Categories
News

দক্ষিণ ভারতের হিন্দু মন্দিরে আল্লাহর জিকিরের দাবিটি বিভ্রান্তিকর


সম্প্রতি “দক্ষিণ ভারতের হিন্দু মন্দিরে আল্লাহর জিকির” শীর্ষক শিরোনামের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এরকম কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে। ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে
এছাড়াও ২০১৯ সালে একই দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে এবং এখানে।ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে
২০২০ সালে প্রচারিত ভিডিও দেখুন এখানে এবং এখানে। ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে
২০২১ সালে প্রচারিত ভিডিও দেখুন এখানে এবং এখানে। ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি দক্ষিণ ভারতের হিন্দু মন্দিরে আল্লাহর জিকিরের নয় বরং একটি ভিডিওর নির্দিষ্ট অংশ কেটে ভুল ব্যাখ্যা করে প্রচার করা হচ্ছে।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, ‘SBR news1 SBR news1’ নামক ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ২৪ জুলাই “La ilaha illallah ayyappa swamula songs SBR news1” শীর্ষক শিরোনামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর প্রথম ২৯ সেকেন্ড এবং আল্লাহর জিকিরের দাবিতে ভাইরাল ভিডিওর সাথে হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যবেক্ষণে স্পষ্ট বোঝা যায়, ৫ মিনিট ৩৪ সেকেন্ডের সম্পূর্ণ ভিডিওর প্রথম ২৯ সেকেন্ড কেটে দক্ষিণ ভারতের হিন্দু মন্দিরে আল্লাহর জিকির দাবিতে প্রচার করা হচ্ছে।

এছাড়াও, ভিডিও’র গানটি শুরুতে আল্লাহর নাম আসলেও বাকি অংশে হিন্দুদের কীর্তন বা বিভিন্ন শ্লোক পাঠ করা হয়। উক্ত গানটি দক্ষিণ ভারতে বিভিন্নসময় পূজায় গাওয়া হয়।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, ‘AJITH TV A to Z’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ১০ ডিসেম্বর প্রকাশিত “Lai Lai Leela Wawa Akber Surila Ayyappa Swami Song || La ilaho Illallah Ayyappa Swami Songs” শীর্ষক শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। উক্ত ভিডিওতেও তীর্থযাত্রীদের পূজার অংশ হিসেবে একই গান পরিবেশন করে ভিন্ন একজন শিল্পী।

হিন্দু কীর্তন/গানে কিভাবে আল্লাহর নাম আসলো?

ভিডিওর শিরোনাম থেকে প্রাপ্ত “Ayyappa” শব্দটি কি ওয়ার্ড সার্চ করে এনসাইক্লোপিডিয়া Britannica তে প্রকাশিত Ayyappan Hindu deity শীর্ষক শিরোনামের একটি আর্টিকেল পাওয়া যায়। উক্ত আর্টিকেল থেকে জানা যায়, Ayyappa একজন হিন্দু দেবতা যিনি একইসাথে দক্ষিণ ভারতের হিন্দু ও মুসলিমদের কাছে সুপরিচিত।

Ayyappa দেবতার পূজা মূলত দক্ষিণ ভারতের শবরীমালা নামক মন্দিরে হয়ে থাকে। Ayyappa ছাড়াও আরো পাঁচজন দেবতা/উপদেবতার পূজা হয়ে থাকে শবরীমালা মন্দিরে যারমধ্যে উপদেবতা Vavarunada বা Vavar অন্যতম। এনসাইক্লোপিডিয়া Britannica এবং শবরীমালা মন্দিরের ওয়েবসাইট অনুযায়ী, প্রথম জীবনে Vavar আরব দেশ থেকে ইসলাম ধর্ম প্রচারের জন্য আসলেও দেবতা Ayyappa’র সঙ্গে পরিচয়ের পর হিন্দুধর্মে দীক্ষিত হয় এবং পরবর্তীতে হিন্দু উপদেবতা হিসেবে পূজনীয় হয়ে উঠে। 

এভাবেই তৎকালীন সময় থেকে দক্ষিণ ভারতের হিন্দুরা তাদের উপদেবতা Vavar’র পূজা করার সময় হিন্দু-মুসলমান ভ্রাতৃত্বের চিহ্নস্বরূপ হিন্দু কীর্তন ও শ্লোক পাঠের সময় আল্লাহর নামও নিয়ে থাকে।

মূলত, দক্ষিণ ভারতের একটি পূজামন্ডপে তাদের দেবতা Ayyappan কে নিয়ে কীর্তন ও শ্লোক পাঠের সময় ঐতিহাসিক প্রেক্ষাপট অনুযায়ী দেবতা Ayyappan এর বন্ধুসুলভ মুসলিম ধর্মপ্রচারক ও যোদ্ধা Vavar (হিন্দু মতবাদ অনুযায়ী পরবর্তীতে হিন্দুধর্মে দীক্ষিত) এর প্রতি শ্রদ্ধা প্রকাশ করে হিন্দু মুসলিম ভ্রাতৃত্বের চিহ্নস্বরূপ কীর্তনের প্রথম দুটি লাইনে আল্লাহর নাম নেওয়া হয়। উক্ত ঘটনার ভিডিওর একটি খন্ডিত অংশ হিন্দু মন্দিরে আল্লাহর জিকিরের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

সুতরাং, হিন্দু মন্দিরে আল্লাহর জিকির দাবিতে প্রচারিত ভিডিওটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র



Source link

Leave a Reply

Your email address will not be published.