Categories
Tips and Tricks

ডিজিটাল মার্কেটিং কে? কী? কেন? কীভাবে? [পর্ব-০৭] :: ডিজিটাল মার্কেটিং কি সব বিজনেসে কাজ করে? | Techtunes


আসসালামু আলাইকুম টেকটিউনস কমিউনিটি, কেমন আছেন সবাই? আশা করছি ভাল আছেন। আজকে হাজির হলাম “ডিজিটাল মার্কেটিং কে? কী? কেন? কীভাবে?” এর ৭ম পর্ব নিয়ে। আজকে আমরা জানব ডিজিটাল মার্কেটিং কি সব বিজনেসে কাজ করে কিনা।

ডিজিটাল মার্কেটিং যেকোনো ইন্ডাস্ট্রির সব বিজনেসে কাজ করতে পারে। আপনি যাই সেল করুন না কেন, ডিজিটাল মার্কেটিং বায়ারের চাহিদা আইডেন্টিফাই করে বায়ারের পারসোনা বিল্ড করে ভ্যালুয়েবল অনলাইন কন্টেন্ট তৈরি করতে পারে। সব বিজনেসের জন্য ডিজিটাল মার্কেটিং উচিৎ তবে স্ট্রেটেজি ভিন্ন ভিন্ন হবে।

B2B এর ডিজিটাল মার্কেটিং

আপনার বিজনেস যদি Business to Business হয় তাহলে অনলাইন জুড়ে ডিজিটাল মার্কেটিং এর প্রচেষ্টা হবে লিড জেনারেট কেন্দ্রিক। লক্ষ্য থাকবে আপনার সেলস ম্যান এর কাছে কাস্টমার পাঠানো। আপনার স্ট্রেটেজিই হবে সেলস ম্যানের জন্য হাই কোয়ালিটি লিড তৈরি করা।

এখানে আপনি ওয়েবসাইটের মাধ্যমে প্রোমোশন করতে পারেন অথবা LinkedIn এর মত ডেমোগ্রাফিক তথ্য আছে এমন সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারেন।

B2C এর ডিজিটাল মার্কেটিং

আপনার বিজনেস যদি Business to Consumer হয় তাহলে, মূল্য বিবেচনা করে আপনার ডিজিটাল মার্কেটিং এর লক্ষ্য হবে আপনার ওয়েবসাইটে অডিয়েন্স নিয়ে আসা এবং সেলসম্যান ছাড়াই তাদের কাস্টমারে পরিণত করা।

এখানে মূল উদ্দেশ্য থাকবে প্রোডাক্ট সেল করা, লিড জেনারেট করা না। এমন ভাবে মার্কেটিং করতে হবে যেন কাস্টমার আকৃষ্ট হয়ে ওয়েবসাইটে আসে এবং পণ্য কেনে। এমন মার্কেটিং এর ক্ষেত্রে স্ট্রং calls-to-action বা CTA প্রয়োজন হবে।

B2C কোম্পানি গুলোর ক্ষেত্রে Instagram এবং Pinterest এর মত সোশ্যাল মিডিয়া গুলো বেশি কার্যকর।

শেষ কথা

এটা বলার অপেক্ষা রাখে না ডিজিটাল মার্কেটিং প্রতিটি ইন্ডাস্ট্রি তথা বিজনেসের জন্য প্রয়োজন এবং উপযুক্ত। তবে বিজনেসের ধরন বেধে স্ট্রেটেজি ভিন্ন হবে। সব বিজনেসের জন্য এক ধরনের মার্কেটিং বা প্রমোশন চালানো যাবে না।

আশা করছি আজকের এই পর্বটি আপনাদের কাছে ভাল লেগেছে। মতামত থাকলে অবশ্যই জানান। পরবর্তী টিউন পর্যন্ত ভাল থাকুন, আল্লাহ হাফেজ।



Source link

Leave a Reply