Categories
News

ছবিটি হযরত আদম (আ.) এর নকল জুব্বার


সম্প্রতি “জাতির পিতা ইব্রাহিম (আঃ) জুব্বা মোবারক” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে ,এখানে এবং এখানে

পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিতে থাকা জুব্বাটি হযরত ইব্রাহীম (আ.) নয় বরং এটি  হাদিস অনুসরন করে বানানো হযরত আদম (আ.) এর রেপ্লিকা (নকল) জুব্বা।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘malumatfurus’ নামের একটি ওয়েবসাইটে গত ১০ সেপ্টেম্বরে “Hz. The Giant Dress That Is Thought to be a Shirt Worn by Adam” (সয়ংক্রিয়ভাবে অনুবাদিত) শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot Source: malumatfurus

উক্ত প্রতিবেদনটির এক অংশে একই জুব্বার আরো কয়েকটি ছবি সংযুক্ত করে বলা হয় জুব্বার এই ছবিটি মালয়েশিয়ার সেলাঙ্গরে অবস্থিত ইসলামিক আর্ট সেন্টারে ধারণ করা হয়েছে।

Screenshot Source: malumatfurus

উক্ত সূত্র ধরে অনুসন্ধান করে গুগল ম্যাপসে সেলাঙ্গর আন্তর্জাতিক ইসলামিক আর্ট সেন্টার খুঁজে পাওয়া যায় এবং সেটির অফিশিয়াল ওয়েবসাইট খুঁজে পাওয়া যায়। উক্ত ওয়েবসাইটের লোগো লক্ষ্য করলে সেখানে ‘Yayasan Restu’ শীর্ষক একটি নাম পাওয়া যায়।

Screenshot Source: restu-art.com

উক্ত নামের সূত্র ধরে Yayasan Restu এর ওয়েবসাইট খুঁজে পাওয়া যায়। ওয়েবসাইটটিতে বলা হয়েছে ‘Yayasan Restu’ হলো একটি ইসলামিক আর্ট সেন্টার। এছাড়া গুগল ম্যাপসে এটিকে মিউজিয়াম হিসেবে চিহ্নিত করেছে।

Screenshot Source: Yayasan Restu
Screenshot Source: Google

পরবর্তীতে Yayasan Restu এর অফিশিয়াল ফেসবুক পেজটিতে অনুসন্ধানের মাধ্যমে, ২০১৩ সালের ২০ জুন প্রকাশিত একটি পোস্টে (আর্কাইভ ভার্সন) আলোচিত জুব্বার মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot of Facebook Post by Yayasan Restu

উক্ত পোস্টটির ক্যাপশন অনুবাদ করে জানা যায়, এটি আদম (আ.) এর রেপ্লিকা (নকল) জুব্বা যা ২০১৩ সালে অনুষ্ঠিত “WARISAN RASUL AND ANBIYA” নামের একটি উৎসবে দেখানো হয়েছিলো এবং উক্ত অনুষ্ঠানটি ২০১৩ সালের ২১ জুন থেকে ০৭ জুলাই পর্যন্ত চলেছিলো। 

উল্লিখিত একই পোস্টে বর্তমান মানুষদের সাথে আদম (আ.) এর উচ্চতা তুলনা করে একটি পোস্টের লিঙ্ক (আর্কাইভ ভার্সন) সংযুক্ত করা হয়। সংযুক্ত করা সেই পোস্টে আদম (আ.) এর উচ্চতা নিয়ে একটি হাদিস উল্লেখ করা হয়।

Screenshot of Facebook Post by Yayasan Restu

আদম (আ.) এর রেপ্লিকা (নকল) জুব্বা নিয়ে করা উল্লিখিত পোস্টে আদম (আ.) এর উচ্চতা সম্পর্কৃত হাদিসের পোস্ট সংযুক্ত করা দেখে রিউমর স্ক্যানার টিম নিশ্চিত হয় আলোচিত পোশাক বা জুব্বাটি হাদিস অনুসরণ করে তৈরি করা হয়েছে।

