Categories
News

ছবিটি ইলেকট্রন মাইক্রোস্কোপে ধারণকৃত নয়


সম্প্রতি, “ইলেকট্রনিক মাইক্রোস্কোপে পিঁপড়ার ছবি…” শীর্ষক শিরোনামে একটি ছবিসহ তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত পিঁপড়ার ছবিটি ইলেকট্রন মাইক্রোস্কোপের সাহায্যে নয় বরং ম্যাক্রো ফটোগ্রাফির মাধ্যমে তোলা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, ফটোশেয়ারিং ওয়েবসাইট  Avax.new থেকে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। ছবিটির ক্যাপশন থেকে জানা যায়, ছবিটির চিত্র গ্রাহক Andrea Hallgass এবং আরো জানা যায় যে, ছবিটি Camponotus vagus প্রজাতির পিঁপড়ার ছবি।

প্রাপ্ত কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে পরবর্তীতে যুক্তরাষ্ট্র ভিত্তিক ছবি শেয়ারিং ওয়েবসাইট Flickr.com থেকে ও আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

ছবির ক্যাপশনে প্রদত্ত তথ্য থেকে জানা যায় যে, ছবিটি Canon 5Dmk2 10x ক্যামেরা লেন্স ব্যবহার করে তোলা হয়েছে।

অন্যদিকে, Amazon.com  থেকে জানা যায় যে, আলোচিত ছবির বিবরণে উল্লিখিত ক্যামেরা লেন্সটি একটি ম্যাক্রো লেন্স।

এছাড়াও, Fluidr.com থেকে  Andrea Hallgass এর ম্যাক্রো ফটোগ্রাফির মাধ্যমে তোলা পোকামাকড়ের বেশ কয়েকটি ক্লোজআপ আলোকচিত্র পাওয়া যায়।

ছবি তোলার জন্য ব্যবহৃত আন্দ্রেয়ার ম্যাক্রো ক্যামেরার ছবিও পাওয়া যায় এই ওয়েবসাইটটি থেকে।

ইলেকট্রন মাইক্রোস্কোপ এবং ম্যাক্রো ফটোগ্রাফি কি?

ম্যাক্রো ফটোগ্রাফি হল এক ধরনের ক্লোজ-আপ ফটোগ্রাফি যা প্রাথমিকভাবে বৈজ্ঞানিক গবেষণার জন্য তৈরি করা হয়। ১ঃ১ অনুপাত ম্যাগনিফিকেশন এ আলোকচিত্র ধারণ করা হয় ক্ষেত্রে।  

সহজ ভাবে, “ম্যাক্রো ফটোগ্রাফি” কে একটি ছোট বিষয়ের ক্লোজ-আপ এবং অত্যন্ত বিশদ চিত্র উপস্থাপন করে এমন কোনও ফটোগ্রাফ হিসাবে উল্লেখ করা যায়।

অন্যদিকে, ইলেকট্রন মাইক্রোস্কোপ হলো জীববিজ্ঞানের অণুজীব, ব্যাকটেরিয়া, ভাইরাস ইত্যাদির গঠন নির্ণয় করার ভিন্ন একটি যন্ত্র।

মূলত, ম্যাক্রো ফটোগ্রাফির মাধ্যমে কোন বস্তুর ডিটেইলস ফুটিয়ে তোলা যায়। কীটপতঙ্গ তাদের ক্ষুদ্র দেহাকৃতি ও সুন্দর গঠনের জন্যে বরাবরই ম্যাক্রো ফটোগ্রাফারদের প্রিয় সাবজেক্ট হিসেবে বিবেচিত হয়। অন্যদিকে, জীববিজ্ঞানের অণুজীব, ব্যাকটেরিয়া, ভাইরাস ইত্যাদির গঠন নির্ণয় করার জন্য ইলেক্ট্রন মাইক্রোস্কোপ। আদ্রেয়ার ম্যাক্রো ফটোগ্রাফির মাধ্যমে তোলা পিঁপড়ার ছবিকে ইলেকট্রন মাইক্রোস্কোপে তোলা পিঁপড়ার ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ম্যাক্রো ফটোগ্রাফির মাধ্যমে ধারণকৃত ছবিকে ইলেকট্রন মাইক্রোস্কোপে ধারণকৃত পিঁপড়ার ছবি দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ন বিভ্রান্তিকর।  

তথ্যসূত্র



Source link

Leave a Reply