকে কাঁচামাল আনতে ইচ্ছুক ঐ দেশটির গ্রীষ্মকালের বর্ণনা দাও।
ঘ. তুমি কি মনে কর, ইমতিয়াজ সাহেব যে দেশ থেকে কাঁচামাল আনতে ইচ্ছুক ঐ দেশে গ্রীষ্ম ছাড়াও দুটি ঋতু রয়েছে? পাঠ্যপুস্তকের আলোকে মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৫ : দশম শ্রেণির ছাত্রী সামিয়া পরীক্ষার পর তার বাবা মায়ের সাথে ময়মনসিংহে বেড়াতে যায়। সেখানে তারা একটি নদী দেখতে পায়, যার উৎপত্তিস্থল তিব্বতের মানস সরোবরে। নদীটি প্রাকৃতিক কারণে গতিপথ পরিবর্তন করে অন্য নাম ধারণ করে। এ নদীটি পরবর্তীতে চাঁদপুরের কাছে এসে অন্য একটি নদীর সাথে মিলিত হয়ে বঙ্গোপসাগরে পতিত হয়েছে। এ নদীর মাধ্যমে ঐ এলাকার বহু মানুষ জীবিকা নির্বাহ করছে।

ক. বাংলাদেশের পদ্মা নদী ভারতে কী নামে পরিচিত?
খ. জলবিদ্যুৎ কী ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের সামিয়ার দেখা নদীটির গতিপথ ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের শেষোক্ত নদীটির সাথে ঐ এলাকার মানুষের অর্থনৈতিক জীবনের সম্পর্ক বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : সজীবের জীবনের সবচেয়ে স্মরণীয় দিন হলো যেদিন সে তার দেশের সরকার প্রধানের সাথে সাক্ষাৎলাভ করেছিল। তার দেশটি গণতান্ত্রিক এবং এই সরকারপ্রধানই প্রধান নির্বাহী কর্মকর্তা। তাঁকে কেন্দ্র করেই শাসন ক্ষমতা পরিচালিত হয়।

ক. কোন সরকার ব্যবস্থায় রাষ্ট্রপতি দেশের নিয়মতান্ত্রিক প্রধান?
খ. রাষ্ট্রপতির জরুরি ক্ষমতা বলতে কী বোঝায়?
গ. রানার সাথে যার সাক্ষাৎ ঘটেছিল তার ক্ষমতা ও কার্যাবলি বিশ্লেষণ কর।
খ. “সজীবের কাঙ্ক্ষিত ব্যক্তি প্রধান নির্বাহী কর্মকর্তা হলেও নির্দিষ্ট সংস্থার আস্থা হারালে তাঁকেও পদত্যাগ করতে হয়”–বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : মি. কামাল ও তাঁর কয়েকজন অনুসারী প্রতিদিন সন্ধ্যায় একটি নির্দিষ্ট জায়গায় বসে দেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি উপলব্ধি করলেন যে, এভাবে উদ্দেশ্যহীনভাবে আলাপ-আলোচনা না করে কতকগুলো সুনির্দিষ্ট সমস্যা চিহ্নিত করে ঐক্যবদ্ধভাবে বৈধ ও নিয়মমাফিক নির্বাচনের মাধ্যমে রাষ্ট্রের শাসনভার গ্রহণ করার উদ্দেশ্যে কাজ করতে হবে।

ক. আব্রাহম লিংকন প্রদত্ত গণতন্ত্রের সংজ্ঞাটি লেখ।
খ. পরোক্ষ গণতন্ত্র বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে মি. কামাল কী ধরনের সংগঠন প্রতিষ্ঠার ইচ্ছা প্রকাশ করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. “গণতন্ত্র প্রতিষ্ঠায় উক্ত সংগঠনের বিকল্প নেই” উক্তিটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৮ : সিরাজগঞ্জ জেলার একটি গ্রামে নারীর সকল অধিকার নিশ্চিত করতে একটি সংগঠন একটি সনদ রচনা করেছে। এই সনদে নারীর অধিকার নিশ্চিত করতে কতগুলো ধারা রয়েছে। ধারাগুলোকে কিছু ধারায় নারীর প্রতি কত প্রকার বৈষম্য রয়েছে তা বিশ্লেষণ করে।

ক. ‘আন্তর্জাতিক নারী দিবস’ কত তারিখে পালিত হয়?
খ. বাংলাদেশে জাতিসংঘের ভূমিকা ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত সনদের সাথে কোন সনদের সাথে মিল রয়েছে? বিশ্লেষণ কর।
ঘ. নারীর অধিকার নিশ্চিত করতে উক্ত সনদের কার্যাবলি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৯ : জনাব রতন দত্ত ‘X’ দেশের একজন ব্যবসায়ী। ব্যবসায়ের কাজে তিনি ‘Y’ দেশে যান। সেখানে গিয়ে তিনি দেখেন কোনো ব্যক্তিরই নিজস্ব কোনো ক্ষমতা ও সুযোগ নেই ব্যক্তিগতভাবে কিছু প্রতিষ্ঠা করার। এই কারণে তিনি বিস্মিত হন এবং চিন্তা করেন যে, তার দেশে যদিও ব্যবসা-বাণিজ্যের ওপর সরকারের কিছু নিয়ন্ত্রণ আছে, তথাপি প্রত্যেকেই সিদ্ধান্ত গ্রহণে স্বাধীন।

