Categories
News

রাশিয়ায় ভারতীয়রা প্রথম ফ্রি ভিসায় ভ্রমণ সুবিধা পাওয়ার দাবিটি মিথ্যা


সম্প্রতি “রাশিয়ায় যেতে আর আপনাকে ভিসার আবেদন করতে হবে না” এমন একটি দাবি সম্বলিত অসংখ্য পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।  

যা দাবি করা হচ্ছে

ফেসবুকে গত ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ ‘জাতীয় হিন্দু ছাত্র মহাজোট’ নামক একটি পেজে প্রকাশিত একটি পোস্টে (আর্কাইভ) দাবি করা হয়, “রাশিয়ায় যেতে আর আপনাকে ভিসার আবেদন করতে হবে না। শুধু ভারতীয় পাসপোর্ট থাকলেই হবে। এটা শুধু মাত্র ভারতীয়দের জন্যে প্রযোজ্য : পুতিন।”

একই দাবিতে ছড়িয়ে পড়া ফেসবুক পোস্ট দেখুন – এখানে, এখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন – এখানেএখানেএখানে এবং এখানে।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, শুধু ভারতীয়দের রাশিয়ায় ফ্রি ভিসা সুবিধা পাওয়ার তথ্যটি সঠিক নয় বরং ইরানসহ একাধিক দেশের টুরিস্টরা রাশিয়ায় ফ্রি ভিসা সুবিধা পান। তাছাড়া ভারতের সাথে এই সুবিধা চালুর বিষয়টি এখনও বিবেচনাধীন।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, রাশিয়ান সংবাদ সংস্থা Tass এর ওয়েবসাইটে গত ১ সেপ্টেম্বর Russia eyes mutual visa-free travel exchange with India, Vietnam, Iran শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায়, “রাশিয়ার ফেডারেল ট্যুরিজম এজেন্সি ভারত, ভিয়েতনাম এবং ইরানের সাথে পারস্পরিক ভিসা-মুক্ত ট্যুরিস্ট গ্রুপ বিনিময়ের প্রস্তাব করেছে।” এজেন্সি প্রধান ওলেগ সাপোনভ সংবাদ সংস্থাটিকে এই তথ্য জানান।

Screenshot source : TASS

পরবর্তীতে ভারতীয় সংবাদমাধ্যম The Economic Times এ গত ১৪ সেপ্টেম্বর প্রকাশিত একটি প্রতিবেদনে সে সময় মুম্বাইয়ে সফররত মস্কো শহরের পর্যটন কমিটির ডেপুটি চেয়ারম্যান আলিনা আরুতিউনোভার বরাত দিয়ে বলা হয়,”রাশিয়া একটি পরিকল্পনা নিয়ে কাজ করছে যাতে ভারতীয়রা ভিসা ছাড়াই দেশটিতে ভ্রমণ করতে পারে। এখন পর্যন্ত, শীঘ্রই ভারতীয় পর্যটকদের জন্য ই-ভিসা সুবিধা শুরু করবে।”

আলিনা জানান, “রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট গ্রুপ পর্যটকদের জন্য ভিসা-মুক্ত ব্যবস্থা চালু করার উদ্যোগকে সমর্থন করেছেন। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ইরানের জন্য এমন নির্দেশ ইতিমধ্যেই পাওয়া গেছে। এটা সম্ভব যে একই অ্যাসাইনমেন্ট শীঘ্রই ভারতের জন্য হবে।”

Screenshot source : The Economic Times

তাছাড়া, ভারতীয় আরেক সংবাদমাধ্যম The Hindu এর ওয়েবসাইটে গত ১৬ সেপ্টেম্বর প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার (১৬ সেপ্টেম্বর) উজবেকিস্তানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দ্বিপক্ষীয় এক বৈঠকে আলোচনার সময় ভারত ও রাশিয়ার মধ্যে ভিসা-মুক্ত ভ্রমণ চুক্তির ব্যাপারে কথা বলেছেন।

