Categories
News

পৃথিবী থেকে প্রংহর্নের শনির বলয় দেখতে পাওয়ার দাবিটি মিথ্যা


“PRONGHORN ANTELOPE হলো এমন একটি প্রানী, যার দৃষ্টিশক্তি 10x, অর্থাৎ পরিষ্কার রাতের আকাশে এই প্রানীটি খালি চোখে পৃথিবী থেকে শনি গ্রহের বলয় দেখতে পায়।”শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়ে আসছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রংহর্ন প্রাণী পৃথিবী থেকে শনি গ্রহের বলয় দেখতে পারে না এবং এর দৃষ্টিশক্তি ১০ গুণ ও নয় বরং পৃথিবী থেকে শনির বলয় দেখতে কমপক্ষে ২৫x দৃষ্টিশক্তি প্রয়োজন হয়।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, মাছ, বন্যপ্রাণী এবং প্রাকৃতিক বাসস্থানের ব্যবস্থাপনার জন্য নিবেদিত যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীন ডিপার্টমেন্টের একটি সংস্থা U.S  Fish and Wildlife Service এর ওয়েবসাইট থেকে প্রকাশিত Hart Mountain National Antelope Refuge শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রংহর্ন দ্রুতগতি এবং প্রখর দৃষ্টিশক্তির জন্য পরিচিত। এদের দৃষ্টিশক্তি ৮ ম্যাগনিফিকেশনের একটি বাইনোকুলারের সমপার্যায়ে বলে জানা যায় প্রতিবেদনটি থেকে। এছাড়াও স্নুপ্সের একটি প্রতিবেদনে U.S  Fish and Wildlife Service বরাতে বলা হয় প্রংগহর্ন এর দৃষ্টিসীমা প্রায়  ৩০০ ডিগ্রী হয়।

পাশাপাশি, Sandiegozooএর ওয়েবসাইট থেকে জানা যায় যে, প্রংগহর্ন ৩মাইল দূর থেকে দেখতে পায়।

অন্যদিকে, ফিল্ম শপ B&H এর ওয়েবসাইটে ১২সেপ্টেম্বর ২০১৯ সালে প্রকাশিত The B&H Binocular Buying Guide প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, 

বাইনোকুলার ক্রয়ের ক্ষেত্রে ক্রেতা সাধারণত ৭ থেকে ১০ ম্যাগনেফিকেশন ক্ষমতা সম্পন্ন বাইনোকুলার খুঁজে থাকে। ক্রিড়াপ্রেমী মাঠে খেলা দেখার জন্য ৭ ম্যাগনেফিকেশনের বাইনোকুলার কিনে থাকে। তবে খুব স্টেডিয়াম থেকে খুব সূক্ষ খেলা দেখতে অনেকক্ষেত্রে ১০ ম্যাগনেফিকেশনের বাইনোকুলার ও কিনে থাকে।

১০ ম্যাগনেফিকেশনে কি শনি গ্রহের বলয় দেখা সম্ভব?

 BusinessInsider এর ওয়েবসাইট থেকে ২ জুন ২০২০ সালে  Every challenge that would occur if humans tried to land on Saturn শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় যে, পৃথিবী থেকে শনি গ্রহের দূরত্ব ১.২ বিলিয়ন কিলোমিটার।

পৃথিবী থেকে এই ১.২ বিলিয়ন কিলোমিটার দূরে থাকা শনি গ্রহকে খালি চোখে দেখা প্রায় অসম্ভব। 

Sky and telescope.org এর ওয়েবসাইটে ১৩মে ২০১৩ সালে প্রকাশিত VIEWING SATURN: THE PLANET, RINGS AND MOONS শিরনামের প্রতিবেদন থেকে জানা যায় যে,

২৫x ম্যাগনিফিকেশনের টেলিস্কোপের সাহায্যে শনির বলয় দেখা সম্ভব। তবে আরো সূক্ষভাবে দেখার জন্য প্রয়োজন হবে ৫০x ম্যাগনিফিকেশনের টেলিস্কোপ।

এছাড়া, EarthSky এর ওয়েবসাইট থেকেও জানা যায় পৃথিবী থেকে শনি গ্রহ দেখতে হলে প্রয়োজন হবে ২৫ ম্যাগনিফিকেশনের টেলিস্কোপ। 

মূলত, প্রংহর্ন দ্রুতগতি এবং তীক্ষ্ণদৃষ্টিশক্তির জন্য পরিচিত। প্রায় ৩মাইল দূরে থাকা বস্তু দেখতে পারে প্রানীটি এবং এর দৃষ্টিসীমা প্রায় ৩০০ ডিগ্রী। যার কারণে প্রংহর্নের দৃষ্টিশক্তিকে ৮ ম্যাগনিফিকেশনের বাইনোকুলারের সাথে তুলনা করা হয়। তবে এই দৃষ্টিশক্তি দিয়ে পৃথিবী থেকে শনির বলয় দেখা সম্ভব নয়। প্রংহর্নের দৃষ্টিসীমা ১০ ম্যাগনিফিকেশন হলেও সেটা সম্ভব নয়। কারণ পৃথিবী থেকে ১.২ বিলিয়ন কিলোমিটার দূরে থাকা শনির বলয় দেখতে হলে প্রয়োজন হয় ২৫ গুণ ম্যাগনিফিকেশন বাইনোকুলারের ক্ষমতা সম্পন্ন দৃষ্টিশক্তি।  

সূতরাং, পৃথিবী থেকে প্রংহর্ন শনির বলয় দেখতে পাওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র



Source link

Leave a Reply

Your email address will not be published.