Categories
Tips and Tricks

প্রথম 5G সারফেস ল্যাপটপ বাজারে এল, ফুল চার্জে চলবে ১৯ ঘন্টা


Microsoft Surface Pro 9 launched

গতকাল, অর্থাৎ ১২ অক্টোবর আয়োজিত হয়েছিল মাইক্রোসফটের ফল সারফেস ইভেন্ট (Microsoft’s Fall Surface Event 2022)। সদ্য সমাপ্ত হওয়া এই ইভেন্টে সংস্থাটি নতুন Surface Pro 9 সহ বেশ কয়েকটি নয়া Surface ডিভাইস এবং অ্যাক্সেসরিজ লঞ্চ করেছে। এর পাশাপাশি, কোম্পানিটি নতুন Surface Laptop 5, Surface Studio 2+ এবং Speaker Dock ও Presenter রিমোটের মতো বেশ কয়েকটি অ্যাক্সেসরিজ বাজারে নিয়ে এসেছে। তবে সাম্প্রতিক ইভেন্টটিতে ঘোষিত হওয়া যাবতীয় ডিভাইসগুলির মধ্যে যেটি সকলের নজর কেড়েছে, সেটি হল Surface Pro 9; কেননা এটিই প্রথম Surface ডিভাইস যেটি 5G কানেক্টিভিটি সহ এসেছে। চলুন, নবাগত এই ল্যাপটপটির দাম এবং স্পেসিফিকেশন সম্পর্কে একটু বিশদে জেনে নেওয়া যাক।

Microsoft Surface Pro 9-এর ফিচার এবং স্পেসিফিকেশন

মাইক্রোসফট সারফেস প্রো ৯ হল একটি কনভার্টিবল ডিভাইস, যা একটি ডিট্যাচেবল কীবোর্ড সহ আসে। উল্লেখ্য যে, কিবোর্ডটিতে ব্যাকলিট কী এবং উইন্ডোজ প্রিসিশন-ব্যাকড ট্র্যাকপ্যাড (Windows Precision-backed trackpad) মজুত রয়েছে। আর আগেই বলেছি যে, এটিই প্রথম সারফেস ডিভাইস যা ৫জি কানেক্টিভিটি অফার করবে। এছাড়া, সারফেস প্রো ৯ দুটি প্রসেসর অপশনে পাওয়া যাবে – দ্বাদশ প্রজন্মের ইন্টেল কোর (Intel Core) প্রসেসর এবং মাইক্রোসফট-কোয়ালকম (Microsoft-Qualcomm) কাস্টম এসকিউ৩ এআরএম (SQ3 ARM) চিপসেট। এক্ষেত্রে বলে রাখি, ল্যাপটপটি প্রসেসর ভ্যারিয়েন্টের উপর নির্ভর করে বিভিন্ন কনফিগারেশন অফার করে। ইন্টেল চিপযুক্ত ডিভাইসটি ৩২ জিবি এলপিডিডিআর৫ (LPDDR5) র‌্যাম এবং ১ টিবি এসএসডি (SSD) স্টোরেজ সহ উপলব্ধ, অন্যদিকে এসকিউ৩ চিপ ভার্সনটি ১৬ জিবি র‌্যাম এবং ৫১২ জিবি স্টোরেজ সাপোর্ট করে।

এসবের পাশাপাশি এই কনভার্টিবল ল্যাপটপটিতে ১৩ ইঞ্চি পিক্সেলসেন্স (PixelSense) ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ডলবি ভিশন আইকিউ (Dolby Vision IQ) সাপোর্ট করে। পূর্ববর্তী সারফেস প্রো ডিভাইসগুলির মতো এটিতেও বিল্ট-ইন কিকস্ট্যান্ড সহ হাই-গ্রেড অ্যালুমিনিয়াম কেসিং বিদ্যমান। স্যাফায়ার, ফরেস্ট এবং লিবার্টি লন্ডন স্পেশাল এডিশনে সারফেস প্রো ৯-এর কীবোর্ড কভার লঞ্চ করেছে মাইক্রোসফট। এছাড়া, ল্যাপটপটি সারফেস স্লিম পেন (Surface Slim Pen) স্টাইলাস সাপোর্ট করে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে যে, অ্যাক্সেসরিজ কিন্তু আলাদাভাবে বিক্রি করা হবে।

৫জি কানেক্টিভিটি ছাড়াও, প্রো ৯-এ থান্ডারবোল্ট ৪ (Thunderbolt 4) সাপোর্ট সহ দুটি ইউএসবি টাইপ-সি (USB Type-C) পোর্ট রয়েছে। মাইক্রোসফট দাবি করেছে যে, ইন্টেল ভার্সনটি ১৬ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি লাইফ সরবরাহ করবে, তবে ৫জি ভার্সনটি ১৯ ঘণ্টা পর্যন্ত দীর্ঘ ব্যাটারি লাইফ অফার করতে সক্ষম। সেক্ষেত্রে হালফিলে একগুচ্ছ কার্যকর ফিচারে ঠাসা এরকম একটি দুর্দান্ত ল্যাপটপ লঞ্চ করে মাইক্রোসফট যে ইউজারদের রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

Microsoft Surface Pro 9-এর দাম

Intel প্রসেসরযুক্ত Surface Pro 9-এর দাম শুরু হচ্ছে ৯৯৯ ডলার (প্রায় ৮২,২৪০ টাকা) থেকে, আর 5G ভ্যারিয়েন্টটি কিনতে হলে ক্রেতাদের অন্ততপক্ষে ১,৩০০ ডলার (প্রায় ১,০৭,০০০ টাকা) ব্যয় করতে হবে। এক্ষেত্রে বলে রাখি, ডিভাইসগুলির প্রি-অর্ডার পর্ব ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে, এবং ল্যাপটপগুলির বিক্রি আগামী ২৫ অক্টোবর থেকে শুরু হবে।



Source link

Leave a Reply