Categories
টেকনোলজি

ব্যবসায় পরিচিতি ব্যবস্থাপনা বিভাগ (PDF) সাজেশন


অনার্স চতুর্থ বর্ষের জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা বিভাগের সাজেশন। অনার্স ৪র্থ বর্ষের ব্যবসায় পরিচিতি ব্যবস্থাপনা বিভাগ pdf সাজেশন ও বিষয়ভিত্তিক প্রশ্নের উত্তর। বিষয়: ব্যবসায় পরিচিতি, বিষয় কোড: ২১২৬০১ ।

ব্যবসায় পরিচিতি ব্যবস্থাপনা বিভাগ

ক-বিভাগ: অতিসংক্ষিপ্ত প্রশ্নের উত্তর

১. ব্যবসায় কী?
অথবা, ব্যবসায়ের সংজ্ঞা দাও।
অথবা, ব্যবসায় বলতে কী বুঝ?
উত্তর : ব্যবসায় হলো মুনাফা অর্জনের উদ্দেশ্যে প্রাকৃতিক সম্পদ সংগ্রহ করে তা রূপান্তরের দ্বারা উপযোগ সৃষ্টির পর পরিবহণের সাহায্যে উৎপাদন কেন্দ্র থেকে ভোক্তাদের নিকট পৌছানো পর্যন্ত যাবতীয় কার্যাবলি।

২. সামাজিক ব্যবসায় কী?
উত্তর : যেসব ব্যবসায় মুনাফা অর্জনের উদ্দেশ্য ব্যতীত শুধু সামাজিক কল্যাণ সাধনের উদ্দেশ্যে গঠিত হয় তাকে সামাজিক ব্যবসায় বলে।

৩. ব্যবসায়ের কাম্য আয়তন বলতে কী বুঝায়?
উত্তর : ব্যবসায় প্রতিষ্ঠানের কাম্য আয়তন হলো ব্যবসায়ের সে স্তর বা পর্যায় যেখানে প্রতিষ্ঠানের চলমান উৎপাদন ও পরিচালনা ব্যয় সর্বনি¤œ পর্যায়ে থাকে এবং সর্বোচ্চ মুনাফা অর্জিত হয়।

৪. ব্যবসায় নৈতিকতা বলতে কী বুঝ?
অথবা, ব্যবসায় নৈতিকতা কী?
উত্তর : ব্যবসায় নৈতিকতা বলতে বিভিন্ন কর্মপদ্ধতির মাধ্যমে ব্যবসায়ের সাথে সম্পর্কিত উৎপাদনকারী, ভোক্তা, শ্রমিক, ক্রেতা বিক্রেতা প্রভৃতি সকল মানুষের প্রাপ্য অধিকার সুনিশ্চিত করার প্রক্রিয়াকে বুঝায়।

৫. ব্যবসায়ের অবস্থান বলতে কী বুঝায়?
উত্তর : যে স্থান বা পারিপার্শ্বিক অবস্থার মধ্যে ব্যবসায়টি অবস্থিত এবং যে বিশেষ এলাকাকে কেন্দ্র করে ব্যবসায় প্রতিষ্ঠানটি গড়ে উঠেছে ও পরিচালিত হচ্ছে তাকে ব্যবসায়ের অবস্থান বলে।

৬. পণ্য বিনিময় কাকে বলে?
উত্তর : মুনাফা অর্জনের উদ্দেশ্যে পণ্যদ্রব্য বা সেবাসামগ্রী ক্রয় বিক্রয় কার্যকে পণ্য বা সেবা বিনিময় বলে।

৭. রাষ্ট্রীয় ব্যবসায়ের মূল উদ্দেশ্য কী?
উত্তর : রাষ্ট্রীয় ব্যবসায়ের মূল উদ্দেশ্যসমূহ হলো— ক. অর্থনৈতিক উন্নয়ন, খ. সম্পদের সুসম বণ্টন, গ. একচেটিয়া ব্যবসায় রোধ, ঘ. বেকার সমস্যার সমাধান, ঙ. দুর্নীতি ও অপচয় রোধ, চ. ধনবৈষম্য দূরীকরণ, ছ. শিল্প উন্নয়ন, জ. জাতীয় আয় বৃদ্ধি ইত্যাদি।

