Categories
Tips and Tricks

যেভাবে আপনার রাউটারের VPN ইন্সটল করবেন | Techtunes


আসসালামু আলাইকুম টেকটিউনস কমিউনিটি, কেমন আছেন সবাই? আশা করছি ভাল আছেন। বরাবরেই মত আজকেও চলে এসেছি নতুন টিউন নিয়ে। আজকে কথা হবে VPN নিয়ে।

আপনি যদি নিরাপদে, নিশ্চিন্তে, ইন্টারনেট ব্যবহার করতে চান তাহলে রাউটারে VPN ইন্সটল করা আপনার জন্য দারুণ আইডিয়া হতে পারে। এর মাধ্যমে আপনি নিজেকে সকল ট্র্যাকিং, হ্যাকিং থেকে নিরাপদ রাখতে পারবেন। তবে রাউটারে VPN ইন্সটল করার জন্য আপনার প্রয়োজন হবে DD-WRT। DD-WRT হচ্ছে একটা বিকল্প ফার্মওয়ার যা আপনার রাউটারে অতিরিক্ত ফিচার যোগ করবে। সেই অতিরিক্ত ফিচারের মধ্যে অন্যতম হচ্ছে VPN ইন্সটল করতে পারা এবং ব্যবহার করতে পারা।

তো আজকের এই টিউনে আমি আলোচনা করব কিভাবে আপনি আপনার রাউটারের VPN ইন্সটল করবেন এবং সম্পূর্ণ নিরাপদে ইন্টারনেট ব্রাউজ করবেন।

DD-WRT কী?

DD-WRT হচ্ছে IEEE 802.11 a/b/g/h/n রাউটার গুলোর জন্য লিনাক্স ভিত্তিক একটি ওপেন সোর্স ফার্মওয়্যার। এটি Broadcom অথবা Atheros চিপে কাজ করতে পারে। DD-WRT আপনাকে দেবে এডভান্সড সব ফিচার যা আপনি রাউটারের স্বাভাবিক ফার্মওয়ারে পাবেন না। DD-WRT রাউটারে VPN ইন্সটল দেওয়া ছাড়াও আরও কিছু ফিচার ব্যবহারের সুযোগ দেয় তবে আজকে আমরা শুধু VPN ইন্সটল করাই দেখব।

কেন রাউটারে VPN ইন্সটল করা প্রয়োজন

রাউটারে VPN ইন্সটল করার সব চেয়ে বড় সুবিধা হচ্ছে, এর মাধ্যমে রাউটারে কানেক্ট থাকা সকল ডিভাইসই নিরাপদ থাকে। VPN সকল ট্রাফিক এনক্রিপট টানেলের মধ্য দিয়ে প্রবেশ করায়, ফলে থার্ডপার্টি আপনার কোন কিছুই দেখতে পারে না।

তাছাড়া VPN আপনাকে নতুন একটি আইপি এড্রেস দেয় যার ফলে আপনার আসল আইপি হিডেন থাকে। আইপি ব্যবহার করে ওয়েবসাইট যেহেতু আপনাকে ট্র‍্যাক করে ফেলতে পারে সেহেতু আইপি হাইট করা বেশ গুরুত্বপূর্ণ।

ফাইনালি VPN আপনাকে ব্রাউজিং এ পূর্ণ স্বাধীনতা দেয়। আপনি এক দেশে বসে ভিন্ন ভিন্ন দেশের সার্ভারে কানেক্ট হতে পারবেন। যেকোনো ব্লক ওয়েবসাইট ব্যবহারের সুযোগ পাবেন, যেকোনো স্ট্রিমিং প্ল্যাটফর্ম ব্যবহারেরও সুযোগ তৈরি হবে।

আমরা আলদা আলাদা ডিভাইসের জন্য আলাদা আলাদা VPN ব্যবহার করতাম কিন্তু আপনি এখন চাইলে রাউটারে VPN ইন্সটল দিয়েই সব ডিভাইসে এই সুবিধা নিতে পারবেন।

প্রি-ইন্সটল VPN রাউটার

আপনি যদি রাউটারকে VPN ক্লাইন্ট হিসেবে ব্যবহার করতে চান তাহলে আপনার রাউটারকে নির্দিষ্ট পদ্ধতিতে সেটআপ করতে হবে। রাউটারে VPN সেট করাকে বলা হয় Flashing। তবে চাইলে আপনি প্রি-ইন্সটল করা রাউটারও কিনে নিতে পারেন। যাকে আমরা বলতে পারি Pre-Flashed রাউটার।

