Categories
Tips and Tricks

আধার কার্ড থাকলে মানতে হবে এই নিয়ম, নইলে বাতিল হওয়ার সম্ভাবনা


Government has an important message for these Aadhaar Card Holders

আধার কার্ড (Aadhaar Card) সম্পর্কে এখন আর কাউকেই নতুন করে কিছু বলার কোনো প্রয়োজন পড়ে না। দীর্ঘ ১৩ বছরেরও বেশি সময় ধরে ভারতীয় নাগরিকরা এই কার্ডটিকে নিজেদের পরিচয়ের প্রমাণপত্র হিসেবে ব্যবহার করে আসছেন। চলতি সময়ে দেশের সকল মানুষের কাছে থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ ডকুমেন্টগুলির মধ্যে অন্যতম একটি হল আধার কার্ড। মোবাইলের সিম কার্ড তোলা থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, কিংবা কোভিড-১৯ টিকাকরণের শংসাপত্র সংগ্রহ করা – বিভিন্ন সরকারি এবং বেসরকারি কাজে এখন বাধ্যতামূলক হয়ে গিয়েছে আধার কার্ডের ব্যবহার। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) কর্তৃক জারি করা এই ১২ সংখ্যার কার্ডে কার্ডধারীর নাম, ঠিকানা, জন্মতারিখের মতো ব্যক্তিগত তথ্যাদির পাশাপাশি বায়োমেট্রিক ডেটাও সামিল থাকে। তাই বর্তমানে দেশের প্রতিটি মানুষের কাছেই এই কার্ডটি থাকা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, আর সেজন্য একবার আধার কার্ড করানো হয়ে গেলেই ভারতীয় নাগরিকরা বেশ নিশ্চিন্ত বোধ করেন। তবে এবার থেকে হাতে এই কার্ড এসে গেলেও কিন্তু আর সারাজীবন নিশ্চিন্তে বসে থাকতে পারবেন না কার্ডধারীরা, কেননা সম্প্রতি UIDAI আধার কার্ডের তথ্য আপডেট করাকে কেন্দ্র করে একটি বড়োসড়ো সিদ্ধান্ত নিয়েছে। আর সেটা কী, আসুন জেনে নিই।

আধার কার্ড আপডেটেড রাখা একান্ত আবশ্যক

সম্প্রতি এক প্রেস বিজ্ঞপ্তিতে ইউআইডিএআই জানিয়েছে যে, চলতি সময়ে আধার কার্ডের নম্বর কোনো ব্যক্তির পরিচয়ের প্রমাণস্বরূপ ব্যবহৃত হয়। এখন বিভিন্ন সরকারি প্রকল্প এবং পরিষেবা ব্যবহারের জন্য ইউজাররা এই কার্ডটিকে কাজে লাগাচ্ছেন। তাই এটিকে আপডেটেড রাখা ব্যবহারকারীদের জন্য একান্ত আবশ্যক। অর্থাৎ, ইউজারদের লেটেস্ট পার্সোনাল ডিটেইলস যুক্ত করে নিজেদের আধার কার্ডটিকে আপডেট করে রাখতে হবে, যাতে প্রকৃতপক্ষেই এটিকে যথাযথ পরিচয়ের প্রমাণপত্র হিসেবে ব্যবহার করা যায়।

১০ বছর আগে যারা আধার কার্ড তৈরি করিয়েছিলেন, তাদের এক্ষুণি আপডেট করতে হবে সেটি

ইউআইডিএআই স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে, যারা ১০ বছর আগে আধার তৈরি করেছিলেন এবং এতদিন পর্যন্ত এই কার্ডটিকে একবারও আপডেট করেননি, তাদের অবিলম্বে এই কাজটি করে ফেলতে হবে। কার্ডটিকে আপডেট করার জন্য আধার কার্ডধারীদের একটি নির্ধারিত ফি প্রদান করতে হবে। একবার ফি প্রদান করা হয়ে গেলেই, কার্ডধারীরা আধার ডেটাতে ব্যক্তিগত পরিচয়ের প্রমাণ (পার্সোনাল আইডেন্টিটি প্রুফ বা POI) এবং ঠিকানার প্রমাণপত্র (প্রুফ অফ অ্যাড্রেস বা POA) সম্পর্কিত সর্বশেষ তথ্যগুলি আপডেট করতে পারবেন। তবে এর জন্য ইউজারদের কত টাকা ফি দিতে হবে, সে সম্পর্কে এখনও ইউআইডিএআই-এর তরফে বিশেষ কিছু জানা যায়নি।

এই সমস্ত জায়গায় গিয়ে আপডেট করা যাবে আধার কার্ড

UIDAI আরও জানিয়েছে যে, যারা গত ১০ বছরে একবারও নিজেদের আধার কার্ড আপডেট করেননি, তারা মাই আধার (My Aadhaar) পোর্টালের মাধ্যমে এই কাজটি করতে পারেন। এছাড়া, নিকটবর্তী কোনো এনরোলমেন্ট সেন্টারে গিয়েও ভারতীয় নাগরিকরা নিজেদের আধার কার্ড আপডেট করতে পারবেন।



Source link

Leave a Reply