Categories
News

পুরনো ১টাকার কয়েনের বিনিময়ে ৯কোটি টাকা পাওয়া যাবে শীর্ষক দাবিটি মিথ্যা


সম্প্রতি “আপনিও পেতে পারেন ৯ কোটি টাকা যদি থাকে পুরনো ১ টাকার কয়েন!” শীর্ষক শিরোনামে একটি তথ্য ভূইফোঁড় অনলাইন পোর্টালের বরাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে,এখানে, এখানে, এখানে, এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে ,এখানে, এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পুরানো ১ টাকার কয়েনের বিনিময়ে ৯ কোটি পাওয়ার দাবিটি সঠিক নয় বরং ভারতীয় গণমাধ্যমে প্রচারিত একটি তথ্যকে বাংলাদেশে ভুলভাবে উপস্থাপন করে ১৯৮৫ সালের পূর্বের ১ টাকার কয়েন বা মুদ্রার দাবিতে উপস্থাপন করে প্রচার করা হচ্ছে।

মূলত, ২০২১ সালে ভারতে ১৮৮৫ সালে ছাপা ব্রিটিশ আমলের একটি এক রূপী মুদ্রার নিলামে দাম উঠে ভারতীয় ১০ কোটি রূপী। যেটি নিয়ে সেসময় ভারতীয় গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়। এসব সংবাদে মুদ্রা সংগ্রহ ও ক্রয়-বিক্রয়ের পদ্ধতি সম্পর্কেও আলোচনা করা হয়। কিন্তু বাংলাদেশে তথ্যটি ভুলভাবে উপস্থাপন করে ১৯৮৫ সালের পূর্বের ১ টাকার কয়েন বা মুদ্রার দাবিতে উপস্থাপন করে প্রচার করা হচ্ছে। 

পূর্বেও একই বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একাধিকবার প্রচার করা হয়েছিলো। সে সময়গুলোতে বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।



Source link

Leave a Reply

Your email address will not be published.