Categories
Tips and Tricks

আসীন লাইফ-স্টাইল থেকে বের হয়ে আসতে ৬ টি ডিজিটাল টুল | Techtunes


আসসালামু আলাইকুম টেকটিউনস কমিউনিটি, কেমন আছেন সবাই? আশা করছি ভাল আছেন। বরাবরেই মত আজকেও চলে এসেছি নতুন টিউন নিয়ে।

গত দুই বছর আমরা বিভিন্ন ভাগে গৃহবন্দী ছিলাম। সে সময় খুব বড় একটা সময়ে কেটেছে চেয়ারে বসে অফিসের কাজ করে অথবা শুয়ে থেকে সিনেমা দেখে। মোট কথা এই দুইবছর আমরা আগের চেয়ে কমই নড়াচড়া করেছি। যদিও এখন লক-ডাউন নেই তবে আমাদের সেই সব অভ্যাস এখনো যায় নি। আমরা এখন সেই আসীন লাইফস্টাইল থেকে বের হতে চেয়েও পারছি না, যার পরিণতি খারাপের দিকে যেতে পারে।

আসীন লাইফ-স্টাইল কী? এর পরিণতি

আসীন বা অলস লাইফ-স্টাইল হচ্ছে দীর্ঘসময় শুয়ে বসে থাকা এবং খুবই কম পরিশ্রম করা। আপনি যদি ৮ ঘণ্টা ডেক্সে কাজ করেন, ফোনের পেছনে ব্যয় করেন, নেটফিক্সে সিরিজ দেখেন বা ভিডিও গেম খেলেন তাহলে আপনি আসীন লাইফ-স্টাইলে রয়েছেন।

এভাবে জীবন যাপন করলে এর দীর্ঘমেয়াদি ক্ষতিকর প্রভাব রয়েছে। প্রতিদিন শরীরের মুভমেন্ট কম হলে স্বাভাবিক ভাবেই আপনার ক্যালরি কম বার্ন হবে, পেশির শক্তি হারাতে থাকবেন, রক্ত সঞ্চালন কমে যাবে, হাড় তথা পুরো শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যাবে। এই ধরনের জীবন যাপন একই ভাবে স্থূলতা, উচ্চ রক্ত চাপ, হার্টের অসুখ, অস্টিওপরোসিস এবং ডায়াবেটিস এর মত রোগের কারণ হতে পারে।

এই রোগ গুলার কথা শুনে আপনি যদি এতটুকুও বিচলিত হোন তাহলে আপনার জন্য সুখবর হচ্ছে, প্রতিদিন পর্যাপ্ত বডি মুভমেন্টের ফলে আপনি এসব থেকে দূরে থাকতে পারবেন। টেকনোলজি আমাদের অলস জীবন যাপনে অভ্যস্ত করে, আজকে আমি এই টেকনোলজি ব্যবহার করেই কিভাবে এসব থেকে দূরে থাকবেন সে পথ দেখাব।

কিছু ডিজিটাল টুল ব্যবহার করে আপনি অলস লাইফ-স্টাইলের ক্ষতিকর প্রভাব অনেকটাই কমিয়ে আনতে পারেন

১. ThinkUp থেকে মোটিভেশান নিন

আপনি হয়তো এখন পর্যন্ত অনেক বার ওয়ার্ক ওয়াট করা এবং জিমে যাবার কথা ভেবেছেন। হয়তো শুরুও করেছেন কিন্তু সেটাতে নিয়মিত হন নি। কোন সমস্যা নেই আপনার জন্য আছে দারুণ অ্যাপ, ThinkUp। এখানে আপনি নিয়মিত মোটিভেশন মূলক উক্তি পাবেন যা আপনাকে এগিয়ে যেতে সাহায্য করবে।

নিজেকে মোটিভেট করার অনেক টেকনিক ThinkUp এ আপনি পেয়ে যাবেন। নিজের সাথে নিজে কথা বলে আপনার আত্মবিশ্বাস বাড়ার পাশাপাশি, কাজের প্রতিও মনোযোগী হতে পারবেন।

আমাদের মানসিকতা, চিন্তাভাবনা এবং অনুভূতি আমাদের মোটিভেশনের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। আপনি এই অ্যাপ ব্যবহার করে পজিটিভ মোটিভেশন নিজের দিকে নিয়ে আসতে পারবেন। এখানে আপনি বিভিন্ন ক্যাটাগরিতে এখানে মোটিভেশন পাবেন। চাইলে নিজের মোটিভেশানও এড করতে পারবেন। নোটিফিকেশনের মাধ্যমে নির্দিষ্ট মোটিভেশন মনে করিয়ে দিতেও সাহায্য করবে এই ThinkUp অ্যাপ। এখানে রয়েছে মিউজিক এড করারও ব্যবস্থা।

ThinkUp

অ্যাপ ডাউনলোড লিংক @ AndroidiOS

২. Rabit দিয়ে আপনার অভ্যাস ট্র‍্যাক করুন

ধরে নিলাম আপনি রাজী হয়েছেন নিজের লাইফ-স্টাইল পরিবর্তন করবেন। এখন আপনার উচিৎ নতুন অভ্যাস গড়ে তুলা। স্বাভাবিক ভাবে যেটা হয়, নতুন কিছু শুরু করতে গেলে কয়দিন পর আর করা হয় না। এই সমস্যায় সমাধান দিতে পারে। এই Rabit অ্যাপ এর মাধ্যমে আপনি অভ্যাস ট্র‍্যাক করতে পারবেন।