৮. প্রজনন শিল্প কী?
উত্তর : প্রজনন শিল্প হলো বিভিন্ন প্রাণীর বংশগতি বিস্তার এবং নতুন সাদৃশ্য প্রাণী উদ্ভাবনের বিষয় নিয়ে পরিচালিত কার্যক্রম।

৯. ব্যবসায় পরিবেশ কাকে বলে?
অথবা, ব্যবসায় পরিবেশ কী?
উত্তর : যেসব পারিপার্শ্বিক অবস্থার মধ্য দিয়ে ব্যবসায়ী কার্যকলাপ সংগঠিত ও পরিচালিত হয় সেগুলোর সমষ্টিকে ব্যবসায় পরিবেশ বলে।

১০. অর্থনৈতিক পরিবেশ কী?
উত্তর : সাধারণত দেশের অর্থনৈতিক কাঠামো, শিল্প ও কৃষিক্ষেত্রে চলমান অবস্থা, দেশের সঞ্চয়, বিনিয়োগ, মূলধন, বাজার, ভোক্তার প্রবণতা, ভোগ, অর্থ ও ঋণ ব্যবস্থা, জাতীয় আয় ও উৎপাদন ইত্যাদির সমষ্টিই হলো অর্থনৈতিক পরিবেশ।

১১. আচরণে অনুমিত অংশীদার কে?
উত্তর : যখন কোনো ব্যক্তি প্রকৃত অংশীদার না হয়েও তার কথাবার্তা বা আচরণ দ্বারা নিজেকে কোনো ব্যবসায়ের অংশীদার হিসেবে পরিচয় তুলে ধরেন এবং অন্যকেও অংশীদার হিসেবে নাম প্রচার করতে দেন, তখন তিনি আচরণে অনুমিত অংশীদার।

১২. অংশীদারি চুক্তিপত্র কাকে বলে?
উত্তর : যে দলিল বা চুক্তিপত্রে অংশীদারি ব্যবসায়ের গঠন, উদ্দেশ্য, পরিচালনা ও ব্যবস্থাপনার পদ্ধতি এবং অংশীদারগণের নিজ নিজ স্বার্থসংবলিত বিষয়সমূহ লিপিবদ্ধ থাকে তাকে অংশীদারি ব্যবসায়ের চুক্তিপত্র বলে।

১৩. অংশীদারি ব্যবসায়ের নিবন্ধন কি বাধ্যতামূলক?
উত্তর : অংশীদারি ব্যবসায়ের নিবন্ধন আইনানুযায়ী কখনোই বাধ্যতামূলক নয়। তবে নিবন্ধন করা হলে যেহেতু কতিপয় আইনগত সুবিধা পাওয়া যায় তাই এরূপ ব্যবসায় নিবন্ধন করাই শ্রেয়।

১৪. রাষ্ট্রীয় ব্যবসায় কাকে বলে?
অথবা, রাষ্ট্রীয় ব্যবসায় কী?
উত্তর : সরকার বা রাষ্ট্র কর্তৃক স্থাপিত অথবা রাষ্ট্রায়ত্ত এবং সরকার বা রাষ্ট্রের প্রতিনিধি কর্তৃক প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দেশের যেসব শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের কার্যাবলি পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়, সেসব ব্যবসায়কে রাষ্ট্রীয় ব্যবসায় বলে।

১৫. ব্যবসায় জোট কী?
অথবা, ব্যবসায়ী জোট কী?
উত্তর : দুই বা ততোধিক পৃথক ব্যবসায় প্রতিষ্ঠান নিজেদের মধ্যে প্রতিযোগিতা প্রত্যাহার করে কোনো একটি নির্দিষ্ট উদ্দেশ্যে একত্রিত হয়ে একই ব্যবস্থাপনার তত্ত্বাবধানে যে ব্যবসায় পরিচালিত হয় তাই ব্যবসায় জোট।

