Categories
Tips and Tricks

২০২২ সালের মহালয়া কত তারিখ? What is the date of Mahalaya of 2022


মহালয়া ২০২২ তারিখ, ইতিহাস এবং তাৎপর্য: মহালয়ার শুভ উপলক্ষ ঠিক কোণার কাছাকাছি। এই উৎসবের তারিখ, শুভ মুহুর্ত, আচার-অনুষ্ঠান, তাৎপর্য এবং আরও অনেক কিছু সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

বিশ্বজুড়ে দুর্গাপূজা উদযাপন শুরু হওয়ার এক সপ্তাহ আগে মা দুর্গার ভক্তরা মহালয়া উদযাপন করেন। এটি দেবী পক্ষের (দেবীর যুগ) সূচনা করে এবং পিতৃপক্ষের শেষ দিনে পালন করা হয় ১৬ দিনের চান্দ্র দিনের সময় যখন হিন্দুরা তাদের পূর্বপুরুষ/পিতরকে শ্রদ্ধা জানায়। তাই মহালয়া মানে, দেবী দুর্গার আগমন, এবং তার পূজাকে কেন্দ্র করে উত্সব দুর্গাপূজা ঘোষণা করে।

মহালয়ার সময়, পরিবারের প্রবীণরা তর্পণ করে তাদের পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে – একটি আচার যাতে গঙ্গার তীরে পূর্বপুরুষদের আত্মাকে জল দেওয়া হয়। পশ্চিমবঙ্গের লোকেরা মহিষাসুর মর্দিনীর একটি ভোরবেলা পরিবেশন শুনে মহালয়ার শুভ উপলক্ষকে চিহ্নিত করে অল ইন্ডিয়া রেডিও কলকাতা দ্বারা সম্প্রচারিত ভারতের প্রাচীনতম রেডিও শোতে সংস্কৃত আবৃত্তির একটি সেট।

এই বছর হিন্দুরা ২৫ সেপ্টেম্বর রবিবার মহালয়া উদযাপন করবে – পিতৃপক্ষের শেষ, যা শ্রাধ বা শ্রাধ নামেও পরিচিত।

মহালয়াতে, অমাবস্যা তিথি ২৫ সেপ্টেম্বর সকাল ৩:১২ টায় শুরু হয় এবং ২৬ সেপ্টেম্বর ৩:২৩ টায় শেষ হয়। দৃক পঞ্চং অনুসারে, কুতুপ মুহুর্ত ১১:৪৮ থেকে ১২:৩৭ পর্যন্ত, রোহিনা মুহুর্ত ১২ থেকে: ৩৭ দুপুর থেকে ১:২৫ দুপুর, এবং অপহরণ কাল 01:25 pm থেকে 03:50 pm পর্যন্ত।

মহালয়ার দিনে, বাঙালি এবং মা দুর্গার ভক্তরা তর্পণ করতে খুব ভোরে ঘুম থেকে ওঠেন। তারা তাদের পূর্বপুরুষদের বিদেহী আত্মার জন্য প্রার্থনা করে, ব্রাহ্মণদের ভোগ দেয় এবং অভাবীদের ভিক্ষা দেয়। অতিরিক্তভাবে, মহালয়ার দিনে, ভাস্কররা শুধুমাত্র দেবী দুর্গার চোখের নকশা করেন, সেগুলিতে রঙ পূর্ণ করেন এবং এটি করার আগে একটি বিশেষ পূজা করেন। লোকেরা অল ইন্ডিয়া রেডিওতে মহিষাসুর মর্দিনীর একটি ভোরবেলা পরিবেশনও শোনে চণ্ডীপাঠ এবং অন্যান্য ভক্তিমূলক মন্ত্রগুলি পাঠ করে থাকে।

মহালয়ার বিশেষ তাৎপর্য রয়েছে, বিশেষ করে বাঙালিদের জন্য, কারণ এই দিনটি পশ্চিমবঙ্গে দুর্গাপূজা উদযাপনের সূচনা করে। দিনটি দেবী দুর্গার কৈলাস পর্বত থেকে তার ঐশ্বরিক ক্ষমতা নিয়ে পৃথিবীতে আগমনকে চিহ্নিত করে।

এটি পিতৃপক্ষের শেষ দিনটিকে চিহ্নিত করে এবং এটি সর্ব পিত্র অমাবস্যা নামেও পরিচিত। এটা বিশ্বাস করা হয় যে সকালে, প্রথম পূর্বপুরুষদের বিদায় দেওয়া হয়, এবং তারপরে, সন্ধ্যায়, মা দুর্গা তার লোকদের আশীর্বাদ করতে পৃথিবীতে আসেন।