এই Rabit অ্যাপটি খুবই জরুরি কারণ এতে আপনি আপনার অগ্রগতি জানতে পারবেন। এটি আপনার আত্মবিশ্বাসও বাড়াবে। প্রতিদিনই আপনি এখানে আপনি প্রগ্রেস জানতে পারবেন।

প্রতিটি নতুন অভ্যাস এখানে বীজ হিসেবে রিপ্রেজেন্ট করা হবে। অগ্রগতির সাথে সাথে গাছ বড় হতে থাকবে, যদি রুটিন মেইনটেইন করতে ব্যর্থ হোন তাহলে গাছ মরে যাবে। এই অ্যাপটিতে আপনি চাইলে রিমাইন্ডারও সেট করতে পারেন।

Rabit

অ্যাপ ডাউনলোড লিংক @ Android | iOS

৩. FitOn এর মাধ্যমে ফিটনেস বুস্ট করুন

আমরা আগেই বলেছি অলস জীবন যাপনে আপনার রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। তাই আপনার উচিৎ নিয়মিত শরীর চর্চা। কিন্তু আমরা অনেকে বুঝতে পারি না কোথা থেকে শুরু করব। চিন্তা নেই আপনার জন্য আছে FitOn।

আপনি আজকে থেকেই FitOn দিয়ে শুরু করুন। স্পোর্টওয়ার আর স্নিকার্স দিয়ে মাঠে নেমে পড়ুন, জিমের সরঞ্জাম নিয়ে ভাবতে হবে না। অ্যাপ এ অনেক ধরনের ট্রেনিং রয়েছে। চাইলে ট্রেনারও নির্বাচন করতে পারেন।

FitOn

অ্যাপ ডাউনলোড লিংক @  Android | iOS

৪. Learntodance এর সাথে নাচুন

অনেক ক্ষেত্রে নাচ আপনার ওয়ার্কআউটের কাজ করতে পারে। এটা আপনার ক্যালরি বার্ন করতে এবং রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করবে। এটা আপনার পেশি এবং বাহুকেও শক্তিশালী করতে পারে। কিন্তু আপনি যদি নাচতে না জানেন? কোন টেনশন নেই আপনাকে নাচতে সাহায্য করবে learntodance।

আপনি learntodance.com ওয়েবসাইটের মাধ্যমে ধাপে ধাপে নাচ শিখতে পারবেন। বিভিন্ন ধরনের নাচ শেখার সুযোগ রয়েছে এখানে।

learntodance

অফিসিয়াল ওয়েবসাইট @ learntodance

৫. Stand Up এর মাধ্যমে নিজেকে ব্রেক দিন

আপনার কাজের ধরণই হতে পারে দীর্ঘ সময় এক জায়গায় বসে থাকা। তো আমরা জানি এটা শরীর মন কোন কিছুর জন্যই ভাল না। আপনার উচিৎ নির্দিষ্ট সময় পর পর ব্রেক নেয়া। অনেক সময় ব্রেক নিতে চাইলেও আমরা ভুলে যাই।

এই ভুলে যাবার সমস্যা সমাধানে আছে দারুণ এক অ্যাপ। Stand Up অ্যাপটির মাধ্যমে আপনি নির্দিষ্ট সময় পর পর ব্রেক নিতে পারবেন। এখানে আপনি রিমাইন্ডার সেট করে রাখতে পারবেন যেখানে আপনাকে ব্রেক এর কথা মনে করিয়ে দেয়া হবে।

Stand Up

অ্যাপ ডাউনলোড লিংক @  iOS

৬. Walkr এর সাথে Explore করুন

আমরা বলেছিলাম গেম আমাদের অলস জীবনের দিকে ঠেলে দেয় কিন্তু এর ব্যতিক্রমও কিন্তু রয়েছে। আপনি যদি গেম খেলে নিজেকে মুভমেন্টের মধ্যে রাখতে চান তাহলে Walkr: Fitness Space গেমটি খেলতে পারেন।

এখানে আপনি গেমিং ইউনিভার্সে হেটে বেড়াবেন। যত হাঁটবেন তত স্টেজ পাড় হতে থাকবেন। এই গেমটিতে Pedometer মিটার ব্যবহার করা হয়েছে যার মাধ্যমে আপনার পদক্ষেপ কাউন্ট করা হবে। বন্ধুদের সাথেও আমি হাটার চ্যালেঞ্জ নিতে পারেন এই অ্যাপ এর মাধ্যমে

Walkr

অ্যাপ ডাউনলোড লিংক @ Android | iOS

শেষ কথা

অলস জীবন যাপনের জন্য আমরা সব সময় টেকনোলজিকে দোষ দিলেও, এই টেকনোলজি ব্যবহার করেই কিন্তু ভাল কিছু করা সম্ভব। আশা করছি এই টিউনে উল্লেখিত এই টুল গুলো আপনাকে আরও একটিভ করে তুলতে সাহায্য করবে।

তো আজকে এই পর্যন্তই পরবর্তী টিউন পর্যন্ত ভাল থাকুন আল্লাহ হাফেজ।



Source link

Leave a Reply

Your email address will not be published.