Categories
Tips and Tricks

এনআইডি কার্ডের অনলাইন সম্পর্কে জানুন! Know about NID card online 2022


আজকাল, প্রায় সমস্ত নথি পরিষেবা অনলাইনে পাওয়া যায়। আর এনআইডি সেবা অনলাইন সেবাগুলোর মধ্যে অন্যতম। এখন আপনাকে শুধু Nid কার্ডের একটি অনলাইন কপি ডাউনলোড করতে হবে।

আপনি প্রথমে আপনার ফোন অথবা পিসিতে ক্রোম ব্রাউজার খুলুন। তারপর NID bd লিখে ব্রাউজারে সার্চ করুন। সার্চ করার পর services.nidw.gov.bd নামে একটি পেজ প্রদর্শিত হবে।

এখন এই পৃষ্ঠায় প্রবেশ করুন। প্রবেশ করার পর দেখবেন অনেক সার্ভিসের উল্লেখ আছে। পরিষেবাগুলির মধ্যে, আপনি (রেজিস্টার) নামের বিকল্পটি নির্বাচন করবেন। সিলেক্ট করার পর আরেকটি সিলেকশন বিল্ডিং ইন্টারফেস দেখাবে। সেখানে আপনি পৃষ্ঠার নীচে বাম দিকে নিবন্ধন করতে পারেন। এই নিবন্ধন টেক্সট ক্লিক করুন. ক্লিক করার পরে, এটি আপনাকে অ্যাকাউন্টের নাম পৃষ্ঠায় নিয়ে যাবে।

তিনটি স্পেস থাকবে। বিকল্পগুলি হল জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ এবং ক্যাপচা কোড। সঠিকভাবে বিকল্প পূরণ করুন। ক্যাপচা কোড বুঝতে সমস্যা হলে রিফ্রেশ করুন। রিফ্রেশ করলে আরেকটি নতুন কোড আসবে। এই কোডটি পূরণ করার পর সাবমিট বাটনে ক্লিক করুন। জমা দেওয়ার পর পরবর্তী ধাপে যান।

এই ধাপে, আপনাকে আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা প্রদান করতে হবে। বিভাগ, জেলা এবং উপজেলার সম্পূর্ণ বিবরণের প্রয়োজন নেই। সেগুলি পূরণ করার পরে, নীচের (পরবর্তী) বোতামে ক্লিক করুন। এখন আপনি মোবাইল নম্বর অপশন পাবেন। NID কার্ড তৈরি করার সময় আপনার দেওয়া নম্বরটি লিখুন।

নম্বরটি প্রবেশ করার পর নিচের সেন্ড মেসেজ অপশনে ক্লিক করুন। ৬ সংখ্যার এসএমএস ওই নম্বরে যাবে। এসএমএস কোড প্রবেশ করার পরে, প্রয়োগ বোতামে ক্লিক করুন। সাবমিট বাটনে ক্লিক করার পর আপনার নামের ছবি আসবে। ছবির পাশে, আপনি এড়িয়ে যাওয়ার এবং একটি পাসওয়ার্ড সেট করার দুটি বিকল্প পাবেন। আপনি যদি একটি পাসওয়ার্ড সেট করেন, তাহলে আপনি সহজেই এই পৃষ্ঠাটি অ্যাক্সেস করতে পারবেন যদি আপনি না চান তাহলে এড়িয়ে যান বোতামে ক্লিক করুন।

স্কিপ বোতামে ক্লিক করে আপনি আপনার এনআইডি কার্ডের সম্পূর্ণ প্রোফাইল এবং এর পাশে ডাউনলোড বিকল্পটি দেখতে পাবেন। ডাউনলোড অপশনে ক্লিক করুন এবং আপনার NID কার্ড একটি PDF ফাইল হিসেবে ডাউনলোড হবে। এখন আপনি যেকোনো প্রিন্টারের দোকান থেকে এটি প্রিন্ট করতে পারেন। এই কার্ডটি আসল কার্ডের মতো সব কাজে ব্যবহার করা যেতে পারে। এইভাবে, আপনি ঘরে বসেই কোনও ঝামেলা ছাড়াই অনলাইনে আপনার NID কার্ডের একটি অনলাইন কপি ডাউনলোড করতে পারেন।

এখন আপনি খুব সহজেই nid এর বিস্তারিত জানতে পারবেন। মোবাইলে NID হেল্পলাইনে কল করে আপনি সহজেই আপনার NID সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে পারেন।

সরকারি ছুটির দিনে NID হেল্পলাইন বন্ধ থাকে। এবং এটি সপ্তাহের রবিবার-বৃহস্পতিবার খোলা থাকে। এই দিনগুলিতে আপনি সকাল 9:00 AM থেকে 5:00 PM পর্যন্ত কল করতে পারেন।

হেল্পলাইন নম্বরটি হল ১০৫ যদি আপনি এই নম্বরে কল করেন, আপনি যদি একজন নতুন ভোটার হন তবে মনোনীত অফিসার আপনাকে আপনার NID-এর সমস্ত বিবরণ জানাবেন। আর যদি আপনার NID কার্ড না থাকে।

