Categories
News

ইন্দোনেশিয়ার বিমান দুর্ঘটনায় ১৭৮ জন মারা যাওয়ার দাবিটি মিথ্যা


সম্প্রতি “ইন্দোনেশিয়ার বিমান দুর্ঘটনায় ১৭৮ জন মারা গেছে” শীর্ষক শিরোনামের একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

যা দাবি করা হচ্ছে

গত ১৫ সেপ্টেম্বর ফেসবুকে ধর্ম আমার ইসলাম নামক গ্রুপে ‘Sk Ashik Ashikur Rahaman’ নামক অ্যাকাউন্ট থেকে প্রকাশিত একটি পোস্টে (আর্কাইভ) দাবি করা হয়, “ইন্নালিল্লাহি ওয়া ইন্নালিল্লাহি রাজিউন। ইন্দোনেশিয়ায় বিমান দুর্ঘটনায় ১৭৮ জন মারা গেছে। আল্লাহ  সবাই কে জান্নাত দান করুক..! (আমিন)” 

একই দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইন্দোনেশিয়ার বিমান দুর্ঘটনায় ১৭৮ জন মারা যাওয়ার দাবিটি সঠিক নয় বরং ২০১৩ সালের উক্ত দুর্ঘটনায় বিমানের ১০৮ জন আরোহীর কেউই মারা যাননি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে মার্কিন সংবাদমাধ্যম ‘The New York Times’ এর ওয়েবসাইটে ২০১৩ সালের ১ মে “Low-Cost Indonesian Airlines Keep Growing, Despite Troubling Record(আর্কাইভ) শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ইন্দোনেশিয়ার বিমান সংস্থা লায়ন এয়ারের একটি বোয়িং ৭৩৭ বিমান সে বছরের (২০১৩) ১৩ এপ্রিল বালি এয়ারপোর্টে নামতে গিয়ে রানওয়ে অবতরণ করতে না পেরে সাগরে গিয়ে পড়ে। তবে এই দুর্ঘটনায় কেউ মারা যায়নি।

লায়ন এয়ারের একজন মুখপাত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম NDTV এক প্রতিবেদনে জানায়, বিমানটি পশ্চিম জাভা প্রদেশের বান্দুং শহর থেকে ১০১ জন যাত্রী এবং সাতজন ক্রু সদস্য নিয়ে রওনা হয়েছিল। যাত্রীদের মধ্যে ৯৫ জন প্রাপ্তবয়স্ক, পাঁচজন শিশু এবং একটি শিশু ছিল। বেশ কিছু যাত্রী ও ক্রু আহত হলেও মারা যাননি কেউ।

অর্থাৎ, ইন্দোনেশিয়ার উক্ত বিমান দুর্ঘটনাটি সাম্প্রতিক সময়ের কোনো ঘটনা নয় এবং উক্ত দুর্ঘটনায় ১৭৮ জন আরোহীও ছিলেন না। ঐ বিমানে থাকা ১০৮ জন আরোহীর কেউ উক্ত দুর্ঘটনায় মারা যাননি।

মূলত, ইন্দোনেশিয়ার বিমান সংস্থা লায়ন এয়ারের একটি বোয়িং ৭৩৭ বিমান ২০১৩ সালের ১৩ এপ্রিল বালি এয়ারপোর্টে নামতে গিয়ে রানওয়ে অবতরণ করতে না পেরে সাগরে গিয়ে পড়ে। এই দুর্ঘটনায় বিমানে থাকা ১০৮ জনের কেউ মারা যায়নি। কিন্তু সম্প্রতি উক্ত দুর্ঘটনার কিছু ছবি ব্যবহার করে ইন্দোনেশিয়ার বিমান দুর্ঘটনায় ১৭৮ জন মারা যাওয়ার দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়ায় সর্বশেষ বিমান দুর্ঘটনা ঘটে গেল বছরের (২০২১) ৯ জানুয়ারী।শ্রীবিজয়া এয়ার কোম্পানির বোয়িং ৭৩৭ ফ্লাইটটি জাকার্তা থেকে ওয়েস্ট কালিমান্তান প্রদেশের রাজধানী পনতিয়ানাক যাওয়ার পথে জাভা সাগরে বিধ্বস্ত হয়। বিমানটিতে থাকা ৬২ আরোহীর সকলেই এই দুর্ঘটনায় মারা যান।

প্রসঙ্গত, ২০০৭ সালে নিরাপত্তার কারণে ইউরোপীয় আকাশপথে ইন্দোনেশিয়ার উড়োজাহাজ চলাচল নিষিদ্ধ করা হয়। তবে পরিস্থিতির উন্নতি হওয়ার পরে ২০১৮ সালে  ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কালো তালিকা থেকে ইন্দোনেশীয় এয়ারলাইনসকে বাদ দেয়।

সুতরাং, ইন্দোনেশিয়ার বিমান দুর্ঘটনায় ১৭৮ জন মারা যাওয়ার দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র



Source link

Leave a Reply