Categories
Info

মিনি কম্পিউটার এবং সুপার কম্পিউটারের মধ্যে পার্থক্য


সুপার কম্পিউটার নিঃসন্দেহে দ্রুততম, সবচেয়ে শক্তিশালী এবং অতুলনীয় প্রক্রিয়াকরণ ক্ষমতা সহ সবচেয়ে ব্যয়বহুল ধরনের কম্পিউটার এবং প্রাথমিকভাবে বৈজ্ঞানিক গবেষণা এবং পূর্বাভাসের জন্য ব্যবহৃত হয়। মিনি কম্পিউটারগুলি হল মাঝারি আকারের কম্পিউটার যা একটি খুব বড় এবং শক্তিশালী মাইক্রো থেকে ছোট মেইনফ্রেম পর্যন্ত শক্তিতে পরিবর্তিত হতে পারে। মিনি কম্পিউটারগুলিকে অনেক সময় মধ্য-পরিসরের কম্পিউটার বলা হয় এবং মাঝারি আকারের কোম্পানিগুলির মধ্যে জনপ্রিয়। সুপার কম্পিউটারগুলি গ্রহের সবচেয়ে শক্তিশালী মেশিন যখন মিনি কম্পিউটারগুলি ছোট মাঝারি আকারের মেশিন। চলুন দেখে নেওয়া যাক গতি এবং আকার, কর্মক্ষমতা এবং অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে দুটি কীভাবে আলাদা।

মিনি-কম্পিউটার (Mini Computer):
মিনি কম্পিউটার হল মাঝারি আকারের কম্পিউটার যা ছোট মেইনফ্রেম এবং শক্তিশালী মাইক্রো কম্পিউটারের মধ্যে পড়ে। এগুলি হল এক শ্রেণীর মাল্টি-ইউজার কম্পিউটার যেগুলি মেইনফ্রেম কম্পিউটারের মতো একই ধরনের কাজ করতে পারে কিন্তু মেইনফ্রেম কম্পিউটারের তুলনায় কম স্টোরেজ ক্ষমতা, প্রক্রিয়াকরণ শক্তি এবং কম গতিসম্পন্ন। তবে এটির গতিশক্তি মাইক্রো কম্পিউটারের চেয়ে বেশি। গতি এবং স্টোরেজ ক্ষমতার ক্ষেত্রে মিনি কম্পিউটারগুলি মেইনফ্রেম কম্পিউটার থেকে এক ধাপ নিচে। ১৯৬০-এর দশকের গোড়ার দিকে ডিজিটাল ইকুইপমেন্ট কর্পোরেশন তার পিডিপি সিরিজের কম্পিউটারগুলিকে শিপিং করা শুরু করে, যেটিকে প্রেসগুলি মিনি কম্পিউটার হিসাবে বর্ণনা করে কারণ তারা আজকের অন্যান্য কম্পিউটারের তুলনায় ছোট আকারের। একটি মিনি কম্পিউটার হল একটি ছোট ডিজিটাল কম্পিউটার যা একটি ছোট থেকে মাঝারি আকারের ব্যবসায়িক পরিবেশে একই সাথে একাধিক লোকের কম্পিউটিং চাহিদা মেটাতে ডিজাইন করা হয়েছে। মূলত, এটি একটি মাইক্রো কম্পিউটার এবং একটি মেইনফ্রেম কম্পিউটারের মধ্যবর্তী কার্যকরী ভূমিকা পালন করে।

সুপার কম্পিউটার (Super Computer):
‘সুপার কম্পিউটার’ নাম থেকে বোঝা যায় গ্রহের সবচেয়ে শক্তিশালী কম্পিউটিং মেশিন এবং তথ্য যুগের চূড়ান্ত ইঞ্জিন যা তাদের অতুলনীয় প্রক্রিয়াকরণ ক্ষমতার জন্য সুপরিচিত। সুপার-কম্পিউটারগুলি স্পেকট্রামের শীর্ষে রয়েছে এবং প্রতি সেকেন্ডে ট্রিলিয়ন পরিমাণ নির্দেশাবলী প্রক্রিয়া করতে সক্ষম। একটি সুপার কম্পিউটারের প্রক্রিয়াকরণ গতি প্রতি সেকেন্ডে (FLOPS) ফ্লোটিং পয়েন্ট অপারেশনে পরিমাপ করা হয়। বৈজ্ঞানিক এবং প্রকৌশল সমস্যা সমাধানের জন্য একটি নির্দিষ্ট সময়ে সুপার কম্পিউটারগুলির প্রক্রিয়াকরণের গতি সর্বাধিক। একটি সুপার কম্পিউটারের প্রক্রিয়াকরণ গতি প্রতি সেকেন্ডে 400-10,000 মিলিয়ন ফ্লোটিং পয়েন্ট অপারেশন (MFLOPS) এর মধ্যে থাকে। এই কারণে তারা অ্যাপ্লিকেশনে বিস্তৃত পরিসর ব্যবহার করে যারফলে তাদের গতি 100-900 MIPS এর মধ্যে রয়েছে। সুপারকম্পিউটারগুলি প্রচুর পরিমাণে তথ্য প্রক্রিয়া করতে দ্রুত এবং দক্ষতার সাথে ব্যাপক গণনা করতে যথেষ্ট সক্ষম। ২০০৩ সালে ভারত PARAM Padma নামে একটি সুপার কম্পিউটার তৈরি করে যা উচ্চ-ক্ষমতাসম্পন্ন কম্পিউটিং এর দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে চিহ্নিত করে।