১৬. BSTI এর পূর্ণরূপ লেখ।
উত্তর : BSTI এর পূর্ণরূপ হলো Bangladesh Standard Testing Institute.

১৭. যৌথমূলধনি কোম্পানির কৃত্রিম ব্যক্তিসত্তা কী?
অথবা, কোম্পানির কৃত্রিম ব্যক্তিসত্তা কী?
উত্তর : যৌথমূলধনি কোম্পানি হলো আইন সৃষ্ট একটি কৃত্রিম ব্যক্তিসত্তা বিশেষ। একে কোম্পানি আইন একজন ব্যক্তির মতো স্বতন্ত্র সত্তা দান করেছে। আইনগতভাবে কোম্পানির এ সত্তা স্বীকৃত। এ সত্তা বলে এটি নিজ নামে সর্বত্র পরিচিত এবং এ সত্তা নিয়ে কোম্পানি ব্যবসায় পরিচালনা করতে পারে।

১৮. ব্যবস্থাপনা প্রতিনিধি কাকে বলে?
অথবা, ব্যবস্থাপনা প্রতিনিধি কী?
উত্তর : কোম্পানির ব্যবস্থাপনা, কার্য পরিচালনার দায়িত্ব যখন কোম্পানির পরিচালক পর্ষদ কোনো প্রতিনিধির ওপর অর্পণ করেন তখন তাকে ব্যবস্থাপনা প্রতিনিধি বলে।

১৯. শেয়ার মূলধন কী?
উত্তর : যৌথমূলধনি কোম্পানি শেয়ার বিক্রয়ের মাধ্যমে যে মূলধন সংগ্রহ করে তাই শেয়ার মূলধন।

২০. পরিমেল নিয়মাবলি কী?
উত্তর : কোম্পানির অভ্যন্তরীণ পরিচালনা ও ব্যবস্থাপনাসংক্রান্ত যাবতীয় নিয়মাবলি লিপিবদ্ধকৃত দলিলই হলো পরিমেল নিয়মাবলি।

২১. বিবরণপত্র কাকে বলে?
অথবা, বিবরণপত্র কী?
উত্তর : যে দলিলের মাধ্যমে পাবলিক লিমিটেড কোম্পানি তার যাবতীয় তথ্যাবলি প্রচার করে জনসাধারণকে শেয়ার বা ঋণপত্র ক্রয়ের জন্য আহ্বান জানায় তাকে বিবরণপত্র বলে।

২২. শেয়ার বাজার কী?
উত্তর : যে আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের পাবলিক লিমিটেড কোম্পানিসমূহের শেয়ার ও ঋণপত্র বেচাকেনা করা হয়, তাকে শেয়ার বাজার বলে।

২৩. শেয়ার কী?
উত্তর : যৌথমূলধনি কোম্পানির ক্ষেত্রে মোট মূলধনকে নির্দিষ্ট সমপরিমাণ মূল্যের যেসব ক্ষুদ্র ক্ষুদ্র একককে বিভক্ত করা হয় তার প্রত্যেকটি একককে শেয়ার বলে।

২৪. ঋণপত্র কাকে বলে?
উত্তর : যার মাধ্যমে পাবলিক লিমিটেড কোম্পানি জনসাধারণের কাছ থেকে একটি নির্দিষ্ট হারে প্রতিবছর সুদ প্রদানের প্রতিশ্রুতি দিয়ে ঋণগ্রহণ করে এবং নির্দিষ্ট সময়ান্তে তা পরিশোধে অঙ্গীকার ব্যক্ত করে থাকে তাকে ঋণপত্র বলে।

২৫. কোম্পানির বিলোপসাধন কী?
উত্তর : কোম্পানির সকল প্রকার কাজকর্ম বন্ধ করে কোম্পানি আইনের বিধান অনুযায়ী কোম্পানির অবসান ঘোষণা করার প্রক্রিয়াই হলো কোম্পানির বিলোপসাধন বা অবসায়ন।

