Categories
News

টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা চার পেসারকে ছক্কা মারতে চেয়ে মন্তব্য করেননি আসিফ আলী


সম্প্রতি “টি২০ তে ডেথ ওভারের সেরা চার পেসারকেই আসন্ন বিশ্বকাপে ছক্কা মারতে চান আসিফ আলী” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে । পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ডেথ ওভারের সেরা চার পেসারকে পাকিস্তানি ক্রিকেটার আসিফ আলী ছক্কা মারতে চাওয়ার তথ্যটি সঠিক নয় বরং আসিফ আলী এ ধরনের কোনো মন্তব্যই করেননি।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ডেথ ওভারের সেরা চার পেসারকে পাকিস্তানি ক্রিকেটার আসিফ আলী ছক্কা মারতে চাওয়ার তথ্যটির সত্যতা যাচাইয়ে, পাকিস্তানি ও আন্তর্জাতিক কোনো গণমাধ্যমে এ সংক্রান্ত কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া ফেসবুকের নিজস্ব মনিটরিং টুল ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টগুলো যাচাই করে দেখা যায়, সেগুলোতে আসিফ আলীর বক্তব্যের কোনো তথ্যসূত্র উল্লেখ করা হয়নি।

পরবর্তীতে তথ্যটির সত্যতা যাচাইয়ে পাকিস্তানি ক্রীড়া সাংবাদিক ওয়াজাহাত কাজমীর সঙ্গে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম।

তিনি রিউমর স্ক্যানারকে জানান,

“আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ডেথ ওভারের সেরা চার পেসারকে পাকিস্তানি ক্রিকেটার ছক্কা মারতে চান এমন কোনো বক্তব্য আসিফ আলী দেননি”

মূলত, কোনো তথ্যসূত্র উল্লেখ করা ছাড়াই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ডেথ ওভারের সেরা চার পেসারকে পাকিস্তানি ক্রিকেটার আসিফ আলী ছক্কা মারতে চাওয়ার একটি তথ্য প্রচার করা হচ্ছে। কিন্তু পরবর্তীতে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, এ ধরনের কোনো বক্তব্য তিনি দেননি। এছাড়া পাকিস্তানি ক্রীড়া সাংবাদিক ওয়াজাহাত কাজমীও এই তথ্যটি সঠিক নয় বলে নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, সম্প্রতি শেষ হওয়া এশিয়া কাপের আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডে দেওয়া এক ভিডিও বার্তায় আসিফ আলী দিনে ১০০ থেকে ১৫০ ছক্কা মারা সংক্রান্ত একটি বক্তব্য দেন। সেখানে তিনি বলেন, আমি যে পজিশনে ব্যাট করি, সেখানে সাধারণত ওভারে গড়ে ১০ রান করে দরকার হয়। এজন্য বিগ–হিটিং ব্যাটিংয়ের দরকার হয় এবং প্রচুর অনুশীলন করতে হয়। আমি সাধারণত প্রতিদিন ১০০–১৫০টি ছক্কা মারার অনুশীলন করি।

সুতরাং, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ডেথ ওভারের সেরা চার পেসারকে পাকিস্তানি ক্রিকেটার আসিফ আলী ছক্কা মারতে চাওয়ার তথ্যটি সঠিক সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র



Source link

Leave a Reply

Your email address will not be published.