ক. উপযোগী কী ?
খ. ধনতান্ত্রিক অর্থনীতিকে মুক্ত বাজার অর্থনীতি বলা হয় কেন?
গ. উদ্দীপকে বর্ণিত কোন দেশের অর্থনীতির সাথে বাংলাদেশের অর্থনীতি সামঞ্জস্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ, ‘x’ দেশের অর্থনৈতিক ব্যবস্থার সাথে ‘y দেশের অর্থনৈতিক ব্যবস্থার পার্থক্য রয়েছে- বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ১০ : নাটুয়ারপাড়া ইউনিয়নের উদ্যোগে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠার জন্য একটি সংগঠন সৃষ্টি হয়েছে। এই সংগঠনের পাঁচটি গ্রাম স্থায়ী রয়েছে। বিভিন্ন ধরনের কার্যাবলি সম্পাদনের জন্য পাঁচটি অস্তা রয়েছে। এই সংগঠন যেকোন উত্তেজনাকর পরিস্থিতি মোকাবেলায় কার্যকর ভূমিকা পালন করে। শান্তি প্রতিষ্ঠায় এই সংগঠনের অবদান অনস্বীকার্য।

ক. জাতিসংঘ দিবস কোনটি?
খ. সিডও সনদের উদ্দেশ্য বুঝিয়ে লেখ ।
গ. উদ্দীপকে উল্লিখিত সংগঠনের সাথে কোন বিশ্ব সংগঠনের মিল পাওয়া যায়? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত সংগঠনের অবদান আলোচনা কর।

সৃজনশীল এর ১১ : মিনহাজ সাহেব রাজনৈতিক দলের একজন বড় নেতা। জাতীয় সংসদ নির্বাচনে তার দল জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেয়। তিনিসহ তার দলের অন্য নেতারা মনে করেন জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশগ্রহণ নিলে তারা এবার সরকার গঠন করতে পারবেন। পাকিস্তান আমলে এরকম জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নিয়ে জোটবদ্ধ দলগুলো বিপুল ভোটে জয়ী হয়েছিল।

ক. যুক্তফ্রন্ট কয়টি দল নিয়ে গঠিত হয়েছিল?
খ. ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব তুলে ধর।
গ. উদ্দীপকে উল্লিখিত পাকিস্তান আমলের নির্বাচনে বিজয়ী জোটের কর্মসূচি কী ছিল? ব্যাখ্যা কর।
ঘ. কেন্দ্রীয় সরকারের সদিচ্ছার ওপর প্রাদেশিক সরকারের স্থায়িত্ব নির্ভর করে- উদ্দীপকে উল্লিখিত জোট ও নির্বাচনের প্রেক্ষিতে বক্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ১২ : একজন পক্ষপাতদুষ্ট নেতা বলিষ্ঠ কণ্ঠে পূর্ব বাংলার ছাত্র-শিক্ষকদের সমাবেশে একটি সিদ্ধান্ত চাপিয়ে দেন। ছাত্রসমাজ বজ্রকণ্ঠে না না না ধ্বনিতে তার প্রতিবাদ জানায়। এমনকি ছাত্ররা বুকের রক্ত দিয়ে তা প্রতিহত করে।

ক. মুসলিম লীগের দাপ্তরিক ভাষা উর্দু করার প্রস্তাব কে করেন?
খ. আইয়ুব খান প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হয়ে যেসব পদক্ষেপ গ্রহণ করেন তা ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে কোন আন্দোলনের ইঙ্গিত প্রদান করা হয়েছে? তার কারণ বর্ণনা কর ।
ঘ. “উক্ত আন্দোলন ছিল বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের প্রথম ধাপ”-কথাটির গুরুত্ব বিশ্লেষণ কর।

কীভাবে ডাউনলোড করবে: উপরে উল্লেখিত প্রতিটি অধ্যায়ের নামের ওপর ক্লিক করলে উক্ত অধ্যায়ের জন্য পূর্ণাঙ্গ প্রশ্নগুলোর সাজেশন পাওয়া যাবে।

পরীক্ষার্থীরা, ওপরে দেওয়া নির্দেশনা অনুসরণ করে বাংলাদেশ ও বিশ্বপরিচয় সাজেশন উত্তরসহ সংগ্রহ করে নাও। ডাউনলোড করতে অসুবিধা হলে আমাদের ফেসবুক পেজে ইনবক্স করো। শিক্ষার্থীরা অন্যান্য বিষয়ের নোট ও সাজেশান্স পেতে আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।



Source link

Leave a Reply