Categories
News

ছবিটি এখন পর্যন্ত তোলা চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি নয়


সম্প্রতি “The sharpest moon image ever taken” শীর্ষক শিরোনামের একটি ছবিকে এখনো পর্যন্ত চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ছবিটি এখনো পর্যন্ত চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি নয় বরং Daryavaseum নামক একজন কুর্দিশ আলোকচিত্রীর তার নিজস্ব আলোকচিত্রের মধ্যে এখনো পর্যন্ত তোলা চাঁদের অন্যতম স্বচ্ছ ছবি।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, Daryavaseum নামক টুইটার একাউন্ট থেকে গত ১ অক্টোবর “One of my sharpest moon image” শীর্ষক শিরোনামে প্রকাশিত মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। উক্ত টুইটের বর্ননায় Daryavaseum উল্লেখ করেছেন, ছবিটি তার তোলা এখনো পর্যন্ত চাঁদের অন্যতম স্বচ্ছ ছবি। এছাড়াও টুইটার একাউন্টে তিনি নিজেকে একজন আলোকচিত্রী হিসেবে পরিচয় দেন।

পরবর্তীতে উক্ত টুইটার একাউন্টের সূত্র ধরে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Daryavaseum নামক একটি ফেসবুক পেজ খুঁজে পাওয়া যায়। উক্ত পেজের এবাউট থেকে জানা যায়, উক্ত আলোকচিত্রী একজন কুর্দিশ মহাকাশ আলোকচিত্রী। তিনি ২০০৭ সাল থেকে আলোকচিত্র নিয়ে কাজ করছেন।

এছাড়াও, উক্ত ফেসবুক পেজ পর্যবেক্ষণ করে চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবির দাবিতে প্রচারিত ছবিটি খুঁজে পাওয়া যায়। উক্ত ছবির ক্যাপশনে লেখা ছিলো,

One of my famous moon image.

Back in the day this image went viral under the caption ”Nasa’s sharpest moon image”.

অর্থাৎ, Daryavaseum এর অন্যতম জনপ্রিয় ছবি যা নাসা’র সবচেয়ে স্বচ্ছ চাঁদের ছবি দাবিতে ভাইরাল হয়েছে।

এছাড়াও, উক্ত পেজে ভাইরাল ছবিটি অরিজিনাল ছবির এডিটেড বা ক্রপ ভার্সন বলে উক্ত আলোকচিত্রী নিশ্চিত করেন। এমনকি তিনি ক্যাপশনে উল্লেখ করেন,

“This is the original image which went viral recently.”

অর্থাৎ ভাইরাল হওয়া ছবির অংশের অরিজিনাল ছবিটিও উক্ত পেজে প্রকাশ করা হয়।

এমনকি ছবিটি তুলতে কোন ডিভাইস ব্যবহৃত হয় সেটিও তিনি উল্লেখ করেন।

পেজ থেকে প্রাপ্ত ছবি এবং ক্যাপশন থেকে নিশ্চিত হওয়া যায় ছবিটি মূলত Daryavaseum নামক একজন আলোকচিত্রীর তোলা ছবি এবং এখনো পর্যন্ত তার তোলা ছবিগুলোর মধ্যে এটি চাঁদের স্বচ্ছ ছবি।

মূলত, উক্ত ছবিটি Daryavaseum নামক একজন কুর্দিশ মহাকাশ আলোকচিত্রীর তোলা ছবি। উক্ত ছবিটি এখনো পর্যন্ত তার তোলা চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি। উক্ত ছবিকেই এখন পর্যন্ত চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি দাবিতে প্রচার করা হচ্ছে না সত্য নয়।

উল্লেখ্য, আমেরিকার ট্যাবলয়েড সংবাদপত্র ‘New York Post’ এ ২০২০ সালের ৫ মে “Astrophotographer creates clearest-ever image of the moon” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে ‘Andrew McCarthy’ নামের একজন আমেরিকার অ্যাস্ট্রোফটোগ্রাফারের তোলা একটি ছবিকে চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি উল্লেখ করা হয়েছে। অ্যান্ড্রু ম্যাকার্থি এর এই চাঁদের ছবিটিও হাজারেরও বেশি চাঁদের ছবির সমন্বয়ে ডিজিটাল পদ্ধতিতে তৈরি করা হয়েছে। তবে, এটি আদতে চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি কিনা সেটি আলাদাভাবে যাচাই করে দেখেনি রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, Daryavaseum নামক একজন কুর্দিশ অ্যাস্ট্রোফটোগ্রাফার কর্তৃক তোলা ছবিকে চাঁদের সবচেয়ে স্বচ্ছ ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র





Source link

Leave a Reply