প্রি-ইন্সটল রাউটার গুলোতে নির্দিষ্ট একটি VPN ইন্সটল করা থাকে। এবং রাউটার কেনার পর নির্দিষ্ট পরিমাণ সাবস্ক্রিপশন ফি দিতে হয় VPN ব্যবহার করার জন্য।

অধিকাংশ প্রি-ইন্সটল VPN রাউটার যুক্তরাষ্ট্র থেকে আসে সুতরাং দেশ ভেদে এডাপ্টার ভিন্ন হতে পারে তাই কেনার আগে নিশ্চিত হোন আপনার দেশে এটি সাপোর্ট করবে কিনা।

VPN এর জন্য রাউটারের রিকোয়ারমেন্ট

আপনার রাউটারে VPN ইন্সটল দিতে চাইলে নিচের রিকোয়ারমেন্ট গুলো লাগবে,

  • রাউটারে DD-WRT ইন্সটল থাকতে হবে। রাউটারের DD-WRT সাপোর্ট করবে কিনা জানতে এখানে ক্লিক করুন।
  • একটি VPN সাবস্ক্রিপশন যা OpenVPN অফার করে। OpenVPN একটি প্রোটোকল যা সব VPN প্রভাইডার অফার করে না। সুতরাং নেয়ার আগে অবশ্যই নিশ্চিত হয়ে নিন। আমরা আপনাকে NordVPN এবং Surfshark রিকোমেন্ড করতে পারে যারা এই প্রোটোকলটি অফার করে।

কিভাবে রাউটারে DD-WRT ইন্সটল করবেন

রাউটারে VPN ইন্সটল গাইডলাইন রাউটার অনুযায়ী ভিন্ন হতে পারে,

  • প্রথমে DD-WRT ওয়েবসাইটে যান এবং রাউটার ডেটাবেস থেকে আপনার রাউটারের ফাইল ডাউনলোড করুন।
  • corresponding.bin ফাইল ডাউনলোড করুন
  • নতুন হার্ডওয়্যার দিয়ে কিভাবে ফ্ল্যাশ করবেন সেটা জানার জন্য হার্ডওয়্যার স্পেসিফিক ইন্সট্রাকশন ভাল ভাবে পড়ুন।

তিন ভাবে নতুন ফার্মওয়ার ফ্ল্যাশ করা যায়,

Web-GUI এর মাধ্যমে DD-WRT ফ্ল্যাশ করা

এটি মেথডটি Linksys রাউটারের জন্য সেরা পছন্দ হতে পারে। চলুন দেখে নেয়া যাক কিভাবে Web-GUI এর মাধ্যমে রাউটারে DD-WRT ফ্ল্যাশ করা যায়,

  • প্রথমে রাউটারের পেছনের বাটম চেপে রিসেট করুন।
  • আইপি এড্রেস দিয়ে রাউটারের ম্যানেজমেন্ট সিস্টেমে লগইন করুন।
  • রাউটারের ফ্ল্যাশ মেনু কোথায় আছে খোঁজে বের করুন
  • নতুন ফার্মওয়ার ফ্ল্যাশ করুন, খেয়াল রাখুন ফ্ল্যাশ যাতে হটাৎ করে ক্যান্সেল না হয় কারণ এতে রাউটার ক্রাশ কর‍তে পারে।
  • ফ্ল্যাশ হয়ে গেলে রাউটার আবার রিসেট করুন

ম্যানুয়ালি রাউটারের আইপি জানা

চলুন দেখে নেয়া যাক কিভাবে ম্যানুয়ালি রাউটারের আইপি জানবেন,

  • “start” এ যান “Run”কমান্ড অন করুন
  • এছাড়া আপনি WIN+R এক সাথে চেপে এটা ওপেন করতে পারেন।
  • “cmd” টাইপ করে এন্টার প্রেস করুন
  • এবার “ipconfig” টাইপ করে এন্টার দিন
  • default gateway অথবা standard gateway এর আন্ডারে যে আইপি এড্রেস আছে সেটা কপি করুন। এই এড্রেস ব্রাউজারে দিয়ে এন্টার দিন।