মহালয়া দুর্গাপূজা উৎসবের সূচনা করে। এই দিনে ভক্তরা মা দুর্গার আরাধনা করেন। মহালয়া হল দেবীপক্ষের সূচনা এবং পিতৃপক্ষের শেষ দিনে পালন করা হয়, ১৬ দিনের চান্দ্র দিনের সময় যখন হিন্দুরা তাদের পূর্বপুরুষদের শ্রদ্ধা জানায়।

এই দিনে, পরিবারের প্রবীণরা তর্পণ করে তাদের পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে যেখানে তারা গঙ্গার তীরে পূর্বপুরুষদের আত্মাকে জল সরবরাহ করে। শুধু তাই নয়, মহালয়া উপলক্ষে লোকেরা ভোরবেলা মহিষাসুর মর্দিনীর গান শোনে।

এ বছর ২৫ সেপ্টেম্বর (রবিবার) মহালয়া উদযাপিত হবে। ভাস্কররা, মহালয়ার দিনে, শুধুমাত্র দেবী দুর্গার চোখের নকশা করেন, তারা সেগুলিতে রঙও পূর্ণ করেন এবং একই কাজ করার আগে একটি বিশেষ পূজা করেন।

দুর্গাপূজা ভারতের অন্যতম উল্লেখযোগ্য উৎসব। দুর্গাপূজার তারিখ, সময়, ইতিহাস এবং তাৎপর্য এখানে দেখুন। দুর্গাপূজা সমগ্র ভারতে বিখ্যাত, তবে এটি প্রধানত পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, ওড়িশা এবং বিহারে পূর্ণ উদ্যম ও উদ্যমের সাথে উদযাপিত হয়। এই উৎসব মন্দের উপর ভালোর জয়ের ইঙ্গিত দেয়। আমার পৌরাণিক বিশ্বাস অনুসারে, কথিত আছে যে এই শুভ দিনে দেবী দুর্গা অসুর মহিষাসুরকে বধ করেছিলেন।

দুর্গাপূজা ১০ দিনের উদযাপন। ষষ্ঠীর দিন উৎসব শুরু হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে একমাত্র দেবী দুর্গা পৃথিবীতে এসেছিলেন। নবমীর প্রতিটি দিনের নিজস্ব অর্থ ও তাৎপর্য রয়েছে। কথিত আছে, দুর্গাপূজার প্রথম দিনে অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়।

১ অক্টোবর, ২০২২ থেকে ৫ অক্টোবর, ২০২২ পর্যন্ত দুর্গাপূজা পালন করা হবে৷ ১ অক্টোবর দুর্গাপূজার প্রথম দিন এবং ৫ অক্টোবর, ৫তম দিন। মাদক পূজা দুর্গোৎসব নামেও পরিচিত। দুর্গোৎসব বলতে পাঁচ দিনের সব উৎসবকেই বোঝায়। তিনি যখন আসেন এবং চলে যান সেই সপ্তাহের দিনগুলি তাৎপর্যপূর্ণ এবং আগামী দিনের একটি লক্ষণ হিসাবে বিবেচিত হয়।

উপসংহার:

মহালয়া ২০২২ কবে? এ বছর ২৫ সেপ্টেম্বর রবিবার মহালয়া উদযাপিত হবে। ভাস্কররা, মহালয়ার দিনে, শুধুমাত্র দেবী দুর্গার চোখের নকশা করেন, তারা সেগুলিতে রঙও পূর্ণ করেন এবং একই কাজ করার আগে একটি বিশেষ পূজা করেন।

🔽 এই পোস্ট গুলো দেখুন? 🔽

 ১৬ই ডিসেম্বর পোস্টার PLP ফাইল।

 পিক্সেল্যাব অ্যাপ বাংলা টিউটোরিয়াল।

 বাংলা স্টাইলিশ ফন্ট একদম ফ্রিতে।

 স্টাইলিশ ফন্ট জিপ ফাইল ডাউনলোড।

 প্রিমিয়াম বিজনেস কার্ড PLP ফাইল।

mahalaya 2022, mahalaya amavasya 2022, mahalaya amavasya 2022 date, mahalaya, mahalaya 2022 date and time, mahalaya 2022 date, durga puja 2022, mahalaya 2022 date & time, 2022 mahalaya date, 2022 mahalaya, mahalaya 2022 date kolkata, mahalaya amavasya, 2022 mahalaya date in bengali, durga puja 2022 mahalaya date, mahalaya paksha 2022, mahalaya kab hai 2022, mahalaya pakshalu 2022, 2022 me mahalaya kab hai.



Source link

Leave a Reply