Categories
Tips and Tricks

আইফোনে লকডাউন মোড কী, এর সুবিধা ও ব্যবহারের উপায় জানুন


নিরাপত্তা বৃদ্ধি করতে আইফোন, আইপ্যাড ও ম্যাক কম্পিউটারে বিভিন্ন রেস্ট্রিকশেন প্রদান করে লকডাউন মোড। লকডাউন মোড কী, এটা কী কাজে ব্যবহার করা যেতে পারে, কেনো ব্যবহার করবেন, লকডাউন মোড এর অসুবিধা, ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানবেন এই পোস্টে। 

লকডাউন মোড কী?

অ্যাপল এর ভাষ্যমতে কোনো ধরনের স্পাইওয়্যার দ্বারা হাইলি টার্গেটেড এটাক এর ঝুঁকিতে থাকলে লকডাউন মোড ব্যবহার করতে পারেন ব্যবহারকারীগণ। এই ফিচারটি মূলত ছোট অংকের কিছু মানুষের কথা ভেবে তৈরি করা হয়েছে। তবে যেকেউ চাইলে এই ফিচার ব্যবহার করতে পারবে।

এই ধরনের এক্সট্রিম প্রটেকশন মূলত স্পাইওয়্যার দ্বারা আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন এমন ব্যক্তিদের কাজে আসবে। লকডাউন মোড এর ফিচারগুলো আমাদের পোস্ট থেকে জেনে নিতে পারবেন।

  • ছবিসহ বেশিরভাগ মেসেজ এটাচমেন্ট পাঠানো যাবেনা
  • মেসেজে লিংক প্রিভিউ দেখা যাবেনা
  • ট্রাস্টেড ওয়েবসাইট ছাড়া বাকি সব সাইটের Just-in-time Javascript elements বন্ধ থাকবে
  • অপরিচিত কনটাক্ট থেকে আসা ইনভাইটেশন, সার্ভিস রিকুয়েস্ট ও ফেস কল বন্ধ হয়ে যাবে
  • Photos থেকে Shared Albums ফিচার বন্ধ হয়ে যাবে
  • বিভিন্ন কোম্পানির ডিভাইস দ্বারা ব্যবহৃত Mobile Devicce Management (MDM) প্রোগ্রামে অন্তর্ভুক্ত হওয়া থেকে ফোনকে বাঁধা প্রদান করবে
  • কোনো ধরনের কনফিগারেশন প্রোফাইল ইন্সটল করা যাবেনা

উল্লেখিত ফিচারগুলো লকডাউন মোড এর প্রাথমিক ফিচার বলে জানিয়েছে অ্যাপল, তার মানে হলো আগামী দিনগুলোতে আরো নতুন নতুন ফিচার যোগ হবে এই লকডাউন মোডে।

👉 হ্যাকিং ঝুঁকিতে আইফোন ও অ্যাপল ডিভাইস, বাঁচার উপায় জানুন!

আইফোনে লকডাউন মোড কী, এর সুবিধা ও ব্যবহারের উপায় জানুন

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

যেসব ডিভাইসে লকডাউন মোড রয়েছে

আইওএস ১৬, আইপ্যাডওএস ১৬ ও ম্যাকওএস Ventura চালিত সকল ডিভাইস লকডাউন মোড ফিচারটি পেয়ে যাবে। এর মানে হলো সেকেন্ড জেনারেশন আইফোন এসই ও এর পরের মুক্তি পাওয়া আইফোন, পঞ্চম জেনারেশন আইপ্যাড ও আইপ্যাড মিনি, তৃতীয় জেনারেশন আইপ্যাড এয়ার ও আইপ্যাড প্রো এর সকল মডেলে এই ফিচার পাওয়া যাবে।

লকডাউন মোড ব্যবহার করতে চাইলে আপনার ডিভাইসের Software Update অপশনে প্রবেশ করে আইফোন, আইপ্যাড বা ম্যাক আপডেট করতে হবে। তবে আপনার কাছে যদি আগের জেনারেশনের ডিভাইস থাকে, তাহলে এই ফিচারটি পাবেন না।

লকডাউন মোড চালু করার নিয়ম

আপনি যে ডিভাইস ব্যবহার করুন না কেনো, লকডাউন মোড চালু করার বেশ সহজ। আইফোনে লকডাউন মোড চালু করার নিয়মঃ

  • Settings অ্যাপে প্রবেশ করুন
  • Privacy & Security মেন্যুতে প্রবেশ করুন
  • নিচের দিকে স্ক্রল করে Lockdown Mode অপশনে ট্যাপ করুন
  • Turn on Lockdown Mode এ ট্যাপ করে লকডাউন মোড চালু করুন

এবার লকডাউন মোড এর কারণে যেসব ফিচার ব্যবহার করতে পারবেন না, তার একটি তালিকা পপ–আপ হিসেবে দেখানো হবে। এবার Turn on Lockdown Mode বাটনে ট্যাপ করুন ও এরপর Turn on & Restart অপশনে ট্যাপ করে কনফার্ম করুন। এবার ফোন রিস্টার্ট হবে ও লকডাউন মোড চালু হয়ে যাবে।

ম্যাক কম্পিউটারেও প্রায় একইভাবে লকডাউন মোড চালু করা যাবে। System Settings > Privacy & Security এ প্রবেশ করে Lockdown Mode ও এরপর Turn On অপশনে ট্যাপ করলে ডিভাইস রিস্টার্ট হবে এবং লকডাউন মোড চালু হয়ে যাবে।

আইফোন, আইপ্যাড বা ম্যাক রিস্টার্ট হওয়ার পর লকডাউন মোড চালু হয়ে যাবে। এছাড়া আবার Privacy & Security মেন্যুতে প্রবেশ করে লকডাউন মোড বন্ধ করা যাবে।

👉 পাসকোড ছাড়াই আইফোন আনলক করার উপায়

লকডাউন মোড মূলত অ্যাপল ডিভাইসকে জিরো-ডে এক্সপ্লয়েট থেকে রক্ষা করে। আর এই ফিচার ব্যবহার করলে নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন সকল ফিচার বন্ধ হয়ে যায়।

তবে অধিকাংশ মানুষের তেমন একটা কাজে আসবেনা এই লকডাউন মোড। যেমনটা অ্যাপল বলেছে, নিরাপত্তা ঝুঁকিতে আছে এমন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কাজে আসবে এই ফিচার। তবে সকল অ্যাপল ডিভাইস ব্যবহারকারীগণ চাইলে এই ফিচারের সাহায্যে এক্সট্রিম লেভেলের সিকিউরিটি নিশ্চিত করতে পারে।

বলে রাখা ভালো এখনো পর্যন্ত শুধুমাত্র আইওএস ১৬ চালিত ডিভাইসে লকডাউন মোড ফিচারটি রয়েছে। আইপ্যাড ওএস এবং ম্যাকওএস Ventura এই আপডেট শীঘ্রই পৌঁছে যাবে।

👉 ভিডিওঃ আইফোন ১৪ প্রো এবং ১৪ প্রো ম্যাক্স সম্পর্কে বিস্তারিত

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!





Source link

Leave a Reply