TFTP দিয়ে DD-WRT ইন্সটল দেয়া

অধিকাংশ ইউজার GUI মেথড পছন্দ করে তবে কখনো হার্ডওয়্যারের ভিত্তিতে TFTP মেথড প্রেফারেবল হতে পারে। ফ্ল্যাশিং মেথড হিসেবে এটা যথেষ্ট নিরাপদ।

TFTP পদ্ধতি খুব সিম্পল শুধু মাত্র দুইটা ক্লিক দিয়েই আপনি এটা করে ফেলতে পারবেন। যদি GUI কাজ না করে এবং রাউটারে প্রবেশ না করা যায় তবে এই মেথড ফলো করতে হয়।

কমান্ড লাইনের মাধ্যমে DD-WRT ইন্সটল

যদি আপনার রাউটারে ইতিমধ্যে DD-WRT করা থাকে এবং Telnet/SSH অন থাকে তাহলেই এই মেথড কাজ করবে। এটি একমাত্র মেথড যেখানে ওয়ারলেস ভাবে আপগ্রেড করা যায়। এখানে ফাইল সরাসরি DD-WRT সার্ভার থেকে আসে এবং checksum এ চেক হয়। চলুন দেখে নেয়া যাক কিভাবে কমান্ড লাইনের মাধ্যমে DD-WRT ইন্সটল করবেন,

DD-WRT রাউটারে Telenet অথবা SSH করুন

ফার্মওয়ার ডাউনলোড করে Wget এবং scp এ router/tmp ফোল্ডারে রাখতে নিচের কমান্ড দিন।

cd /tmp
wget https://dd-wrt.com/dd-wrtv2/downloads/stable/dd-wrt.v2x_generic.bin 

অরিজিনালের সাথে checksum তুলনা করুন

md5sum dd-wrt.v2x_generic.bin

ফার্মওয়ার ফ্ল্যাশ করুন

write dd-wrt.v2x_generic.bin linux

রিবুট দিন

DD-WRT এ VPN ইন্সটল করুন

আপনি ইতিমধ্যে আপনার রাউটারে DD-WRT ফ্ল্যাশ করে ফেলেছেন এবং আপনার VPN ইন্সটল দেয়ার পালা। চলুন দেখে নেয়া যাক কিভাবে এটি করবেন।

  • প্রথমে আপনার রাউটারে লগইন করুন
  • “Setup” থেকে “Basic Setup” এ যান
  • “Network Address Server Setting” (DHCP) এ যান। VPN প্রোভাইডারের দেয়া DNS সার্ভার এড্রেস গুলো দিয়ে ফিলআপ করুন। এবং সেভ করুন।
  • IPv6 অপশন ডিজেবল করে দিন, এই অপশনটি আপনার আইপি লিক করে দিতে পারেন।
  • Services সেকশনে যান এবং “VPN” এ ট্যাপ করুন এবং “Start OpenVPN Client” এ ক্লিক করে OpenVPN এনেভল করে দিন।
  • এবার আপনার VPN প্রোভাইডারের ডাটা (Login, Password, Server address এবং VPN protocol ইত্যাদি)দিয়ে লগইন করুন।
  • সার্টিফিকেট ফাইল এবং কী কন্টেন্ট কপি করুন
  • সব কিছু ঠিক মত দিয়ে “Apply Settings” এ ক্লিক করুন। এখন থেকে সকল ট্রাফিক VPN সার্ভার দিয়ে পাস হবে। সব কিছু ঠিক আছে কিনা চেক করতে, Status ট্যাব এবং “OpenVPN” সেকশনে যান।

শেষ কথা

আপনি যদি কম খরচে এবং সহজে ঘরের সব ডিভাইসকে প্রটেক্ট করতে চান তাহলে রাউটারে VPN ব্যবহার করুন। প্রথমে রাউটারে DD-WRT ইন্সটল দিন এবং একটি VPN প্রোভাইডার বাছাই করুন যারা OpenVPN প্রটোকল প্রোভাইট করে।

VPN ব্যবহারের সুবিধা হয়তো নতুন করে বলার কিছু নাই। ইন্টারনেটে নিরাপদ থাকতে VPN গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারে এটি।

আশা করছি এই টিউটোরিয়ালটি আপনার পছন্দ হয়েছে, পরবর্তী টিউন পর্যন্ত ভাল থাকুন, আল্লাহ হাফেজ।



Source link

Leave a Reply

Your email address will not be published.