২৬. সমবায় সমিতির উপবিধি কী?
উত্তর : সমবায় সমিতির উপবিধি হলো যে দলিলে সমবায় সমিতির অভ্যন্তরীণ ও বাহ্যিক কার্যক্রম পরিচালনা ও নিয়ন্ত্রণসংক্রান্ত নিয়মনীতি লেখা থাকে।

২৭. ভোক্তা সমবায় সমিতি কী?
উত্তর : ভোক্তা বা ক্রেতা সমবায় সমিতি হলো কোনো নির্দিষ্ট এলাকার সাধারণ জনগণ স্বেচ্ছায় সংঘবদ্ধ হয়ে আর্থিক সুবিধা অর্জনের লক্ষ্যে নিজেদের প্রয়োজনীয় পণ্যসামগ্রী নিজেদের প্রচেষ্টায় সংগ্রহ ও নিজেদের মধ্যে বণ্টনের জন্য গঠিত সমবায় সমিতি।

২৮. বহুমুখী সমবায় সমিতি কী?
উত্তর : বহুমুখী সমবায় সমিতি হলো বহুসংখ্যক বা অনেকগুলো উদ্দেশ্য সাধনের নিমিত্তে গঠিত সমবায় সমিতি।

২৯. কার্টেল সংঘ কী?
উত্তর : কোনো নির্দিষ্ট অঞ্চল বা এলাকার পণ্য বিক্রেতাগণ নিজেদের মধ্যে সহযোগিতা বৃদ্ধির জন্য যে সমিতি বা সংগঠন গড়ে তোলে তাই কার্টেল বা বিক্রেতা সংঘ।

৩০. ব্যবসায় সংঘ কাকে বলে?
উত্তর : শিল্পোদ্যোক্তা বা ব্যবসায়ীগণ তাদের নিজেদের নিজস্ব সুযোগ সুবিধা বৃদ্ধি ও তা সংরক্ষণের জন্য দেশীয় আইনকানুনের আওতায় থেকে যে সমিতি বা সংঘ গঠন করে সেগুলোকে ব্যবসায় সংঘ বলে।

৩১. বণিক সভা কী?
উত্তর : বণিক সভা বা বণিক সমিতি হলো কোনো নির্দিষ্ট এলাকার শিল্পপতি, ব্যবসায়ী বা পেশাজীবীগণ নিজেদের স্বার্থ সংরক্ষণ ও ব্যবসায়ের উন্নয়ন ত্বরান্বিত করার উদ্দেশ্যে গঠিত সংগঠন।

৩২. BGMEA এর পূর্ণরূপ কী?
উত্তর : BGMEA এর পূর্ণরূপ হলো Bangladesh Garments Manufacturers & Exporters Association.

৩৩. BEPZA এর পূর্ণরূপ লেখ।
উত্তর : BEPZA এর পূর্ণরূপ হলো Bangladesh Export Processing Zone Authority.

৩৪. জাহাজি দলিলপত্র কী?
উত্তর : জাহাজে পণ্যদ্রব্য বোঝাই করার পর রপ্তানিকারক যেসব দলিলপত্র তৈরি করে ব্যাংকের মাধ্যমে আমদানিকারকের নিকট প্রেরণ করেন সেগুলোই জাহাজি দলিলপত্র।

৩৫. অ-জাহাজি দলিলপত্র কাকে বলে?
উত্তর : বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে জাহাজি দলিলের পাশাপাশি আরও কতিপয় দলিল ব্যবহৃত হয়ে থাকে। সেগুলোকে অ জাহাজি দলিলপত্র বলে।

৩৬. আগামপত্র কী?
উত্তর : বিদেশ থেকে আমদানীকৃত পণ্যদ্রব্য নিয়ে জাহাজ বন্দরে ভিড়লে পণ্যের বিস্তারিত বিবরণ দিয়ে আমদানিকারক শুল্ক কর্তৃপক্ষের নিকট যে বিবরণী পেশ করে তাই আগামপত্র নামে পরিচিত।

