Categories
News

শাকিব খানের পরবর্তী সিনেমাতে তানজিন তিশার নায়িকা হওয়ার সংবাদটি মিথ্যা 


সম্প্রতি, “তানজিন তিশাই হতে যাচ্ছেন শাকিবের পরবর্তী সিনেমার নায়িকা” শীর্ষক শিরোনামে একটি সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও বিভিন্ন ভুঁইফোড় অনলাইন নিউজ পোর্টালে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশী জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা শাকিব খানের পরবর্তী সিনেমাতে ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশা’র নায়িকা হওয়ার সংবাদটি সত্য নয় বরং কোনোরূপ নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই ভুঁইফোড় নিউজ পোর্টালে চটকদার শিরোনাম ব্যবহার করে উক্ত তথ্যটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকের নিজস্ব মনিটরিং টুলস ব্যবহার করে দেখা যায়, গত ৪ অক্টোবরে ‘Ichamoti News’ নামক অনলাইন পোর্টালে “শাকিবের নতুন নায়িকা তানজিন তিশা” শীর্ষক শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। উক্ত প্রতিবেদনটির বিস্তারিত অংশ পর্যবেক্ষণ করে দেখা যায়, সংবাদের ভেতর কোনোরূপ তথ্যসূত্রের উল্লেখ ছাড়াই ভিত্তিহীন সংবাদটি প্রকাশ করা হয়েছে। 

পরবর্তীতে ৫ অক্টোবরে ‘Bangla Ekattor’ নামক আরেকটি অনলাইন পোর্টাল “শাকিবের নতুন নায়িকা তানজিন তিশা” শীর্ষক শিরোনামে সংবাদ প্রকাশ করে। উক্ত প্রতিবেদনটির বিস্তারিত অংশেও কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্রের প্রমাণ মেলেনি।

অর্থাৎ, ‘শাকিবের পরবর্তী সিনেমার নায়িকা তানজিন তিশা’ শীর্ষক শিরোনামের সংবাদগুলো বিস্তারিত পর্যবেক্ষণ করে দেখা যায়, সংবাদের ভেতর কোথাও এ সংক্রান্ত কোনো নির্ভরযোগ্য তথ্যের অস্তিত্ব পাওয়া যায় নি। 

তবে, গত ৪ অক্টোবর দুপুরে শাকিব খানের ভেরিফাইড ফেসবুক পেজে “নতুন সিনেমার কাজ শুরু হতে যাচ্ছে‘ জানান দেওয়া একটি পোস্ট খুঁজে পাওয়া যায়, যেখানে সিনেমার নির্মাতা ‘Raihan Rafi’ এবং ‘SK Films’ এর যৌথ প্রযোজনায় হবে উল্লেখ থাকলেও সেখানে নায়িকা হিসেবে কারো নাম উল্লেখ ছিলো না।

Screenshot of Facebook post by Shakib Khan

পরবর্তীতে বিষয়টি সম্পর্কে আরো অনুসন্ধানে, গত ৪ অক্টোবর সন্ধ্যায় অভিনেত্রী তানজিন তিশা‘র ভেরিফাইড ফেসবুক পেজে “আমি যদি সিনেমা করি সেটাতো সুখবর! আর আমি যদি কখনো সিনেমা করি তা সবাইকে জানিয়ে সিনেমা করবো। আশা করি কেউ গুজব ছড়াবেন না বা মিথ্যা নিউজ করবেন না। সবাইকে ধন্যবাদ।” শীর্ষক শিরোনামে একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। সেখানে শাকিবের সিনেমাতে তার নায়িকা হওয়ার তথ্যটিকে গুজব হিসেবে উল্লেখ করেন।

Screenshot of Facebook post by Tanjin Tisha

এছাড়া বাংলাদেশের মূলধারার গণমাধ্যম ‘Samakal’, ‘Channel 24‘, ‘Rtv‘, ‘Daily Inqilab‘ সহ বেশ কয়েকটি সংবাদমাধ্যমে শাকিব খানের পরবর্তী সিনেমাতে তানজিন তিশার নায়িকা হওয়ার সংবাদটি গুজব হিসেবে উপস্থাপন করে সংবাদ প্রকাশ করেছে। 

মূলত, বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা শাকিব খানের নতুন সিনেমা আসছে খবরটি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ পরবর্তী সময়ে কিছু বেনামি ভুঁইফোড় অনলাইন পোর্টাল কর্তৃক ‘শাকিবের নতুন নায়িকা তানজিন তিশা’ শীর্ষক চটকদার শিরোনাম ব্যবহার করে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র উল্লেখ ব্যতীত উক্ত সংবাদটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, শাকিব খানের পরবর্তী সিনেমাতে তানজিন তিশার নায়িকা হওয়ার সংবাদটি এখন পর্যন্ত সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র



Source link

Leave a Reply