Categories
News

ফেসবুক লাইক বাটনে তিন বার টিপলে স্ক্রিনশট পাওয়া যায় না


সম্প্রতি “৮ বছর হ’য়ে গেল ফেসবুক চালাই, কিন্তু আজ জানলাম লাইক বটনে তিন বার টিপলে স্ক্রিনশট পাওয়া যায়” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ফেসবুকে তিন বার লাইক বাটন ক্লিক করলে স্ক্রিনশট পাওয়ার বিষয়টি সত্য নয় বরং মজা করার উদ্দেশ্যে এই তথ্যটি ফেসবুকে প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, গত ২৯ সেপ্টেম্বর বিকাল ৪ টা ৩৪ মিনিটে ‘MD R Ak IB’ নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে ‘Thappor Dimu?’ নামের একটি ফেসবুক গ্রুপে প্রথমদিকে এই তথ্যটি (আর্কাইভ)  প্রচার করা হয়। পরবর্তীতে উক্ত তথ্যটি কপি-পেস্টের মাধ্যমে ফেসবুকে ব্যপকভাবে ছড়িয়ে পড়ে।

Screenshot of Facebook post by MD R Ak IB

যদিও ‘MD R Ak IB’ এর করা উক্ত পোস্টে একাধিক ফেসবুক ব্যবহারকারীদের কমেন্টের রিপ্লাইয়ে তিনি বিষয়টিকে মজা উল্লেখ করে রিপ্লাই দিয়েছেন।

ফেসবুকে স্ক্রিনশট নেওয়ার এই পদ্ধতিটি কী কার্যকর?

রিউমর স্ক্যানার টিম পর্যবেক্ষণ করে দেখেছে ফেসবুকের লাইক বাটন ৩ বার ক্লিক করে স্ক্রিনশট নেওয়ার যে পদ্ধতিটি ছড়িয়ে পড়েছে সেটি কার্যকর নয়। এছাড়া পোস্টগুলোর কমেন্টে একাধিক ফেসবুক ব্যবহারকারীরাও বিষয়টি মিথ্যা উল্লেখ করে মন্তব্য জানিয়েছে।

স্ক্রিনশট নেওয়ার পদ্ধতি সম্পর্কে ফেসবুকের নির্দেশনা

“How do I take a screenshot or record my screen?” শীর্ষক শিরোনামে Help Center পেজে পাওয়া একটি কলামে বিভিন্ন ডিভাইস থেকে কীভাবে স্ক্রিন রেকর্ড ও স্ক্রিনশট নিতে হয় সেটি ব্যবহারকারীদের জানানো হয়েছে। তবে সেখানে ফেসবুকে ছড়িয়ে পড়া উক্ত পদ্ধতি সম্পর্কেও কিছু উল্লেখ করা হয়নি।

Screenshot Source: Facebook Help Centre

মূলত, ফেসবুক লাইক বাটনে তিনবার ক্লিক করলে স্ক্রিনশট পাওয়ার একটি তথ্য ফেসবুকে ছড়িয়ে পড়লে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখে যায় উক্ত পদ্ধতিটি সঠিক নয় বরং মজার উদ্দেশ্যে এটি প্রচার করা হচ্ছে। তাছাড়া ফেসবুক হেল্প সেন্টারে স্ক্রিনশট নেওয়ার পদ্ধতি নিয়ে প্রকাশিত একটি কলামে বিভিন্ন ডিভাইস থেকে কীভাবে স্ক্রিন রেকর্ড ও স্ক্রিনশট নিতে হয় সেটি উল্লেখ থাকলেও উক্ত বিষয়টি সম্পর্কে কিছু পাওয়া যায়নি। 

উল্লেখ্য, স্টিকার কমেন্ট করে ফেসবুক আইডি রক্ষার একটি দাবি দীর্ঘদিন যাবৎ ফেসবুকে প্রচার হয়ে আসলে বিষয়টি খন্ডন করে ফ্যাক্ট-চেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম।  

সুতরাং, “৮ বছর হ’য়ে গেল ফেসবুক চালাই, কিন্তু আজ জানলাম লাইক বটনে তিন বার টিপলে স্ক্রিনশট পাওয়া যায়” শীর্ষক দাবিটি সত্য নয়; এটি মূলত মজার উদ্দেশ্যে প্রচার করা হচ্ছে। 

তথ্যসূত্র

1. Facebook Help Center – How do I take a screenshot or record my screen?

2. Rumor Scanner’s own Analysis 



Source link

Leave a Reply