৩৭. চালানপত্র কী?
উত্তর : রপ্তানিকারক জাহাজে পণ্য বোঝাইয়ের পূর্বে পণ্যের নাম, পরিমাণ, গুণাগুণ, মূল্য, পণ্যের ওজন, প্রেরণের তারিখ ইত্যাদি উল্লেখ করে আমদানিকারকের নিকট যে পত্র প্রেরণ করে তাকে চালানপত্র বলে।

৩৮. প্রত্যয়পত্র কাকে বলে?
উত্তর : যে পত্রের মাধ্যমে ব্যাংক আমদানিকারকের পক্ষে রপ্তানিকারককে রপ্তানিকৃত পণ্যের মূল্য পরিশোধের নিশ্চয়তা দেয় এবং আমদানিকারকের অপারগতায় নিজে পরিশোধ করবে বলে প্রতিশ্রুতি দেয় তাকে প্রত্যয়পত্র বলে।

৩৯. ডাম্পিং কী?
উত্তর : প্রতিযোগিতাপূর্ণ বাজারে কোনো পণ্যকে বাজার থেকে বের করে দেওয়ার জন্য সাময়িকভাবে সমজাতীয় পণ্যের বাজারজাতকারী উৎপাদন মূল্যের চেয়ে কম মূল্যে বাজারে বিক্রয় করে বাজার দখল করার প্রক্রিয়া হলো ডাম্পিং।

৪০. প্রভবলেখ কী?
উত্তর : রপ্তানিকারক পণ্যের উৎপত্তিস্থল সম্পর্কে যে ঘোষণাপত্র প্রদান করে তাই প্রভবলেখ। এক দেশ অন্য দেশের কোনো পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করলে উক্ত পণ্য যাতে দেশে প্রবেশ করতে না পারে প্রভবলেখ দ্বারা তা নিশ্চিত করা হয়।

খ-বিভাগ: সংক্ষিপ্ত প্রশ্ন

১. ব্যবসায় বলতে কী বুঝায়?
২. ব্যবসায় কি একটি পেশা?
৩. ব্যবসায়ের অভ্যন্তরীণ পরিবেশ কী?
৪. ব্যবসায়ের আয়তন বলতে কী বুঝায়?
৫. ব্যবসায়ের সামাজিক দায়িত্ব বলতে কী বুঝায়?

৬. ব্যবসায় সংগঠনের দক্ষতা বলতে কী বুঝায়?
৭. অংশীদারি ব্যবসায়ের প্রকারভেদ দেখাও।
৮. অংশীদারি ব্যবসায় কীভাবে গঠিত হয়?
৯. কোম্পানির অবসায়ন বলতে কী বুঝায়?
অথবা, কোম্পানির বিলোপসাধন বলতে কী বুঝ?
১০. কার্যারম্ভের অনুমতিপত্র কী?

১১. শেয়ারের সংজ্ঞা দাও।
১২. স্মারকলিপির ধারাসমূহ বর্ণনা কর।
অথবা, পরিমেল বন্ধের ধারাসমূহ বর্ণনা কর।
১৩. স্মারকলিপি এবং পরিমেল নিয়মাবলির মধ্যে পার্থক্য দেখাও।
১৪. শেয়ার এবং ঋণপত্রের মধ্যে পার্থক্য দেখাও।
১৫. সমবায় সমিতির প্রতিবন্ধকতা আলোচনা কর।
অথবা, সমবায় সমিতির অসুবিধাসমূহ আলোচনা কর।

১৬. শেয়ার বাজারে লেনদেন পদ্ধতিসমূহ বর্ণনা কর।
অথবা, শেয়ার বাজারে শেয়ার ক্রয়-বিক্রয়ের নিয়মাবলি বর্ণনা কর।
১৭. শেয়ার বাজারে শেয়ার ও সিকিউরিটির মূল্য ওঠানামার কারাগুলো লেখ।
অথবা, শেয়ার বাজারে শেয়ারের মূল্য হ্রাস-বৃদ্ধির কারণসমূহ লেখ।

১৮. বাণিজ্য নীতি কাকে বলে?
১৯. রপ্তানি বাণিজ্যের গুরুত্ব আলোচনা কর।
২০. বৈদেশিক বাণিজ্যে ‘বৈদেশিক বিনিময় বিল’ এর ব্যবহার ব্যাখ্যা কর।

