Categories
Tips and Tricks

বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করুন সহজেই অনলাইনে


গুগল ট্রান্সলেট ব্যবহার করে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করুন সহজে। আমরা সকলেই বিভিন্ন প্রয়োজনে অনুবাদ করার বিভিন্ন সফটওয়্যার বা অ্যাপ এর সাহায্য নিয়ে থাকি। বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ এর ক্ষেত্রে সবচেয়ে সেরা উপায় হলো গুগল ট্রান্সলেট। চলুন জেনে নেওয়া যাক গুগল ট্রান্সলেট ব্যবহার করে বাংলা থেকে ইংরেজিতে সহজে অনুবাদ করার উপায় সম্পর্কে।

বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করার অসংখ্য অ্যাপ ও সফটওয়্যার রয়েছে। কিন্তু সকল ট্রান্সলেশন সার্ভিস এর মধ্যে সবচেয়ে নির্ভরযোগ্য সেবা হলো গুগল ট্রান্সলেট। গুগল এর তৈরী এই ফ্রি সেবা ব্যবহার করে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করুন সহজে যেকোনো ডিভাইস থেকে।

গুগল ট্রান্সলেট ব্যবহার করা যাবে একাধিক উপায়ে, তার উপরে গুগল এর সেবা হওয়ার দরুণ এটি থেকে প্রাপ্ত ফলাফল সর্বোচ্চ সঠিক। প্রায় যেকোনো প্রচলিত ভাষায় অনুবাদ করা যায় গুগল ট্রান্সলেট ব্যবহার করে। বলে রাখা ভালো গুগল ট্রান্সলেট যেকোনো ধরনের লেখা বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করতে পারলেও শুধুমাত্র শব্দ ও সহজ বাক্য অনুবাদ এর ক্ষেত্রে গুগল ট্রান্সলেট ব্যবহার করা উত্তম।

কারণ গুগল ট্রান্সলেট একটি ডাটাবেস চালিত টুল। তাই এটি কোনো মানুষের কথার ধরন বা সংস্কৃতি ভালোভাবে ডিটেক্ট করতে পারবে এটা সব সময় না-ও হতে পারে। তাই কোনো ধরনের সাহিত্য বিষয়ক লেখা সরাসরি গুগল ট্রান্সলেট ব্যবহার করে অনুবাদ করতে যাবেন না। এই পোস্টে গুগল ট্রান্সলেট ব্যবহারে করে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করার উপায় জানবেন।

গুগল ট্রান্সলেট ওয়েবসাইট এর মাধ্যমে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করুন সহজে

গুগল ট্রান্সলেট এর অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করে খুব সহজে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করা যাবে। যেকোনো ওয়েব ব্রাউজার থেকে translate.google.com লিংকে প্রবেশ করুন। এরপর বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করতে বামদিকের অপশন থেকে Bengali সিলেক্ট করুন এবং ডানদিকের অপশন থেকে English সিলেক্ট করুন।

গুগল ট্রান্সলেট ওয়েবসাইট এর মাধ্যমে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করুন সহজে

এরপর বামদিকের বক্সে যে লেখা বা শব্দ ইংরেজিতে অনুবাদ করতে চান সেটি লিখুন। বামদিকে কাংখিত বাংলা লেখা লিখার পর ডানদিকে উক্ত লেখার ইংরেজি দেখতে পাবেন। 

আপনি যদি কোনো শব্দের বাংলা লিখে থাকেন, তবে ইংরেজিতে উক্ত শব্দের পাশাপাশি বিভিন্ন সমার্থক শব্দও দেখতে পাবেন। এছাড়া ভয়েস এর মাধ্যমে টাইপিং করার সুবিধা রয়েছে গুগল ট্রান্সলেট ব্যবহার করে। আবার Documents অপশন সিলেক্ট করে যেকোনো ডকুমেন্ট অনুবাদ এর সুযোগও রয়েছে।

গুগল সার্চের মাধ্যমে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করুন সহজে

গুগল ট্রান্সলেট ওয়েবসাইটে না গিয়ে গুগল সার্চ থেকেও বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করা যাবে। গুগলে প্রবেশ করে Google Translate লিখে সার্চ করুন। এরপর বামদিকের অপশন থেকে Bengali ও বামদিকের অপশন থেকে English সিলেক্ট করুন।

অর্থাৎ মাধ্যম ভিন্ন হলেও গুগল সার্চ এর মাধ্যমেও প্রায় একই নিয়মে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করা যাবে। এছাড়া সরাসরি “Bengali to English” লিখে গুগলে সার্চ করলেও বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ এর অপশন দেখতে পাবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

গুগল সার্চের মাধ্যমে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করুন সহজে

গুগল সার্চ এর মাধ্যমে আরো সহজ উপায়ে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করা যাবে। ধরুন আপনি চান “পাখি পাকা পেঁপে খায়” লেখাটি ইংরেজিতে অনুবাদ করতে, সেক্ষেত্রে গুগলে প্রবেশ করে “পাখি পাকা পেঁপে খায় in english” লিখে সার্চ করলে সরাসরি ইংরেজিতে দেখতে পেয়ে যাবেন। অর্থাৎ যেকোনো বাংলা শব্দ বা বাক্যের শেষে “in english” লিখে সার্চ করলে সরাসরি ইংরেজিতে দেখতে পেয়ে যাবেন।

গুগল ট্রান্সলেট অ্যাপ এর মাধ্যমে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করুন সহজে

মোবাইলে সবচেয়ে সহজে গুগল ট্রান্সলেট অ্যাপ এর মাধ্যমে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করা যাবে। গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে Google Translate অ্যাপটি ডাউনলোড করে কাংখিত যেকোনো বাংলা লেখা ইংরেজিতে অনুবাদ করতে পারবেন। কাংখিত ভাষাগুলো ডাউনলোড করে রাখলে গুগল ট্রান্সলেট অ্যাপ ব্যবহার করা যাবে অফলাইনেও।

👉 ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

গুগল ট্রান্সলেট অ্যাপ এর মাধ্যমে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করুন সহজে

গুগল ট্রান্সলেট অ্যাপ ব্যবহারের নিয়ম ওয়েবসাইট ও সার্চ এর মতোই। গুগল ট্রান্সলেট অ্যাপে প্রবেশ করে বামদিকের অপশন থেকে Bengali ও ডানদিকের অপশন থেকে English সিলেক্ট করুন। এরপর কাংখিত বাংলা লেখা বামদিকে লিখলে ডানদিকে উক্ত লেখার ইংরেজি দেখতে পাবেন। অর্থাৎ যেকোনো মাধ্যমেই গুগল ট্রান্সলেট ব্যবহার করার নিয়ম কিন্তু একই।

উল্লেখিত নির্দেশনা অনুসরণ করে গুগল ট্রান্সলেট এর মাধ্যমে অনলাইন বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করুন সহজে। এছাড়া গুগল ট্রান্সলেট সম্পর্কে আপনার কোনো প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

👉 ভিডিওঃ পুরাতন ফোনের গতি বাড়ানোর কৌশল

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!





Source link

Leave a Reply