Categories
News

মাশা আমিনীর মৃত্যুতে প্রতিবাদী বক্ষ উন্মুক্ত নারীর ছবিটি ইরানে তোলা নয়


সম্প্রতি “মাশা আমিনীর মৃত্যুর প্রতিবাদে জ্বলছে ইরান, ফুসছে ইরান। ভয়াবহ প্রতিবাদে ফেটে পড়েছে মেয়েরা, মায়েরা!” শীর্ষক শিরোনামে প্রতিবাদী একটি মেয়ের বক্ষ উন্মুক্ত ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানেএখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানেএখানেএখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মাশা আমিনীর মৃত্যুতে প্রতিবাদী বক্ষ উন্মুক্ত নারীর ছবিটি ইরানে তোলা নয় বরং ছবিটি হিজাব না পরায় পুলিশের নির্যাতনে নিহত ইরানী তরুণী মাশা আমিনী মৃত্যুর প্রতিবাদে জার্মানির একটি প্রতিবাদ সমাবেশ থেকে তোলা।

অনুসন্ধানের মাধ্যমে ২২ সেপ্টেম্বরে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে Melika Ahmadi নামের একটি একাউন্টে খুঁজে পাওয়া যায়।

একাউন্টটিতে ২২ সেপ্টেম্বর “‏Cologne , Germany Demonstration of hundreds of Iranians for Mahsa , People and freedom” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ছবি খুঁজে পাওয়া যায়।

ছবিটির শিরোনাম থেকে জানা যায়, জার্মানির কলনার ডোমে ইরানের হিজাব বিরোধী আন্দোলনে দেশটির নাগরিকদের প্রতিবাদের ছবি এটি। এই ছবিটির সাথে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া ছবির নারীটির মিল খুঁজে পাওয়া যায়।

তবে ছবিটি জার্মানিতে তোলা হলেও ছবির প্রতিবাদরত নারীটির টুইটার একাউন্ট ঘুরে দেখা যায়, তিনি ইরানের একজন সাবেক নাগরিক ও ন্যুড শিল্পী ও চিত্রগ্রাহক।

মূলত, ইরানের ‘নীতি পুলিশের’ হেফাজতে দেশটির ২২ বছরের তরুণী মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদে ইরান সহ বিশ্বের বিভিন্ন দেশে আন্দোলন ছড়িয়ে পড়ে। এরই অংশ হিসেবে জার্মানির কলনার ডোমে হিজাব বিরোধী আন্দোলনে মেলিকা আহমাদি নামে একজন সাবেক ইরানী নাগরিক ও ন্যুড শিল্পী বক্ষ উন্মুক্ত ছবি তুলে প্রতিবাদ জানান। কিন্তু বাংলাদেশের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আলোচিত ছবিটিকে ইরানের দাবিতে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ১৩ সেপ্টেম্বর ঠিক মতো হিজাব না পরায় মাশা আমিনী নামে এক ইরানী তরুণীকে আটক করে ইরানের নীতি পুলিশ। পরে কারাগারে নেওয়ার পর তিনি কোমায় চলে যান। তিন দিন পর হাসপাতালে তাকে মৃত ঘোষণা করা হয়। তার মৃত্যুর পর ইরানে হিজাব বিরোধী আন্দোলন শুরু হয়। যাতে পুলিশের চালানো গুলিতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জন। অন্যদিকে বিক্ষোভকারীদের রোষের মুখে পড়ে নিহত হয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাঁচ সদস্য।

সুতরাং, ইরানের তরুণী মাশা আমিনীর মৃত্যুর প্রতিবাদে নারীদের বিক্ষোভের অংশ হিসেবে ফেসবুকে ছড়িয়ে পড়া বক্ষ উন্মুক্ত নারীর ছবিটি ইরানে তোলা নয়; এটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র





Source link

Leave a Reply