গ-বিভাগ: রচনামূলক প্রশ্ন

১. ব্যবসায়ের উদ্দেশ্যসমূহ বিবৃত কর।
২. একটি দেশের আর্থসামাজিক উন্নয়নে ব্যবসায়ের ভূমিকা বর্ণনা কর।
অথবা, একটি দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে ব্যবসায়ের ভূমিকা বর্ণনা কর।
৩. বাণিজ্যের প্রতিবন্ধকতাসমূহ আলোচনা কর।
৪. একমালিকানা ব্যবসায়ের সীমাবদ্ধতাসমূহ উল্লেখ কর।
অথবা, একমালিকানা ব্যবসায়ের সীমাবদ্ধতাগুলো বর্ণনা কর।

৫. একমালিকানা ব্যবসায়ের উপযুক্ত ক্ষেত্রসমূহ আলোচনা কর।
৬. অংশীদারি চুক্তিপত্রের বিষয়বস্তু বর্ণনা কর।
৭. বাংলাদেশে অংশীদারি ব্যবসায় অধিক জনপ্রিয় নয় কেন?
৮. অংশীদারি ব্যবসায়ের বিলোপসাধন পদ্ধতি বর্ণনা কর।
৯. রাষ্ট্রীয় ব্যবসায় গঠনের পক্ষে যুক্তি দাও।
১০. যৌথমূলধনি কোম্পানির বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।

১১. প্রাইভেট লিমিটেড কোম্পানির বৈশিষ্ট্যসমূহ কী কী?
অথবা, প্রাইভেট লিমিটেড কোম্পানির বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।
১২. পাবলিক লিমিটেড কোম্পানির বৈশিষ্ট্যসমূহ কী কী?
১৩. পাবলিক লিমিটেড কোম্পানির অসুবিধাগুলো আলোচনা কর।
১৪. কোম্পানির বাধ্যতামূলক অবসায়নের পদ্ধতি আলোচনা কর।

১৫. “যৌথমূলধনি কোম্পানি অন্যান্য ব্যবসায়ের তুলনায় উন্নত।” ব্যাখ্যা কর।
১৬. সমবায় সমিতির নীতিগুলো বর্ণনা কর।
অথবা, সমবায় সমিতির নীতিসমূহ বর্ণনা কর।
অথবা, কী কী নীতির ওপর বাংলাদেশে সমবায় সমিতি গঠিত হয়ে থাকে?
১৭. ভোক্তা সমবায় সমিতির সুবিধা ও অসুবিধাগুলো আলোচনা কর।
অথবা, ভোক্তা সমবায় সমিতির সুবিধাগুলো লেখ।

১৮. রপ্তানি উন্নয়ন ব্যুরোর কার্যাবলি বর্ণনা কর।
১৯. বৈদেশিক বাণিজ্যে ব্যবহৃত মূল দলিলসমূহের বর্ণনা কর।
অথবা, বৈদেশিক বাণিজ্যে ব্যবহৃত দলিলসমূহ বর্ণনা কর।
২০. বিদেশ থেকে বাংলাদেশে পণ্য আমদানি করার পদ্ধতি বর্ণনা কর।

Answer Sheet


আরো দেখো : ব্যবস্থাপনা ৪র্থ বর্ষের সকল বিষয়ের উত্তরসহ সাজেশন


অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার্থীরা, কোর্সটিকায় তোমরা এ সাজেনটি উত্তরসহ সংগ্রহ করতে পারবে। ওপরে দেওয়া Answer Sheet অপশনে ক্লিক করে অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের ব্যবসায় পরিচিতি ব্যবস্থাপনা বিভাগ pdf সংগ্রহ করে নাও। ডাউনলোড করতে অসুবিধা হলে আমাদের ফেসবুক পেজে ইনবক্স করো। শিক্ষার্থীরা অন্যান্য বিষয়ের নোট ও সাজেশান্স পেতে আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।



Source link

Leave a Reply