মিনি কম্পিউটার এবং সুপার কম্পিউটারের মধ্যে পার্থক্যঃ
সামর্থ্য, কর্মক্ষমতা এবং খরচ অনুসারে কম্পিউটারগুলিকে সহজেই মিনি, সুপার, মেইনফ্রেম ও মাইক্রো কম্পিউটার হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। আমরা এখানে শুধুমাত্র মিনি কম্পিউটার এবং সুপার কম্পিউটারের মধ্যকার পার্থক্য নিয়ে আলোচনা করছি-

১। আকার-
মিনি-কম্পিউটারগুলি হল স্বতন্ত্র মাঝারি আকারের মেশিন যা ছোট মেইনফ্রেম এবং শক্তিশালী মাইক্রো কম্পিউটারের মধ্যে পড়ে। এগুলি হল মাঝারি আকারের কম্পিউটার যা খুব বড় এবং শক্তিশালী মাইক্রো থেকে ছোট মেইনফ্রেম পর্যন্ত শক্তিতে পরিবর্তিত হতে পারে। এগুলি হল ফ্লোর-স্ট্যান্ডিং বা ডেস্কটপ মেশিন, প্রধানত একটি মেইনফ্রেম কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে সাবসিডিয়ারি অপারেশন করার জন্য।
অন্যদিকে, সুপার কম্পিউটার উচ্চতর প্রক্রিয়াকরণ ক্ষমতা সহ গ্রহের সবচেয়ে শক্তিশালী কম্পিউটিং মেশিন। সুপার কম্পিউটারগুলি আকারে বিশাল এবং কয়েক ফুট থেকে কয়েকশ ফুট জায়গা দখল করতে পারে। এগুলি এক শ্রেণীর অত্যন্ত শক্তিশালী কম্পিউটার যা দুটি টেনিস কোর্টের আকারের একটি সার্ভার রুম দখল করতে পারে।

২। গতি-
সুপার কম্পিউটারগুলি হল বিশেষ উদ্দেশ্যের মেশিন যার অতুলনীয় প্রক্রিয়াকরণ ক্ষমতা রয়েছে এবং প্রতি সেকেন্ডে লক্ষ লক্ষ নির্দেশনা সম্পাদন করতে পারে। একটি সুপার কম্পিউটারের প্রক্রিয়াকরণ গতি প্রতি সেকেন্ডে 400-10,000 মিলিয়ন ফ্লোটিং পয়েন্ট অপারেশন (MFLOPS) এর মধ্যে থাকে। তাদের গতি 100-900 MIPS এর মধ্যে রয়েছে। তারা গ্রহে উপলব্ধ দ্রুততম কম্পিউটার।
অন্যদিকে, মিনি-কম্পিউটার হল মধ্য-পরিসরের মেশিন যার প্রক্রিয়াকরণ গতি মাত্র 10-30 MIPS এর মধ্যে। এটি একটি বহু-ব্যবহারকারী ডিভাইস যা একযোগে শত শত ব্যবহারকারীকে সমর্থন করতে সক্ষম।

৩। ফাংশন-
মিনি কম্পিউটারগুলি ওয়ার্ক স্টেশনের ক্লাস্টার বা নেটওয়ার্ক সার্ভারের জন্য একটি কেন্দ্রীভূত পাওয়ার হাউস হিসাবে কাজ করে। তারা একটি মাইক্রো কম্পিউটার এবং একটি মেইনফ্রেম কম্পিউটারের মধ্যবর্তী কার্যকরীভাবে অবস্থান করে। কিছু মিনি কম্পিউটার ইউনি-প্রসেসর সিস্টেম যেখানে কিছু মাল্টি-প্রসেসর সিস্টেম। এগুলি কলেজ বা বিশ্ববিদ্যালয়ে একটি বিভাগের মধ্যে ব্যবহারের জন্য বা একটি মাঝারি আকারের ব্যবসায়িক পরিবেশে ব্যবহারের জন্য আদর্শ।
অন্যদিকে, সুপার কম্পিউটারগুলি প্রাথমিকভাবে বৈজ্ঞানিক গবেষণা এবং পূর্বাভাস দেওয়ার জন্য ব্যবহৃত হয়। এগুলি এমন ক্ষেত্রগুলিতে ব্যবহৃত হয় যেগুলির জন্য প্রচুর পরিমাণে জটিল গাণিতিক গণনা, বৈজ্ঞানিক সিমুলেশন, তরল গতিশীল গণনা, পারমাণবিক শক্তি গবেষণা এবং ভূতাত্ত্বিক ডেটা বিশ্লেষণের প্রয়োজন হয়।





Source link

Leave a Reply