Tass এর একটি প্রতিবেদনের বরাত দিয়ে The Hindu জানায়, রাশিয়া ভিসা-মুক্ত পর্যটন ভ্রমণের বিষয়ে একটি চুক্তির দিকে আলোচনার প্রক্রিয়াকে ত্বরান্বিত করার প্রস্তাব করেছে।

অর্থাৎ, রাশিয়া ও ভারতের মধ্যে ফ্রি ভ্রমণ ভিসা চালুর বিষয়টি এখনও আলোচনার পর্যায়ে রয়েছে।

রাশিয়ার কাছ থেকে ভারতই কি প্রথম ফ্রি ভিসা সুবিধা পাবে?

রাশিয়ান সংবাদ সংস্থা Tass বলছে, রাশিয়া এবং চীন ২০০০ সালে পর্যটক গ্রুপের মধ্যে (ট্রাভেল এজেন্সির মাধ্যমে) ভিসা-মুক্ত পর্যটন স্পট ভ্রমণের বিষয়ে একটি আন্তঃসরকারি চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তির শর্ত অনুযায়ী সর্বোচ্চ পাঁচ জনের একটি গ্রুপ ৩০ দিন পর্যন্ত রাশিয়ায় ফ্রি ট্রাভেল ভিসায় ঘুরতে পারবেন।

এছাড়া, ইরানের সাথে ২০১৭ সালে ভিসা ফ্রি ভ্রমণ চুক্তিতে স্বাক্ষর করে রাশিয়া। এই চুক্তি এতদিন বাস্তবায়িত না হলেও ২০২৩ সালের পহেলা জানুয়ারী থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। এই চুক্তির আওতায় ৫-৫০ জন পর্যন্ত টুরিস্ট গ্রুপ ১৫ দিনের জন্য ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবে।

ভারতের মতো ভিয়েতনামের সাথেও একই সুবিধা চালুর বিষয়ে আলোচনা চালাচ্ছে রাশিয়া।

মূলত, সম্প্রতি ভারতের সাথে ভিসা ফ্রি ভ্রমণ সুবিধা চালুর বিষয়ে আলোচনা শুরু করে রাশিয়া। এই আলোচনা চলার মধ্যেই ভারতের সাথে ফ্রি ভিসা সুবিধা চালু হয়েছে দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে, যা সম্পূর্ণ মিথ্যা। এছাড়া, ভারতীয়রাই প্রথম রাশিয়ার কাছ থেকে এই সুবিধা পাচ্ছে না। চীনের সাথে প্রথম এই সুবিধা চালু করে রাশিয়া।

উল্লেখ্য, ২০২১ সালে আনুমানিক ৭.১ মিলিয়ন বিদেশী পর্যটক রাশিয়া সফর করেছিলেন, যা প্রাক-মহামারী চিত্রের এক তৃতীয়াংশেরও কম। মহামারীর আগে জিডিপিতে ভ্রমণ ও পর্যটনের ভাগ ছিল পাঁচ শতাংশ।  চলতি বছর এটি তিন শতাংশে নেমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৬ এবং ২০১৯ এর মধ্যে, ভারত থেকে মস্কোতে পর্যটকদের ভ্রমণের পরিমাণ বার্ষিক ৬১ হাজার দর্শক থেকে বেড়ে এক লাখেরও বেশি হয়েছে। ২০২১ সালে, এই দর্শক প্রাক-মহামারী স্তরের ৪০ শতাংশ পুনরুদ্ধার করেছে। মজার বিষয় হল, ২০২১ সালে মস্কোতে আসা ভারতীয় পর্যটকদের মধ্যে ৪৮ শতাংশই সেই বছর দু’বার সেখানে গিয়েছিল।

সুতরাং, শুধু ভারতীয়দের রাশিয়ায় ফ্রি ভ্রমণ ভিসা সুবিধা পাওয়ার দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র



Source link

Leave a Reply