এছাড়া, অনুসন্ধানের মাধ্যমে, ‘Arif Azamuddin’ নামের একটি ফেসবুক অ্যাকাউন্টে ২০১৩ সালের ৭ জুন প্রকাশিত একটি পোস্টে (আর্কাইভ ভার্সন) আলোচিত জুব্বাটি তৈরি করার সময়ে ধারণ করা একটি ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot of Facebook Post by Arif Azamuddin

মূলত, মালয়েশিয়ার সেলাঙ্গরে অবস্থিত ইসলামিক আর্ট সেন্টার ‘Yayasan Restu’ তে ২০১৩ সালে অনুষ্ঠিত হওয়া একটি প্রদর্শনীতে দেখানোর জন্য হাদিস অনুসরণ করে হযরত আদম (আ.) এর রেপ্লিকা (নকল) জুব্বা তৈরি করা হয়। প্রদর্শনীতে দেখানো উক্ত জুব্বার একটি ছবিকে বর্তমানে ‘হযরত ইব্রাহীম (আ.) এর জুব্বা’ দাবি করে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ‘Yayasan Restu’ ইসলামিক আর্ট সেন্টারের গুগল ম্যাপসে থাকা ২০১৯ সালে গুগল ব্যবহারকারীদের আপলোডকৃত একটি জুব্বার ছবি খুঁজে পাওয়া যায়। আলোচিত জুব্বাটি যে স্থানে ছিলো সেই স্থানে ভিন্ন এই জুব্বাটি থাকলেও এর সাথে আলোচিত জুব্বার কোনো মিল খুঁজে পাওয়া যায়না।

এর কারণ অনুসন্ধান করতে গিয়ে ‘Yayasan Restu’ এর অফিশিয়াল ফেসবুক পেজে ২০১৬ সালের ১ ডিসেম্বর প্রকাশিত একটি পোস্ট (আর্কাইভ ভার্সন) খুঁজে পাওয়া যায়। পোস্টটিতে আদম (আ.) এর ভিন্ন একটি রেপ্লিকা জুব্বার ভিডিও সংযুক্ত করে “PUTRAJAYA INTERNATIONAL ISLAMIC ARTS & CULTURAL FESTIVAL (PIIACUF)” এর নাম উল্লেখ করা হয়।

Screenshot of Facebook Post by Yayasan Restu

একই পেজে ভিন্ন এই রেপ্লিকা জুব্বা নিয়ে একটি শেয়ার পোস্ট (আর্কাইভ ভার্সন) খুঁজে পাওয়া যায়। যা থেকে নিশ্চিত হওয়া যায় ২০১৬ সালে অনুষ্টিত Putrajaya International Islamic Arts & Culture Festival এর জন্য ভিন্ন একটি রেপ্লিকা জুব্বা তৈরি করা হয়। ভিন্ন রেপ্লিকা জুব্বার সাথে ‘Yayasan Restu’ ইসলামিক আর্ট সেন্টারের গুগল ম্যাপসে ২০১৯ সালে গুগল ব্যবহারকারীদের আপলোডকৃত হুবহু মিল খুঁজে পাওয়ায় প্রতীয়মান হয় যে ২০১৬ সালের  Putrajaya International Islamic Arts & Culture Festival-এ উক্ত জুব্বাটি প্রদর্শনীর পর সেটি ‘Yayasan Restu’ ইসলামিক আর্ট সেন্টারে রাখা হয়।

আরো পড়ুনঃ ছবিটি মহানবী (সাঃ) এর জুব্বার নয়, এটি মিশরের পিরামিড থেকে পাওয়া একটি পোশাক

সুতরাং, হযরত ইব্রাহীম (আ.) এর জুব্বা দাবিতে ফেসবুকে প্রচারিত জুব্বাটি হাদিস অনুসরন করে বানানো হযরত আদম (আ.) এর রেপ্লিকা (নকল) জুব্বা।

তথ্যসূত্র



Source link

Leave a Reply