Categories
Info

কন্টেন্ট এবং কন্টেক্সটের মধ্যে পার্থক্য


কন্টেন্ট (Content):

কন্টেন্ট শব্দটি শোনেন নাই এমন মানুষ পাওয়া যাবে না। কন্টেন্ট বলতে শুধু যে ভিডিও কন্টেন্ট তা কিন্তু নয়। এটা হতে পারে পড়াশোনা কন্টেন্টও। শিক্ষা ক্ষেত্রে কন্টেন্ট বা বিষয়বস্তু হল একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে লেখা তথ্য। এগুলি এমন ঘটনা যা একটি শ্রেণিকক্ষে বা প্রেক্ষাপটে পড়ানো হয়। এটির দ্বারা একটি লিখিত কাজের অন্তর্ভুক্ত তথ্যের বিষয়ে পাঠককে অবহিত করা হয়।

কন্টেক্সট (Context):

কন্টেক্সট শব্দটিও বেশ পরিচিত। এটির বাংলা অর্থ প্রসঙ্গ বা অনুষঙ্গ বুঝায়। কন্টেক্সট এমন কিছুর পটভূমি বা সেটিং যা লোকেরা কীভাবে তথ্য বোঝে তা প্রভাবিত করে। এটি কোন প্রেক্ষাপট বা ঘটনার পিছনের ধারণানুযায়ী শিক্ষার্থীদের একটি প্রাসঙ্গিক তথ্য এবং তাৎপর্য বোঝাতে সাহায্য করে।

কন্টেন্ট এবং কন্টেক্সটের মধ্যে পার্থক্যঃ

কন্টেন্ট শব্দটি শোনেন নাই এমন মানুষ পাওয়া যাবে না। কন্টেন্ট বলতে শুধু যে ভিডিও কন্টেন্ট তা কিন্তু নয়। শিক্ষা ক্ষেত্রে কন্টেন্ট এবং কন্টেক্সটের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। কন্টেন্ট একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে তথ্য প্রদান করে। অন্যদিকে কন্টেক্সট হল সেই পটভূমি যার বিরুদ্ধে তথ্য পড়ানো হয়।

২।কন্টেন্টের উদ্দেশ্য হল ছাত্রছাত্রীরা সিলেবাস অনুযায়ী প্রয়োজনীয় তথ্য জানতে পারবে। অন্যদিকে, কন্টেক্সটের উদ্দেশ্য হল তথ্যকে একটি উপযুক্ত সেটিংয়ে রেখে বোঝার সুবিধা করে দেয়া।

৩। কন্টেন্টের বিশ্লেষণ নিশ্চিত করে যে শিক্ষার্থীদের একটি সিলেবাসে যা প্রয়োজন তা শেখানো হয়। অন্যদিকে, কন্টেক্সটের বিশ্লেষণ গবেষকদের নির্ধারণ করতে শেখায় যে শিক্ষার্থীরা তথ্য বুঝতে পারছে কিনা এবং তাদের অর্জনের সাথে কোন সামাজিক প্রেক্ষাপট জড়িত কিনা।

৪। কন্টেন্ট পরিমাপ করা হয় পরীক্ষা এবং অন্যান্য মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীরা একটি নির্দিষ্ট বিষয়ে কী তথ্য জানে তার উপর। অন্যদিকে, কন্টেক্সটে জরিপ অন্তর্ভুক্ত থাকে, সামাজিক কন্টেক্সটে সমীক্ষা সহ যা ক্লাসের আকার, শিক্ষার্থীর বৈচিত্র্য ইত্যাদি সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করে।

৫। কন্টেন্টের একটি উদাহরণ হল শিক্ষার্থীরা কীভাবে রক্তের নমুনা পরীক্ষা করতে হয় তার ধাপগুলো শিখছে। অন্যদিকে, কন্টেক্সটের একটি উদাহরণ হল ছাত্ররা শিখছে যে কেন ওষুধে রক্ত ​​পরীক্ষা গুরুত্বপূর্ণ।





Source link

Leave a Reply