তারপর এই ১০৫ নম্বরে কল করুন এবং আপনার ভোটার স্লিপ নম্বর উল্লেখ করুন, এবং আপনি নতুন NID কার্ড নম্বরটি জানতে পারবেন।

আপনি আপনার মোবাইলের মাধ্যমে আবেদন করে সহজেই ১৭ সংখ্যার NID কার্ড নম্বর পেতে পারেন। এটি করার জন্য আপনাকে আপনার মোবাইল থেকে ১০৫ নম্বরে একটি এসএমএস পাঠাতে হবে এসএমএসের সমস্ত অক্ষর বড় অক্ষরে লিখুন। ফোনের SMS অপশনে গিয়ে প্রথমে “SC” লিখে স্পেস দিয়ে “NID” লিখুন। “NID” লেখার পর আবার স্পেস দিয়ে ১৭ সংখ্যার NID নম্বর লিখুন।

যদি আপনার এনআইডিতে ১৩টি সংখ্যা থাকে তবে ১৩ নম্বরের আগে আপনার জন্মের বছর লিখুন। একটি ৪-সংখ্যার বছর যোগ করলে ১৭ সংখ্যা পাওয়া যায়। এবার এই SMSটি পাঠান ১০৫ নম্বরে পাঠানোর কয়েকদিন পরে, আপনাকে ১০৫ থেকে একটি ফিরতি SMS দ্বারা জানানো হবে যে আপনার আবেদন সফল হয়েছে৷ এইভাবে আপনি কোন ঝামেলা ছাড়াই আপনার মোবাইল থেকে ১৭ ডিজিটের NID নম্বর পেয়ে যাবেন। নিবন্ধিত মোবাইল নাম্বর দ্বারা কীভাবে আমার NID নম্বর জানতে পারি?

আপনি সহজেই জানতে পারবেন আপনার মোবাইল থেকে NID তে কত নম্বর নিবন্ধিত আছে। এটি জানতে আপনাকে নিবন্ধিত মোবাইল নম্বর / সিম দ্বারা একটি কোড ডায়াল করতে হবে। এখানে কোড *16001#। এই কোডটি ডায়াল করার পর আপনার মোবাইলের স্ক্রিনে একটি পপ-আপ আসবে। সেই পপ-আপে, আপনি আপনার NID কার্ডের শেষ ৪টি সংখ্যা লিখবেন। শেষ ৪ নম্বর প্রবেশ করার পর, পাঠান বোতামে ক্লিক করুন। এটি পাঠানোর পরে আপনার নির্দিষ্ট নম্বরে এসএমএসের মাধ্যমে NID-তে নিবন্ধিত সমস্ত নম্বর আপনাকে জানিয়ে দেবে।

আমরা প্রায়ই nid কার্ডের জন্য অনেক সমস্যার সম্মুখীন হই। কখনো হারিয়ে কখনো ধ্বংস। এসব সমস্যার সমাধান সহজ নয়। কখনো ইউনিয়ন পরিষদ, কখনো উপজেলা, কখনো জেলা পর্যায়ে বারবার যেতে হচ্ছে সমস্যা সমাধানে। এতে আমাদের অনেক কষ্ট হয় এবং টাকা খরচ হয়।

তবে সঠিক সমাধান পাওয়া যাচ্ছে না। কিন্তু আপনি সহজেই ঘরে বসে অনলাইনে সব ধরনের NID কার্ড সমস্যার সমাধান পেতে পারেন। অনলাইন বর্তমানে সমস্ত নথি সংক্রান্ত সমস্যা প্রক্রিয়া করছে।

উপসংহার:

আপনার NID কার্ড না থাকলে, আপনি সহজেই আপনার ভোটার স্লিপের মাধ্যমে আপনার NID নম্বর অনলাইনে পেতে পারেন। যদি আপনার ভোটার স্লিপ না থাকে তাহলে আপনি ভোটার তালিকার মাধ্যমে আপনার নাম অনুসন্ধান করে আপনার NID নম্বর খুঁজে পেতে পারেন। ভোটার স্লিপটি সাধারণত এলাকার সদস্যের কাছে থাকে এবং আপনি অনুসন্ধান করলেই এই ভোটার তালিকায় আসনটি খুঁজে পেতে পারেন।

🔽এই পোস্ট গুলো দেখুন?🔽

▶ বাংলাদেশে টাকা ইনকাম করার গেম!

▶ বাংলাদেশের সেরা ক্রিকেটে বাজি অ্যাপ!

▶ অনলাইনে টাকা আয় করার অ্যাপ!

nid card check in bangladesh online, national id card, nid card correction online bd 2022, nid card, nid card online copy download, nid card online copy download 2022, nid card correction online bd, nid card download, nid card apply online, nid card download 2022, nid online application form 2022, nid online copy download, nid online copy download 2022, nid online copy, nid card online bd, new voter nid card apply online, nid smart card apply online 2022.



Source link

Leave a Reply

Your email address will not be published.